৯ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ | ২৪শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ |
শিরোনাম
মিরুর ঘাতকদের ফাঁসির দাবীতে মানবিক সিঙ্গাইর ফাউন্ডেশনের শোক র‌্যালী লেবাননে যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপন ছাত্রলীগ নেতা মিরুর খুনীদের ফাঁসির দাবীতে শোক র‌্যালী দলীয় কোন্দলেই ছাত্রলীগ নেতা মিরু খুন: তিনজন গ্রেফতার নবনির্বাচিত মেয়রের সাথে সিঙ্গাইর পৌর কর্মকর্তা-কর্মচারীদের শুভেচ্ছা বিনিময় ইউপি নির্বাচনে বিদ্রোহী প্রার্থীদের ছাড় দিচ্ছে আওয়ামী লীগ অভিবাসীদের কর্মসংস্থান নিশ্চিতে বিডি প্রেসক্লাব অব মালয়েশিয়ার ভার্চুয়াল আলোচনা নিজ দলের সন্ত্রাসীদের হাতে সিঙ্গাইর উপজেলা ছাত্রলীগ সম্পাদক মিরু খুন মাহবুবুর রহমানের আত্মার মাগফেরাত কামনায় মালয়েশিয়া যুবদলের দোয়া মাহফিল আজ দৈনিক কালের কণ্ঠের সাংবাদিক মোবারক হোসেনের জন্মদিন

অর্থনৈতিক সংকটের প্রতিবাদে উত্তাল লেবানন

ডেস্ক রিপোর্ট: অর্থনৈতিক সংকট সমাধানে ব্যর্থ হওয়ায় লেবানন সরকারের বিরুদ্ধে দ্বিতীয় দিনের মতো বিক্ষোভ করেছেন আন্দোলনকারীরা।

মুদ্রার দাম কমে যাওয়ার পাশপাশি বেকারত্বের হার বেড়ে যাওয়ায় এই বিক্ষোভে অংশ নিয়েছেন লেবাননের শত শত মানুষ।

জানা গেছে, গত অক্টোবর থেকে এ পর্যন্ত লেবানিজ পাউন্ডের দাম ৭০ শতাংশ কমে গেছে। আর এই করোনা মহামারিতে দেশটিতে অর্থনৈতিক সংকট আরো তীব্র হয়েছে। লেবাননের বর্তমান জনসংখ্যার প্রায় এক তৃতীয়াংশই বেকার।

শুক্রবার রাতেও লেবাননের রাজধানী বৈরুত এবং উত্তরাঞ্চলীয় শহর ত্রিপোলিতে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়েছে। সে সময় বিক্ষোভকারীরা পুলিশকে লক্ষ্য করে পাথর নিক্ষেপ করে এবং বিভিন্ন জায়গায় আগুন ধরিয়ে দেয়। পুলিশও বিক্ষোভকারীদের দমনে টিয়ার গ্যাস এবং রাবার বুলেট ছুড়ে।

ত্রিপোলিতে আন্দোনরত এক বিক্ষোভকারী বলেন, আমার শুধু একটা কাজ চাই। আমরা সরকারের কোনো ব্যবস্থার ওপর বিশ্বাস করি না।

এদিকে লেবানিজ পাউন্ডের দামের পতন ঠেকাতে লেবাননের সরকার বাজারে আরো বেশি মার্কিন ডলার ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে। আগামী সোমবার থেকে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে লেবাননের বাজারে মার্কিন ডলার ছাড়া হবে।

আরও পড়ুন