১৭ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ১লা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ |
শিরোনাম
পাবজি খেলা নিয়ে দ্বন্দ্ব, সিঙ্গাইরে বন্ধুর হাতে প্রাণ গেল কিশোরের স্বতন্ত্র প্রার্থীর মনোনয়নপত্র ছিনতাইয়ের অভিযোগে আ.লীগ প্রার্থীর ছেলে আটক সিঙ্গাইরে শিশু বলাৎকার মামলার প্রধান আসামী মাদ্রাসা শিক্ষক গ্রেফতার লেবাননে ফের ফ্রি মেডিকেল ক্যাম্প, প্রবাসীদের উপচেপড়া ভির লেবানন আওয়ামী লীগের বর্ধিত সভা অনুষ্ঠিত সিঙ্গাইরে দেয়ালে অঙ্কিত বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি বিকৃতি কালের কণ্ঠ সম্পাদক ইমদাদুল হক মিলনের আজ শুভ জন্মদিন বিএনপির ৪৩ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে মালয়েশিয়ায় ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত যে কারণে হত্যার শিকার শিশু আল-আমীন, রহস্য উদঘাটন সিঙ্গাইর থানার ওসির পিতার মাগফিরাত কামনায় দোয়ার মাহফিল

ইন্দোনেশিয়ায় জরুরি অবস্থা, নাইজেরিয়া লকডাউন

আন্তর্জাতিক ডেস্ক : নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট বিশ্বমহামারি কোভিড-১৯ রোগের গণসংক্রমণ ঠেকাতে পূর্ব এশিয়ার দেশ ইন্দোনেশিয়ায় জরুরি অবস্থা এবং আফ্রিকার দেশ নাইজেরিয়ায় লকডাউন ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার (৩১ মার্চ) আলাদা আলাদা ঘোষণার মাধ্যমে এই নির্দেশনা জারি করেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইডোডো এবং নাইজেরিয়ার প্রেসিডেন্ট মুহাম্মাদু বোহারি। খবর জাকার্তা পোস্ট, আল জাজিরা।

এদিকে, দুই সপ্তাহের এই লকডাউনে নাইজেরিয়ার ২ কোটি মানুষকে ঘরে থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। রাজধানী আবুজা এবং বৃহত্তম নগরী লাগোসে এই লকডাউন কঠোরভাবে পালনের ব্যাপারে নাইজেরিয়ার প্রশাসনিক কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছে।

অন্যদিকে, অপরিশোধিত তেলের বাজার পড়ে যাওয়ায় এমনিতেই সাব সাহারান এই দেশটি অর্থনৈতিকভাবে চাপের মুখে রয়েছে, তার ওপর দুই সপ্তাহের লকডাউন দেশটির অর্থনীতিকে কোথায় নিয়ে দাঁড় করায় তাই এখন দেখার বিষয়।

লকডাউন করবে না ইন্দোনেশিয়া
গণমাধ্যমকর্মীদের সঙ্গে এক জরুরি বৈঠকে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইডোডো বলেছেন, নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট বিশ্বমহামারি কোভিড-১৯ মোকাবিলায় অন্যদেশের অভিজ্ঞতা থেকে ইন্দোনেশিয়া শিক্ষা নেবে। কিন্তু, তাদের অন্ধের মতো অনুকরন করার কিছু নেই।

প্রসঙ্গত, বুধবার (১ এপ্রিল) পর্যন্ত ইন্দোনেশিয়ায় নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এক হাজার ৫২৮ জন এবং মৃত্যু হয়েছে ১৩৬ জনের।

এমন পরিস্থিতিতে, আরও সংক্রমণ ঠেকাতে লকডাউন ঘোষণা না করায় বিশ্বব্যাপী সমালোচনার মুখে পড়েছে ইন্দোনেশিয়ার সরকারি কর্তৃপক্ষ। সেই সমালোচনার প্রেক্ষিতে তড়িঘড়ি করে দেশব্যাপী জরুরি অবস্থা জারি এবং নাগরিকদের ‘সোশ্যাল ডিসটেন্স’ কঠোরভাবে মেনে চলার আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট জোকো উইডোডো।

আরও পড়ুন