৮ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ | ২৪শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ |
  • প্রচ্ছদ
  • এবার জাবিতে দেখা নেই অতিথি পাখির
  • এবার জাবিতে দেখা নেই অতিথি পাখির

    জাকির হোসেন জীবন (জাবি) প্রতিনিধি:
    প্রতিবছর শীতের শুরতেই জাহানঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় মুখরিত হয় অতিথি পাখির কলকাকলিতে। জাবির লেকগুলোতে এ বছর এখন পর্যন্ত আসেনি কোনো অতিথি পাখি। গতবছর প্রচুর পরিমাণ অতিথি পাখি আসলে ও শীত শেষ হওয়ার আগেই চলে যায়। বিগত দিন গুলোতে কখনো পাখি এত দ্রুত ক্যাম্পাস ত্যাগ করেনি।

    বিশ্ববিদ্যালয়ের প্রানীবিদ্যা বিভাগের শিক্ষকরা মনে করেন, প্রচুর পরিমাণ পর্যটক,গাড়ির হর্ণ, লেকের পানি দূষন, গতবছর অতিথি পাখির অতি দ্রুত ক্যাম্পাস ত্যাগ ও এবছর এখন পর্যন্ত পাখি না আসার অন্যতম কারন। গত বিশ বছর ধরে সাইব্রেরিয়ান অঞ্চল থেকে শীতের সময় অতিথি পাখি আসে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ৪ টি লেকে।

    পাখি গবেষক ও বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের একজন অধ্যাপক জনশক্তিকে বলেন, আমরা ধারণা করছি সময়মত বিশ্ববিদ্যালয়ের লেকগুলা পরিস্কার না করায় গতবছর অতিথি পাখির খাদ্য সংকট হয়। গাড়ির হর্ণ, অতিরিক্ত পর্যটকে সরাগমে বিরক্ত হয়ে অতিথি পাখি দ্রুত লেক ত্যাগ করে। আর এ বছর এখন পর্যন্ত তীব্র শীত পরে নাই। আমরা আশা করছি শীতের তীব্রতা বদ্ধির সাথে পাখি চলে আসবে। বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে এবার অতিথি পাখিদের জন্য প্রাকৃতিক পরিবেশ ও নিরাপত্তা নিশ্চিত করতে বেশ কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে। লেক গুলো পরিষ্কার করা, লেকে ঘের দেওয়া, সচেতনতামূলক প্ল্যাকার্ড ও ফেস্টুন টানানো হয়েছে।

    জনশক্তি/এমএইচ

    আরও পড়ুন

    [X]