৮ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ | ২৪শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ |
  • প্রচ্ছদ
  • করদাতার সংখ্যা বাড়ানোর বিকল্প নেই: অর্থমন্ত্রী
  • করদাতার সংখ্যা বাড়ানোর বিকল্প নেই: অর্থমন্ত্রী

    জনশক্তি রিপোর্ট: করদাতাদের সর্বাত্মক সেবা দেওয়ার উদ্দেশ্যে সব বিভাগ ও জেলা শহরে শুরু হয়েছে আয়কর মেলা। মঙ্গলবার সকালে রাজধানীর অফিসার্স ক্লাবে মেলার উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এ সময় তিনি বলেন, ‘দেশের জনসংখ্যার তুলনায় খুব কম মানুষ কর দিচ্ছেন। আর দেশে উন্নয়ন হচ্ছে, তাই করদাতার সংখ্যা বাড়ানোর বিকল্প নেই।’

    উদ্বোধনের পর থেকেই মেলায় ছিল করদাতাদের উপচেপড়া ভিড়। সপ্তাহব্যাপী এই আয়কর মেলায় ইটিআইএন রেজিস্ট্রেশন কিংবা সংশোধন, আয়কর রিটার্ন দাখিল এবং ব্যাংক বুথের মাধ্যমে করের টাকা জমা দেওয়াসহ নানা সেবা দিচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এ ছাড়া অন্যান্য সহযোগিতা ও পরামর্শও দেওয়া হচ্ছে করদাতাদের।

    অনুষ্ঠানে অর্থমন্ত্রী বলেন, ১৬ কোটি মানুষের মধ্যে এক কোটি করদাতা। তবে আমরা চাই যে, আমাদের উন্নয়ন যেভাবে ধাবিত হচ্ছে, তাতে এক কোটি নিয়ে আমরা এখন সন্তুষ্ট নই। আমরা চাই, এই এক কোটির সঙ্গে আরো কয়েক কোটি এখানে যুক্ত হোক।

    এ ছাড়া এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, আয়করের অনুপাত আমাদের পাশাপাশি যেকোনো দেশের তুলনায় এখনো কম। শতকরা ১০ ভাগ। এটিকে আগামী কয়েক বছরের মধ্যেই শতকরা ১৫ ভাগের মধ্যে উন্নীত করতে হবে।

    রাজধানীর অফিসার্স ক্লাবে এই মেলা চলবে ১৯ নভেম্বর পর্যন্ত। প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। এ ছাড়া সব বিভাগীয় শহরেও সাতদিন এবং সব জেলা শহরে চারদিনের আয়কর মেলার আয়োজন করেছে এনবিআর।

    মেলায় আসা এক দর্শনার্থী বলেন, কষ্ট হচ্ছে না। উনারা শিখিয়ে দিচ্ছেন। যদি আমাদের কোনো সময় ভুল ভ্রান্তি হয়ে থাকে, উনারা সংশোধন করে দিচ্ছেন। খুব অল্প সময়ে হয়ে গেছে।

    প্রতি বছর এই মেলার আয়োজন করলে, করদাতারাই উপকৃত হবে বলে মনে করেন মেলায় আসা দর্শনার্থীরা।

    জনশক্তি/এস

    আরও পড়ুন

    [X]