১৭ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ১লা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ |
শিরোনাম
পাবজি খেলা নিয়ে দ্বন্দ্ব, সিঙ্গাইরে বন্ধুর হাতে প্রাণ গেল কিশোরের স্বতন্ত্র প্রার্থীর মনোনয়নপত্র ছিনতাইয়ের অভিযোগে আ.লীগ প্রার্থীর ছেলে আটক সিঙ্গাইরে শিশু বলাৎকার মামলার প্রধান আসামী মাদ্রাসা শিক্ষক গ্রেফতার লেবাননে ফের ফ্রি মেডিকেল ক্যাম্প, প্রবাসীদের উপচেপড়া ভির লেবানন আওয়ামী লীগের বর্ধিত সভা অনুষ্ঠিত সিঙ্গাইরে দেয়ালে অঙ্কিত বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি বিকৃতি কালের কণ্ঠ সম্পাদক ইমদাদুল হক মিলনের আজ শুভ জন্মদিন বিএনপির ৪৩ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে মালয়েশিয়ায় ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত যে কারণে হত্যার শিকার শিশু আল-আমীন, রহস্য উদঘাটন সিঙ্গাইর থানার ওসির পিতার মাগফিরাত কামনায় দোয়ার মাহফিল

করোনার বিরুদ্ধে যুদ্ধ চলছে, মন্দার রেকর্ড অবশ্যম্ভাবী: জাতিসংঘ

করোনাভাইরাস মহামারি মোকাবিলায় জাতীয় পর্যায়ে ব্যবস্থা আর যথেষ্ট নয়। এই সংকট কাটাতে গোটা বিশ্বকে ঐক্যবদ্ধ হয়ে সুপরিকল্পিত পদক্ষেপ গ্রহণ করতে হবে বলে জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

বৃহস্পতিবার এক ভিডিও কনফারেন্সে তিনি বলেন, আমরা এক অভূতপূর্ব সংকটে আছি। এখন সাধারণ নিয়মে আর কাজ হবে না। এটি এমন এক মুহূর্ত যখন বিশ্বের শীর্ষ অর্থনীতিগুলোর জন্য সমন্বিত, দৃঢ় ও উদ্ভাবনী নীতি প্রয়োজন।

বিশ্ব অর্থনীতিতে বিপর্যয়ের বিষয়ে সতর্ক করে গুতেরেস বলেন, খুব শিগগিরই বিশ্বব্যাপী মন্দা আসন্ন। সম্ভবত সেটি রেকর্ডের মাত্রাও ছাড়িয়ে যাবে।

জাতিসংঘ মহাসচিব বলেন, সারাবিশ্ব একই শত্রুর মুখোমুখি। আমরা ভাইরাসের বিরুদ্ধে যুদ্ধে আছি। এই বৈশ্বিক সংকটে আমি বিশ্বনেতাদের এক হয়ে জরুরি ভিত্তিতে সমন্বিত ব্যবস্থা নেয়ার আহ্বান জানাই।

তিনি বলেন, জি-২০ নেতারা সুদ মওকুফ করে তাদের নিজস্ব নাগরিক ও অর্থনীতি রক্ষার পদক্ষেপ নিয়েছেন। বিশ্বের সবচেয়ে দুর্বল দেশগুলোতেও একই নীতি প্রয়োগ করতে হবে এবং তাদের ঋণের বোঝা দূর করতে হবে।

এসময় করোনা সংকট মোকাবিলায় সব দেশকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ মেনে চলারও আহ্বান জানান অ্যান্তোনিও গুতেরেস।

বিশ্বজুড়ে এ পর্যন্ত অন্তত ১৭৭টি দেশে ছড়িয়ে পড়েছে নভেল করোনাভাইরাস। এতে আক্রান্ত হয়েছেন অন্তত ২ লাখ ২৬ হাজার ৮৮৭ জন। এ পর্যন্ত প্রাণহানির সংখ্যা দাঁড়িয়েছে ৯ হাজার ৮২৮ জন। এছাড়া, প্রায় ৮৬ হাজার ৬৭৬ জন কোভিড-১৯ রোগী চিকিৎসার মাধ্যমে সুস্থ হয়ে উঠেছেন।

আরও পড়ুন