৩১শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ | ১৬ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ |
শিরোনাম
সাভারে সময় টিভির সাংবাদিকের ওপর সন্ত্রাসী হামলা সিঙ্গাইরে হেরোইন সেবনের অভিযোগে মাদকাসক্তকে ৬ মাসের কারাদণ্ড সিঙ্গাইরে পুলিশের উদ্যোগে অটোরিকশা চালকরা পেল জেলা পরিষদের খাদ্যসামগ্রী অটোরিকশা চালকদের খাদ্যসামগ্রী দিয়ে প্রশংসিত ওসি সিঙ্গাইর পৌর এলাকায় ন্যায্য মুল্যে ওএমএস’র চাল ও আটা বিক্রি শুরু লকডাউনে সিঙ্গাইরে কারখানা খোলা রাখায় পঞ্চাশ হাজার টাকা জরিমানা বিধিনিষেধ লঙ্ঘনের দায়ে সিঙ্গাইরে ৫১ জনকে ৫৬৪০০ টাকা জরিমানা এবার ঈদে কোরবানি হয়েছে ৯৭ লাখ পশু, অবিক্রীত ২৮ লাখ ডিসির মহানুভবতা: দণ্ডের পরিবর্তে খাদ্যসামগ্রী পেল অটোরিকশা চালকরা লেবাননে বাংলাদেশী প্রবাসীদের ঈদ আনন্দ মেলা

করোনার বিরুদ্ধে যুদ্ধ চলছে, মন্দার রেকর্ড অবশ্যম্ভাবী: জাতিসংঘ

করোনাভাইরাস মহামারি মোকাবিলায় জাতীয় পর্যায়ে ব্যবস্থা আর যথেষ্ট নয়। এই সংকট কাটাতে গোটা বিশ্বকে ঐক্যবদ্ধ হয়ে সুপরিকল্পিত পদক্ষেপ গ্রহণ করতে হবে বলে জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

বৃহস্পতিবার এক ভিডিও কনফারেন্সে তিনি বলেন, আমরা এক অভূতপূর্ব সংকটে আছি। এখন সাধারণ নিয়মে আর কাজ হবে না। এটি এমন এক মুহূর্ত যখন বিশ্বের শীর্ষ অর্থনীতিগুলোর জন্য সমন্বিত, দৃঢ় ও উদ্ভাবনী নীতি প্রয়োজন।

বিশ্ব অর্থনীতিতে বিপর্যয়ের বিষয়ে সতর্ক করে গুতেরেস বলেন, খুব শিগগিরই বিশ্বব্যাপী মন্দা আসন্ন। সম্ভবত সেটি রেকর্ডের মাত্রাও ছাড়িয়ে যাবে।

জাতিসংঘ মহাসচিব বলেন, সারাবিশ্ব একই শত্রুর মুখোমুখি। আমরা ভাইরাসের বিরুদ্ধে যুদ্ধে আছি। এই বৈশ্বিক সংকটে আমি বিশ্বনেতাদের এক হয়ে জরুরি ভিত্তিতে সমন্বিত ব্যবস্থা নেয়ার আহ্বান জানাই।

তিনি বলেন, জি-২০ নেতারা সুদ মওকুফ করে তাদের নিজস্ব নাগরিক ও অর্থনীতি রক্ষার পদক্ষেপ নিয়েছেন। বিশ্বের সবচেয়ে দুর্বল দেশগুলোতেও একই নীতি প্রয়োগ করতে হবে এবং তাদের ঋণের বোঝা দূর করতে হবে।

এসময় করোনা সংকট মোকাবিলায় সব দেশকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ মেনে চলারও আহ্বান জানান অ্যান্তোনিও গুতেরেস।

বিশ্বজুড়ে এ পর্যন্ত অন্তত ১৭৭টি দেশে ছড়িয়ে পড়েছে নভেল করোনাভাইরাস। এতে আক্রান্ত হয়েছেন অন্তত ২ লাখ ২৬ হাজার ৮৮৭ জন। এ পর্যন্ত প্রাণহানির সংখ্যা দাঁড়িয়েছে ৯ হাজার ৮২৮ জন। এছাড়া, প্রায় ৮৬ হাজার ৬৭৬ জন কোভিড-১৯ রোগী চিকিৎসার মাধ্যমে সুস্থ হয়ে উঠেছেন।

আরও পড়ুন