২৮শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ | ১৩ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ |
শিরোনাম
অটোরিকশা চালকদের খাদ্যসামগ্রী দিয়ে প্রশংসিত ওসি সিঙ্গাইর পৌর এলাকায় ন্যায্য মুল্যে ওএমএস’র চাল ও আটা বিক্রি শুরু লকডাউনে সিঙ্গাইরে কারখানা খোলা রাখায় পঞ্চাশ হাজার টাকা জরিমানা বিধিনিষেধ লঙ্ঘনের দায়ে সিঙ্গাইরে ৫১ জনকে ৫৬৪০০ টাকা জরিমানা এবার ঈদে কোরবানি হয়েছে ৯৭ লাখ পশু, অবিক্রীত ২৮ লাখ ডিসির মহানুভবতা: দণ্ডের পরিবর্তে খাদ্যসামগ্রী পেল অটোরিকশা চালকরা লেবাননে বাংলাদেশী প্রবাসীদের ঈদ আনন্দ মেলা আনন্দঘন পরিবেশে আজকের তরুণ কণ্ঠ’ র বর্ষপূর্তি উদযাপন সিঙ্গাইরে চালককে জবাই করে অটোরিকশা ছিনতাই, গাড়িসহ তিনজন গ্রেফতার বিনামূল্যে মাস্ক বিতরণ সম্প্রীতির মানিকগঞ্জ ফেসবুক গ্রুপের

করোনা শিগ‌গিরই নির্মূল হবে বিজ্ঞানীর আশাবাদ

করোনাভাইরাস বিশ্বজুড়ে এখন এক আতঙ্কের নাম। পৃ‌থিবীর মানুষের মনে এখন একটাই জিজ্ঞাসা কবে ‌আবিষ্কার হবে এর ভ্যা‌কসিন? গবেষণাগারে চলছে সেই চেষ্টা। য‌দিও আশাবাদী হওয়ার মতো সুখবর এখনও চি‌কিৎসা‌বিজ্ঞানীরা দিতে পারেননি। তবে, আশার বাণী শুনিয়েছেন, যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের জৈব পদার্থবিদ মাইকেল লে‌ভিট।

২০১৩ সালে রসায়নে নোবেল পুরস্কার পাওয়া এই গবেষক বলেন, ‘আমাদের এখন সবার আগে ভীতি দূর করতে হবে। ধ‌রে নি‌তে হ‌বে সব ঠিকঠাক হয়ে যাবে। এবং তা খুব দ্রুতই’।

লস অ্যাঞ্জেলেস টাইমসকে দেওয়া সাক্ষাৎকারে লেভিট জানান, মহাবিপর্যয়ের যে ধরনের সতর্কবার্তা দেওয়া হচ্ছে, তথ্য তা সমর্থন করে না। সংখ্যা এখনো গোলমেলে, তবে ধীরে ধীরে আক্রান্তের হার কমার প্রমাণ রয়েছে।
সামাজিক দূরত্ব সৃষ্টি ও ভ্যাকসিন দেওয়া করোনাভাইরাসের বিস্তার রোধের জন্য গুরুত্বপূর্ণ হলেও তা কঠিন বলে মন্তব্য করেন তিনি।

এর আগে, ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে তিনি পূর্বাভাস দেন, চীনে ৮০ হাজার আক্রান্ত হবে এবং ৩ হাজার ২৫০ জনের মতো মারা যেতে পারে। চীনে ৮১ হাজার ২১৮ জন আক্রান্ত হলেও মারা গেছেন ৩ হাজার ২৮১ জন। গেল বৃহস্পতিবার থেকে সেখানে নতুন করে আর কেউ আক্রান্ত হয়নি।

এখন পর্যন্ত বিশ্বের ১৯৬টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে মহামারি করোনাভাইরাস। বিশ্বব্যাপী কোভিড-১৯ ভাইরাসে মৃতের সংখ্যা ২০ হাজার ৮২২ জন ছাড়িয়েছে। মোট আক্রান্তের সংখ্যা ৪ লাখ ৫৯ হাজার ৭৯৩ জন। তার মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ১ লাখ ১৩ হাজার ৭৭৬ জন।

আরও পড়ুন