২৬শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ | ১০ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ |
  • প্রচ্ছদ
  • কাল বসছে পদ্মা সেতুতে ৩ বি স্প্যান




  • কাল বসছে পদ্মা সেতুতে ৩ বি স্প্যান

    জনশক্তি রিপোর্ট: পদ্মা সেতুর মাওয়া প্রান্তে সেতুর ৩ বি স্প্যান বসানো আবার পেছাল। শুক্রবার ১৪ ও ১৫ নম্বর পিলারের উপর স্প্যান ৩ বি বসানোর কার্যক্রম শুরু হয়। কিন্তু স্প্যানটি শনিবার সকালে বসানো হবে বলে সেতু প্রকল্পের একাধিক প্রকৌশলী নিশ্চিত করেছেন।

    পদ্মা সেতুর সহকারি প্রকৌশলী হুমায়ুন কবির জানান নদীতে প্রচন্ড স্রোত থাকায় মাওয়া কন্সট্রাকশন ইয়ার্ড থেকে পিলারের উদ্দেশে স্প্যান দেরিতে রওনা দেয়। ফলশ্রুতিতে আজ আর স্প্যান বসানোর যথেষ্ট সময় নেই। কারণ স্প্যানের পজিশনিং ঠিক করতে যদি পর্যাপ্ত আলো না পাওয়া যায় তাহলে স্প্যান বসানো যাবে না। তাই শনিবার সকালে স্প্যান বসানো হবে।

    এদিকে সেতুর নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) ও প্রকল্প ব্যবস্থাপক দেওয়ান আব্দুল কাদের জানান পিলারে লিফটিং হ্যাঙ্গার প্রস্তুত হয়নি। তাই আজ স্প্যান বসানো হবে না। এ স্প্যানটি বসানো হলে সেতুর মোট ১ হাজার ৯৫০ মিটার দৃশ্যমান হবে।

    এর আগে পিলারে বসানোর উদ্দেশে শুক্রবার সকাল সাড়ে ১০ টায় মুন্সিগঞ্জের মাওয়া কন্সট্রাকশন ইয়ার্ড থেকে স্প্যান ৩ বি রওনা দেয়। স্প্যানটি রওনা দেয়ার কথা ছিল সকাল সাড়ে সাতটায়। এর আগে কয়েক দফায় এই স্প্যানটি বসানোর তারিখ পরিবর্তন করা হয়। প্রকৌশল সূত্রে জানা যায় মাওয়া কন্সট্রাকশন ইয়ার্ড থেকে তিন হাজার ৬০০ টন ধারণ ক্ষমতার ‘তিয়ান ই’ ভাসমান ক্রেন ১৫০ মিটার দৈর্ঘ্যের প্রতিটি স্প্যান বহন করে। এরপর বসানো হয় পিলারের ওপর।

    Print Friendly, PDF & Email

    আরও পড়ুন