২৩শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ৭ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ |
শিরোনাম
সিঙ্গাইরে সম্প্রীতি সমাবেশ ও শান্তি শোভাযাত্রা সিঙ্গাইরে ইউপি নির্বাচনে আ.লীগের বিদ্রোহী প্রার্থী মিঠু গ্রেফতার সিঙ্গাইরে ১১ ইউপিতে ৪৬ চেয়ারম্যান প্রার্থীর মনোনয়নপত্র দাখিল পাবজি খেলা নিয়ে দ্বন্দ্ব, সিঙ্গাইরে বন্ধুর হাতে প্রাণ গেল কিশোরের স্বতন্ত্র প্রার্থীর মনোনয়নপত্র ছিনতাইয়ের অভিযোগে আ.লীগ প্রার্থীর ছেলে আটক সিঙ্গাইরে শিশু বলাৎকার মামলার প্রধান আসামী মাদ্রাসা শিক্ষক গ্রেফতার লেবাননে ফের ফ্রি মেডিকেল ক্যাম্প, প্রবাসীদের উপচেপড়া ভির লেবানন আওয়ামী লীগের বর্ধিত সভা অনুষ্ঠিত সিঙ্গাইরে দেয়ালে অঙ্কিত বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি বিকৃতি কালের কণ্ঠ সম্পাদক ইমদাদুল হক মিলনের আজ শুভ জন্মদিন

কোয়ারেন্টাইন ভঙ্গ, তথ্য গোপনের শাস্তি হবে মোবাইল কোর্টে

Empty hospital bed for patient, healthy concept

কোয়ারেন্টাইন না মেনে করোনাভাইরাস ছড়ানো এবং করোনা নিয়ে মিথ্য ও ভুল তথ্য দিলে মোবাইল কোর্টের (ভ্রাম্যমাণ আদালত) মাধ্যমে শাস্তি পেতে হবে।

এজন্য ‘সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন, ২০১৮’ এর তিনটি ধারা (২৪, ২৫ ও ২৬ ধারা) ‘মোবাইল কোর্ট আইন, ২০০৯’ এর তফসিলে অন্তর্ভুক্ত করে মঙ্গলবার (২৪ মার্চ) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে আদেশ জারি করা হয়েছে।

সংক্রামক রোগ আইনের ক্ষমতাবলে করোনাভাইরাসকে (কোভিড-১৯) সংক্রামক ব্যাধির তালিকাভুক্ত করে গেজেট জারির একদিন পরই এ আইনটি মোবাইল কোর্ট আইনের তফসিলে অন্তর্ভুক্ত হলো।

আইইডিসিআর-এর মঙ্গলবারের (২৪ মার্চ) তথ্য অনুযায়ী, দেশে করোনাভাইরাসে নতুন করে আরও ছয়জন আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে একজন মারা গেছেন। ফলে দেশে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে চারজনে। আর আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩৯ জনে।

সংক্রামক রোগ আইন অনুযায়ী সংক্রামক রোগের বিস্তার এবং তথ্য গোপনের শাস্তি সর্বোচ্চ ছয় মাসের কারাদণ্ড বা এক লাখ টাকা জরিমানা বা উভয় দণ্ড।

দায়িত্ব পালনে বাধা ও নির্দেশ পালনে অসম্মতি জানানোর শাস্তি সর্বোচ্চ তিন মাসের কারাদণ্ড বা ৫০ হাজার টাকা জরিমানা বা উভয় দণ্ড।

যদি কোনো ব্যক্তি সংক্রামক রোগ সম্পর্কে সঠিক তথ্য জানার পরও ইচ্ছাকৃতভাবে মিথ্যা বা ভুল তথ্য দেয় তাকে সর্বোচ্চ দুই মাসের কারাদণ্ড বা ২৫ হাজার টাকা জরিমানা দিতে হবে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আদেশ অনুযায়ী এখন শাস্তিগুলো ভ্রাম্যমাণ আদালত দিতে পারবে।

আরও পড়ুন