২রা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ | ১৮ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ |
শিরোনাম
রাস্ট্রীয় মর্যাদায় বীর মুক্তিযোদ্ধা জসিম উদ্দিনের দাফন সম্পন্ন সাভারে সময় টিভির সাংবাদিকের ওপর সন্ত্রাসী হামলা সিঙ্গাইরে হেরোইন সেবনের অভিযোগে মাদকাসক্তকে ৬ মাসের কারাদণ্ড সিঙ্গাইরে পুলিশের উদ্যোগে অটোরিকশা চালকরা পেল জেলা পরিষদের খাদ্যসামগ্রী অটোরিকশা চালকদের খাদ্যসামগ্রী দিয়ে প্রশংসিত ওসি সিঙ্গাইর পৌর এলাকায় ন্যায্য মুল্যে ওএমএস’র চাল ও আটা বিক্রি শুরু লকডাউনে সিঙ্গাইরে কারখানা খোলা রাখায় পঞ্চাশ হাজার টাকা জরিমানা বিধিনিষেধ লঙ্ঘনের দায়ে সিঙ্গাইরে ৫১ জনকে ৫৬৪০০ টাকা জরিমানা এবার ঈদে কোরবানি হয়েছে ৯৭ লাখ পশু, অবিক্রীত ২৮ লাখ ডিসির মহানুভবতা: দণ্ডের পরিবর্তে খাদ্যসামগ্রী পেল অটোরিকশা চালকরা

কোয়ারেন্টাইন ভঙ্গ, তথ্য গোপনের শাস্তি হবে মোবাইল কোর্টে

Empty hospital bed for patient, healthy concept

কোয়ারেন্টাইন না মেনে করোনাভাইরাস ছড়ানো এবং করোনা নিয়ে মিথ্য ও ভুল তথ্য দিলে মোবাইল কোর্টের (ভ্রাম্যমাণ আদালত) মাধ্যমে শাস্তি পেতে হবে।

এজন্য ‘সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন, ২০১৮’ এর তিনটি ধারা (২৪, ২৫ ও ২৬ ধারা) ‘মোবাইল কোর্ট আইন, ২০০৯’ এর তফসিলে অন্তর্ভুক্ত করে মঙ্গলবার (২৪ মার্চ) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে আদেশ জারি করা হয়েছে।

সংক্রামক রোগ আইনের ক্ষমতাবলে করোনাভাইরাসকে (কোভিড-১৯) সংক্রামক ব্যাধির তালিকাভুক্ত করে গেজেট জারির একদিন পরই এ আইনটি মোবাইল কোর্ট আইনের তফসিলে অন্তর্ভুক্ত হলো।

আইইডিসিআর-এর মঙ্গলবারের (২৪ মার্চ) তথ্য অনুযায়ী, দেশে করোনাভাইরাসে নতুন করে আরও ছয়জন আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে একজন মারা গেছেন। ফলে দেশে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে চারজনে। আর আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩৯ জনে।

সংক্রামক রোগ আইন অনুযায়ী সংক্রামক রোগের বিস্তার এবং তথ্য গোপনের শাস্তি সর্বোচ্চ ছয় মাসের কারাদণ্ড বা এক লাখ টাকা জরিমানা বা উভয় দণ্ড।

দায়িত্ব পালনে বাধা ও নির্দেশ পালনে অসম্মতি জানানোর শাস্তি সর্বোচ্চ তিন মাসের কারাদণ্ড বা ৫০ হাজার টাকা জরিমানা বা উভয় দণ্ড।

যদি কোনো ব্যক্তি সংক্রামক রোগ সম্পর্কে সঠিক তথ্য জানার পরও ইচ্ছাকৃতভাবে মিথ্যা বা ভুল তথ্য দেয় তাকে সর্বোচ্চ দুই মাসের কারাদণ্ড বা ২৫ হাজার টাকা জরিমানা দিতে হবে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আদেশ অনুযায়ী এখন শাস্তিগুলো ভ্রাম্যমাণ আদালত দিতে পারবে।

আরও পড়ুন