১০ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ | ২৬শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ |
  • প্রচ্ছদ
  • খালেদা জিয়া নির্বাচনের অযোগ্য হবেন না: সানাউল্লাহ মিয়া
  • খালেদা জিয়া নির্বাচনের অযোগ্য হবেন না: সানাউল্লাহ মিয়া

    বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার আইনজীবী সানাউল্লাহ মিয়া - ফাইল ছবি

    জনশক্তি রিপোর্ট: হাইকোর্টে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সাজা বাড়িয়ে দেওয়া হলেও তিনি নির্বাচনে অযোগ্য হবেন না বলে জানিয়েছেন খালেদা জিয়ার আইনজীবী সানাউল্লাহ্ মিয়া।

    তিনি বলেন, ‘আমরা এই রায়ের বিরুদ্ধে আপিলে যাবো। আশা করি, তিনি (খালেদা জিয়া) ন্যায়বিচার পাবেন।’

    মঙ্গলবার (৩০ অক্টোবর) হাইকোর্টে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় খালেদা জিয়ার পাঁচ বছরের কারাদণ্ড বাড়িয়ে ১০ বছর করায় উপরোক্ত প্রতিক্রিয়া ব্যক্ত করেন সানাউল্লাহ্ মিয়া। তিনি বলেন, ‘এটি একটি জামিনযোগ্য মামলা। আমরা এই রায়ের বিরুদ্ধে আপিল করবো। তাছাড়া, মামলার রায়ের কারণে তিনি (খালেদা) নির্বাচনের অযোগ্য হবেন না।’

    গত ৮ ফেব্রুয়ারি খালেদা জিয়াকে পাঁচ বছর কারাদণ্ডাদেশ দেন বিচারিক আদালত। একইসঙ্গে খালেদা জিয়ার ছেলে তারেক রহমানসহ মামলার অন্য পাঁচ আসামির প্রত্যেককে ১০ বছর করে সশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

    বাকি চার আসামি হলেন সাবেক মুখ্য সচিব কামাল উদ্দিন সিদ্দিকী, সাবেক সাংসদ ও ব্যবসায়ী কাজী সালিমুল হক কামাল, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ এবং জিয়াউর রহমানের ভাগনে মমিনুর রহমান। এর মধ্যে পলাতক আছেন তারেক রহমান, কামাল উদ্দিন সিদ্দিকী ও মমিনুর রহমান। পাশাপাশি ছয় আসামির প্রত্যেককে দুই কোটি ১০ লাখ টাকা করে জরিমানাও করা হয়।

    আরও পড়ুন – ‘খালেদা জিয়ার নির্বাচনে অংশগ্রহণের সুযোগ নেই’

    ৮ ফেব্রুয়ারি রায় ঘোষণার ১১ দিন পর ১৯ ফেব্রুয়ারি বিকেলে রায়ের সার্টিফায়েড কপি (অনুলিপি) হাতে পান খালেদা জিয়ার আইনজীবীরা। এরপর ২০ ফেব্রুয়ারি হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় বিচারিক আদালতের রায়ের বিরুদ্ধে আপিল করা হয়। একইসঙ্গে এ মামলার অন্য দুই আসামি কাজী সালিমুল হক কামাল ও শরফুদ্দিন আহমেদ খালাশ চেয়ে আপিল করেন। পাশাপাশি এ মামলায় খালেদা জিয়ার সাজা বৃদ্ধি চেয়ে রিভিশন আবেদন করে দুদক।

    সাজাপ্রাপ্ত খালেদা জিয়া চিকিৎসার জন্য বর্তমানে বিএসএমএমইউতে (বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়) রয়েছেন।

    জনশক্তি/এস

    আরও পড়ুন

    [X]