২রা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ | ১৮ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ |
শিরোনাম
রাস্ট্রীয় মর্যাদায় বীর মুক্তিযোদ্ধা জসিম উদ্দিনের দাফন সম্পন্ন সাভারে সময় টিভির সাংবাদিকের ওপর সন্ত্রাসী হামলা সিঙ্গাইরে হেরোইন সেবনের অভিযোগে মাদকাসক্তকে ৬ মাসের কারাদণ্ড সিঙ্গাইরে পুলিশের উদ্যোগে অটোরিকশা চালকরা পেল জেলা পরিষদের খাদ্যসামগ্রী অটোরিকশা চালকদের খাদ্যসামগ্রী দিয়ে প্রশংসিত ওসি সিঙ্গাইর পৌর এলাকায় ন্যায্য মুল্যে ওএমএস’র চাল ও আটা বিক্রি শুরু লকডাউনে সিঙ্গাইরে কারখানা খোলা রাখায় পঞ্চাশ হাজার টাকা জরিমানা বিধিনিষেধ লঙ্ঘনের দায়ে সিঙ্গাইরে ৫১ জনকে ৫৬৪০০ টাকা জরিমানা এবার ঈদে কোরবানি হয়েছে ৯৭ লাখ পশু, অবিক্রীত ২৮ লাখ ডিসির মহানুভবতা: দণ্ডের পরিবর্তে খাদ্যসামগ্রী পেল অটোরিকশা চালকরা

গত ১৮ বছরের মধ্যে তেলের মূল্যের সর্বোচ্চ পতন

লাইট নিউজ ডেস্ক : করোনাভাইরাস মহামারিতে গত ১৮ বছরের মধ্যে তেলের মূল্যের সর্বোচ্চ পতন হয়েছে।

বিবিসি বলছে, সোমবার ব্রেন্ট ক্রুড প্রতি ব্যারেল নেমে আসে ২২ দশমিক ৫৮ ইউএস ডলারে। ২০০২ সালের নভেম্বরের পর এটিই সর্বনিম্ন।

এদিকে, যুক্তরাষ্ট্রের ওয়েস্ট টেক্সাস ইন্টারমেডিয়েট (ডব্লিউটিআই) ব্যারেল প্রতি ২০ ডলারের নিচে নেমে আসে।

গত মাস থেকে কোম্পানিগুলোতে উৎপাদন বন্ধ থাকায় তেলের মূল্য অর্ধেকেরও নিচে নেমে গেছে।

চাহিদা কম থাকায় মূল্য পতনের প্রতিযোগিতা সারা বিশ্বেই ছড়িয়ে পড়েছে। চলতি মাসের শুরুতে এই প্রতিযোগিতায় নাম লেখায় সৌদি আরব ও রাশিয়া।

করোনাভাইরাস মহামারি মোকাবিলায় বিশ্বের বিভিন্ন দেশ একে অপর থেকে বিচ্ছিন্ন। ফ্লাইটসহ পরিবহন ও বিভিন্ন ব্যবসায় নেমেছে ধস। এতে তেলে চাহিদা ধীরে ধীরে কমতে থাকে। আর চাহিদার সঙ্গে পাল্লা দিয়ে কমতে থাকে তেলের মূল্য।

যাই হোক, বিশেষজ্ঞরা বলছেন এই মুহূর্তে তেলের মূল্য বাড়াতে পদক্ষেপ নেওয়ার চেয়ে করোনা ঠেকানো বেশি জরুরি।

১৯৩০ সাল থেকে উৎপাদনের সঙ্গে জড়িত রাষ্ট্রগুলোকে বিশেষ ক্ষমতা দেওয়া হয়েছে। এই ক্ষমতা অনুযায়ী মূল্য স্থিতিশীল রাখতে উৎপাদন সীমাবদ্ধ রাখা যায়। কিন্তু এটি আর কোনো রাষ্ট্র অনুসরণ করে না।

আরও পড়ুন