২৩শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ৭ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ |
শিরোনাম
সিঙ্গাইরে সম্প্রীতি সমাবেশ ও শান্তি শোভাযাত্রা সিঙ্গাইরে ইউপি নির্বাচনে আ.লীগের বিদ্রোহী প্রার্থী মিঠু গ্রেফতার সিঙ্গাইরে ১১ ইউপিতে ৪৬ চেয়ারম্যান প্রার্থীর মনোনয়নপত্র দাখিল পাবজি খেলা নিয়ে দ্বন্দ্ব, সিঙ্গাইরে বন্ধুর হাতে প্রাণ গেল কিশোরের স্বতন্ত্র প্রার্থীর মনোনয়নপত্র ছিনতাইয়ের অভিযোগে আ.লীগ প্রার্থীর ছেলে আটক সিঙ্গাইরে শিশু বলাৎকার মামলার প্রধান আসামী মাদ্রাসা শিক্ষক গ্রেফতার লেবাননে ফের ফ্রি মেডিকেল ক্যাম্প, প্রবাসীদের উপচেপড়া ভির লেবানন আওয়ামী লীগের বর্ধিত সভা অনুষ্ঠিত সিঙ্গাইরে দেয়ালে অঙ্কিত বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি বিকৃতি কালের কণ্ঠ সম্পাদক ইমদাদুল হক মিলনের আজ শুভ জন্মদিন

গত ১৮ বছরের মধ্যে তেলের মূল্যের সর্বোচ্চ পতন

লাইট নিউজ ডেস্ক : করোনাভাইরাস মহামারিতে গত ১৮ বছরের মধ্যে তেলের মূল্যের সর্বোচ্চ পতন হয়েছে।

বিবিসি বলছে, সোমবার ব্রেন্ট ক্রুড প্রতি ব্যারেল নেমে আসে ২২ দশমিক ৫৮ ইউএস ডলারে। ২০০২ সালের নভেম্বরের পর এটিই সর্বনিম্ন।

এদিকে, যুক্তরাষ্ট্রের ওয়েস্ট টেক্সাস ইন্টারমেডিয়েট (ডব্লিউটিআই) ব্যারেল প্রতি ২০ ডলারের নিচে নেমে আসে।

গত মাস থেকে কোম্পানিগুলোতে উৎপাদন বন্ধ থাকায় তেলের মূল্য অর্ধেকেরও নিচে নেমে গেছে।

চাহিদা কম থাকায় মূল্য পতনের প্রতিযোগিতা সারা বিশ্বেই ছড়িয়ে পড়েছে। চলতি মাসের শুরুতে এই প্রতিযোগিতায় নাম লেখায় সৌদি আরব ও রাশিয়া।

করোনাভাইরাস মহামারি মোকাবিলায় বিশ্বের বিভিন্ন দেশ একে অপর থেকে বিচ্ছিন্ন। ফ্লাইটসহ পরিবহন ও বিভিন্ন ব্যবসায় নেমেছে ধস। এতে তেলে চাহিদা ধীরে ধীরে কমতে থাকে। আর চাহিদার সঙ্গে পাল্লা দিয়ে কমতে থাকে তেলের মূল্য।

যাই হোক, বিশেষজ্ঞরা বলছেন এই মুহূর্তে তেলের মূল্য বাড়াতে পদক্ষেপ নেওয়ার চেয়ে করোনা ঠেকানো বেশি জরুরি।

১৯৩০ সাল থেকে উৎপাদনের সঙ্গে জড়িত রাষ্ট্রগুলোকে বিশেষ ক্ষমতা দেওয়া হয়েছে। এই ক্ষমতা অনুযায়ী মূল্য স্থিতিশীল রাখতে উৎপাদন সীমাবদ্ধ রাখা যায়। কিন্তু এটি আর কোনো রাষ্ট্র অনুসরণ করে না।

আরও পড়ুন