১৮ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ | ৪ঠা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ |
শিরোনাম
সিঙ্গাইরে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ, পুরে ছাই একটি বাড়িসহ তিন ব্যবসাপ্রতিষ্ঠান ইউপি নির্বাচন: দলীয় না নির্দলীয় হবে, এ নিয়ে দ্বিধায় আ.লীগ ৬০ পৌরসভা নির্বাচন: ৪৬টিতে আ.লীগ ও চারটিতে বিএনপির জয় কাউন্সিলরের ভোট গোপন কক্ষে, বাইরে মেয়র প্রার্থীর ভোট আনন্দ মিছিলে হামলা, বিজয়ী কাউন্সিলর খুন দ্বিতীয় ধাপে ৬০টি পৌরসভায় নির্বাচন: বিএনপির তিন প্রার্থীর ভোট বর্জন সাভারে মেয়রপুত্র কাছে লাঞ্ছিত সাংবাদিক মালয়েশিয়া সরকারের ১৩ জানুয়ারি থেকে কড়া বিধিনিষেধের মাঝেও দূতাবাসের পাসপোর্ট বিতরন ওয়ালটন দিঘলিয়া প্রিমিয়ার লিগের ফাইনালে সুপার সিক্সার্স ৫২ পৌরসভায় ধানের শীষের টিকিট পেলেন যারা

গ্রীষ্মের গরমে মানুষের অঙ্গ-প্রত্যঙ্গ‘অকেজো হতে পারে’

জনশক্তি ডেস্ক

পৃথিবীর লাখ লাখ মানুষ বিপজ্জনক তাপমাত্রার সম্মুখীন হতে পারে। বিবিসি বলছে, গ্রীষ্মে গরমের পরিমাণ এতটাই বাড়তে পারে যে তাতে মানুষের বিভিন্ন অঙ্গেরও ক্ষতি হতে পারে।

প্রতিবেদনে বলা হয়েছে, যারা উন্নয়নশীল দেশে বাস করেন এবং এমন কাজের সঙ্গে যুক্ত যেখানে গরম বেশি, তাদের জীবন গ্রীষ্মে ঝুঁকিতে পড়তে পারে। বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের গবেষক ডা. রেবেকা লুকাস এ বিষয়ে বলেন, ‘হিট স্ট্রেসের কারণে পুরো শরীরের ক্ষতির সম্ভাবনা থাকে। অনেক সময় কিডনিও ক্ষতিগ্রস্ত হয়।’

যেভাবে সতর্ক হবেন: তাপমাত্রা বুঝতে ওয়েট বাল্ব গ্লোব টেম্পারেচার (ডব্লিউবিজিটি) পদ্ধতিতে আর্দ্রতার পাশাপাশি বাস্তব পরিস্থিতি ভালো আঁচ করা যায়। ১৯৫০ সালের দিকে যুক্তরাষ্ট্রের সেনাদের নিরাপদ রাখতে ওয়ার্ক আউটের গাইডলাইনে এটি যুক্ত করা হয়।

ডব্লিউবিজিটি ২৯সি-তে পৌঁছালে ব্যায়াম বন্ধ করতে হয়।

যদি আপনার অঞ্চলে গরম বেড়ে যায়, তাহলে কাজ শুরুর আগে প্রচুর তরল পান করতে হবে। সেটি পানিও হতে পারে। একটানা কাজ না করে নিয়মিত বিরতি নিতে হবে। পানি খেতে হবে। আবার বিরতি নিতে হবে।

আরও পড়ুন