২৪শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | ৯ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ |
শিরোনাম
পৌর নির্বাচন ও দলীয় কাউন্সিলকে সামনে রেখে সিঙ্গাইর উপজেলা আ.লীগের বর্ধিত সভা গৃহকর্মীকে ধর্ষণের পর সাততলা থেকে ফেলে দেওয়া হয় ঢাবি ছাত্রী ধর্ষণ: মজনুর যাবজ্জীবন কারাদণ্ড ঢাকা মহানগর উত্তর আ.লীগের অর্থ সম্পাদক হলেন শিল্পপতি সালাম চৌধুরী টিউশন ফি ছাড়া অন্য খাতে অর্থ নিতে পারবে না স্কুল-কলেজ লেবানন কেন্দ্রীয় আ’লীগের আহ্বায়ক কমিটি গঠন সত্যি হলো আসিফ নজরুলের ভবিষ্যত বানী, বাইডেন ৩০৬ ও ট্রাম্প ২৩২ সিঙ্গাইরে ন্যায় বিচার প্রতিষ্ঠার লক্ষে নারী উন্নয়ন সংস্থার সংবাদ সম্মেলন ফ্রান্সে মহানবীর (সা) ব্যঙ্গচিত্র প্রদর্শন: প্রতিবাদে তারাকান্দায় মিছিল সমাবেশ বাসে আগুন, বিএনপির ৪৪৬ নেতাকর্মীর নামে ৯ মামলা,আটক ২০
  • প্রচ্ছদ
  • চরফ্যাশনে মাইকিং প্রচারে শব্দ দূষণ




  • চরফ্যাশনে মাইকিং প্রচারে শব্দ দূষণ

    এম. মাহাবুবুর রহমান নাজমুল, জেলা প্রতিনিধি,ভোলা: ভোর হলে ভোলা জেলার  প্রথম শ্রেণীর পৌরসভা চরফ্যাশন শহরের মধ্যে সকল ধরনের বাসস্ট্যান্ড,কারখানা ও ডায়াগনষ্টিক সেন্টার।

    শুরু হয় মাইক প্রচার,বে-বো শব্দ, কালো ধুয়া ও বায়ূদুষণ। এই তিন প্রকার যন্ত্রনা অতিষ্ঠ শহর ব্যবসায়ীরা।

    চরফ্যাশন শহরের শরীফ পাড়া বিশিষ্ঠ্য ব্যবসায়ী আলহাজ্জ মো.কামাল মিয়াজী বলেন, সকাল থেকে রাত ১১টায় পর্যন্ত ডাক্তার, ডায়াগনষ্ঠিক সেন্টার, আইসক্রীম বিক্রেতা এবং সিমের মেলার মাইকিং, পিঠনেছ বিহিন ভাংঙ্গা চুরা গাড়ির কালো ধুয়া, সড়কের ধুলা এবং শহরের খালের বিতরে ময়লা পালিয়ে ভরাট হওয়ার দুর্গন্ধে ব্যবসায়ীরা অতিষ্ঠ্য হয়ে পড়েছে।

    কাষ্টমার(বিক্রেতাদের)সাথে মাইকের প্রচারের জন্য ক্রেতা-বিক্রেতাদের সাথে ব্যবসায়ী কথা বলা যাচ্ছে না। যদিও আইন আছে শহরের মধ্যে মাইকিং প্রচারনা করতে পারবে না। কে শুনে কার কথা।

    ‘ইউরোপিয়ান হার্ট জার্নাল’ সাময়িকীর এক গভেষণা বলা হয়েছে, বায়ুদূষণের প্রভাবে প্রতিবছর পৃথিবীতে ৮৮ লাখ মানুষের অকালমৃত্যু হয়। এর মধ্যে ইউরোপেই মারা যায় সাত লাখ ৯০ হাজার মানুষ।

    আর বায়ুদূষণের প্রভাবে যেসব মৃত্যু হয়, সেগুলোর ৪০ থেকে ৮০ শতাংশই হার্ট অ্যাটাক, স্ট্রোক ও হৃদরোগজনিত কারণে হয়ে থাকে। গবেষকরা হিসাব কষে দেখেছেন, যাদের অকালমৃত্যু হচ্ছে, বায়ুদূষণ না থাকলে তারা গড়ে আরো ২ দশমিক ২বছর বেশি বাঁচত।

    গবেষক দলের সদস্য এবং জার্মানির ‘ইউনিভার্সিটি মেডিক্যাল সেন্টার মেইনজ’-এর অধ্যাপক থমাস মুনজেল বলেন, ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাব অনুযায়ী, ২০১৫ সালে ধূমপানের কারণে বিশ্বে ৭২ লাখ মানুষের অকালমৃত্যু হয়। অর্থাৎ্ প্রতিবছর ধূমপানের কারণে যত মানুষের মৃত্যু হয়, তার চেয়ে বেশি মানুষের মৃত্যু হচ্ছে বায়ুদূষণের কারণে। তিনি বলেন, ‘ধূমপান থেকে একজন ব্যক্তি বিরত থাকতে পারে; কিন্তু বায়ুদূষণের প্রভাব এড়িয়ে চলা প্রায় অসম্ভব।

    চরফ্যাশন পুর্ববাজার লঞ্চঘাট খালটি ময়লা ভরাট হয়ে পানি নিস্কাশন বন্ধ হয়ে যাওয়া পাড় সংলগ্ন পরিবারের শিশুরা দুর্গন্ধে বিভিন্ন রোগে অক্রান্ত হয়ে ধুকে ধুকে ভোগছে। সদর রোড ফেন্ডস মেডিকেল প্রো.স্মরন মজুমদার বলেন, ক্রেতার সাথে মাইকের শব্দে কথায় বুজা যায় না। মাইক প্রচার সম্পন্ন বন্ধ করার দাবী জানান। গবেষকরা বলছেন, বায়ুতে যে নাইট্রোজেন ডাই-অক্সাইড, সালফার ডাই-অক্সাইড ও ওজোন থাকে, সেগুলো ব্যক্তির কর্মদক্ষতা ও উৎপাদনক্ষমতা কমিয়ে দেয়।

    বায়ুতে যেসব ক্ষতিকর উপাদান আছে, তার মধ্যে মানবদেহের জন্য সবচেয়ে মারাত্মক হলো ‘পিএম ২.৫’। এবারের গবেষণায়ও দেখা গেছে, বেশির ভাগ অকালমুত্যুর পেছনে রয়েছে এই ‘পিএম ২.৫’। গবেষকরা বলেন, ‘পিএম ২.৫ মানবস্বাস্থ্যে যে পরিমাণ প্রভাব ফেলে বলে এত দিন ধারণা ছিল, বাস্তবে এটি তার চেয়েও বিপজ্জনক। প্রতিবেদনে বলা হয়, বিশ্বে এক লাখ মানুষের মধ্যে প্রতিবছর ১২০ জনের মুুত্যু হয় বায়ুদূষণের কারণে। পৌর মেয়র শ্রী বাদল কৃষ্ণ দেবনাথ বলেন, আমরা এ ব্যপারটি গুরুত্বসহকারে দেখবো।

    উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) মো. রুহুল আমিন বলেন, বাজার বা শহরের মধ্যে মাইকিং প্রচার করা এটা সম্পন্ন কমেন চেং এর ব্যাপার। শহরের মধ্যে শব্দ জাতিয় কোন প্রচার করাই দন্ডনিয় অপরাধ। আমরা এর দ্রুত বিহিত ব্যবস্থা নিবো। তিনি আরো বলেন, যে যার অবস্থা থেকেই অপরাধ বিষয়ে আমাকে জানাতে বলবেন।

    আরও পড়ুন