২৬শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ | ১২ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ |

ছাত্রলীগের উদ্যোগে দেশব্যাপী ৩ লাখ বৃক্ষরোপণ কার্যক্রম শুরু

ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির দ্বিতীয় অঙ্গিকার ‘ক্লাইমেট রিফুজি রিহ্যাবিলিটেশন’ কর্মসূচির অংশ হিসেবে এবার দেশব্যাপী ৩ লাখ বৃক্ষরোপণ কার্যক্রম শুরু করা হয়েছে। গত শনিবার পিরোজপুরের মঠবাড়িয়ার বড় মাছুয়া ইউনিয়নে ছাত্রলীগ কেন্দ্রীয় সংসদের নবনির্বাচিত সাংগঠনিক সম্পাদক মামুন বিন সাত্তার এই কর্মসূচির উদ্বোধন করেন।

বর্তমানে দেশের এক-তৃতীয়াংশ মানুষ ক্লাইমেট রিফুজি। এ বিষয় মাথায় রেখে বাংলাদেশ ছাত্রলীগ বৃক্ষরোপণ কার্যক্রম হাতে নিয়েছে। দেশের প্রত্যেকটি ইউনিয়নে ১০টি করে গাছ লাগানোর প্রাথমিক সিদ্ধান্ত গ্রহণ করেছে ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের সাংগঠনিক সম্পাদক দ্বয়ের সেল ‘সাংগঠনিক সেল’।

এ কার্যক্রম প্রসঙ্গে মামুন বিন সাত্তার বলেন, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে মঠবাড়ীয়া উপজেলা শাখায় কার্যক্রম শুরু করেছি আমরা। উপজেলার ১১টি ইউনিয়নে ১১০ প্রজাতির বিভিন্ন প্রকারের গাছ লাগানো হবে।

গাছ রোপণ কর্মসূচিতে সহযোগিতা করায় মামুন বিন সাত্তার স্থানীয় সংসদ সদস্য ডা. রুস্তম আলী ফরাজী ও প্রত্যেক ইউনিয়নের চেয়ারম্যানকে ধন্যবাদ জানান।

মামুন বিন সাত্তার বলেন, জনগণের পক্ষে কাজ করেই দেশরত্নের ছাত্রলীগ এগিয়ে যাবে। আমাদের উদ্যোগকে সাধারণ জনগণ স্বাগত জানিয়েছেন এবং প্রশংসনীয় উদ্যোগ হিসেবে আখ্যায়িত করেছেন।

এ সময় আরো যেসব এলাকায় গাছ লাগানো হবে সেখানে আওয়ামী লীগের সহযোগিতা পাওয়ার আশা প্রকাশ করে তিনি বলেন, দ্বিতীয় দিনে আমরা মঠবাড়ীয়া সদর ইউনিয়ন এবং মঠবাড়ীয়া পৌরসভায় বৃক্ষরোপণ কর্মসূচিকে জোরদার করেছি। সে সময় মঠবাড়ীয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌরসভার মেয়র জনাব রফিউদ্দিন আহমেদ ফেরদৌস আমাদের সর্বাত্মক সহযোগিতা করেছেন। প্রত্যেক উপজেলার আওয়ামী লীগ এভাবে ছাত্রলীগকে সহযোগিতা করলে ছাত্রলীগ আর কোনো ক্ষেত্রেই পিছিয়ে থাকবে না।

তিনি এক পরিসংখ্যান তুলে ধরে বলেন, ৪৯১ উপজেলায় ১২০টি করে গাছ লাগালে বছরে ৫৯ হাজার গাছ বৃদ্ধি পাবে। আর তা যদি ৫ বছর করা যায় তাহলে সারাদেশে প্রায় ৩ লাখ গাছ বৃদ্ধি পাবে। এতে উপকৃত হবে দেশের মানুষ। এই কার্যক্রম ধীরে ধীরে সারাদেশে বাস্তবায়ন করে দেখাবে ছাত্রলীগ।

আরও পড়ুন