২৪শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ | ৮ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ |
  • প্রচ্ছদ
  • জর্ডানে অসহায় প্রবাসীদের মাঝে দূতাবাসের ত্রান শুরু




  • জর্ডানে অসহায় প্রবাসীদের মাঝে দূতাবাসের ত্রান শুরু

    খোকন মিয়া, জর্ডান: জর্ডানে করোনা ভাইরাসের প্রদূভাবে যে সকল প্রবাসী বাংলাদেশিদের খাদ্য সঙ্কটে রয়েছেন, সে সকল প্রবাসীদের সাহায্যার্থে ত্রান বিতরন করেছে জর্ডানের বাংলাদেশ দূতাবাস। রাজধানী আম্মানের মাহাত্তা এলাকায় ২৫০ জন প্রবাসীর মাঝে এই ত্রান বিতারন করা হয়। এসময় জর্ডানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত নাহিদা সোবাহানসহ দূতাবাসে অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। বাংলাদেশ কমিউনিটি নেতাবৃন্দও উপস্থিত থেকে ত্রান বিতরণে সহযোগীতা করেন।

    জর্ডানের প্রত্যন্ত অঞ্চলের অসহায় প্রবাসীদের নাম তালিকা ভূক্ত করা হচ্ছে বলে দুতাবাস সূত্র জানা যায়। খাদ্য সঙ্কটে থাকা প্রবাসীদের দূতাবাসের হটলাইনে যোগাযোগ করতে বলেন রাষ্ট্রদূত নাহিদা সোবাহান।

    প্রায় দেড় লক্ষ প্রবাসী বাংলাদেশী জর্ডানের বিভিন্ন পোশাক শিল্প কারখানা ও গৃহকর্মী হিসেবে কাজ করেন। জর্ডান সরকার ঘোষনা দিয়েছেন এসকল শ্রমিকদের বেতন ভাতা নির্দিষ্ট সময়ে তাদের পরিশোধের জন্য। এই বিষয়ে দূতাবাস সার্বক্ষণিক জর্ডানের পোশাক কারখানার মালিক ও গৃহ শ্রমিক নিয়োগদাতা এজেন্সির সাথে যোগাযোগ রক্ষা করে যাচ্ছেন।

    জর্ডানে প্রায় ১০-১৫ হাজার বাংলাদেশী আছেন যারা ফ্রি ভিসায় নিজস্ব ব্যবসা পরিচালনা করেন  ও দৈনিক ভিত্তিতে শ্রমিক হিসেবে কাজ করেন। তাদের মধ্যে বৈধ কাগজপত্রবিহীন প্রায় আড়াই থেকে তিন হাজার শ্রমিকের খাদ্য সহায়তার প্রয়োজন হতে পারে বলে ধারনা করা হচ্ছে।

    রাষ্ট্রদূতের একান্ত চেষ্টার ফলে জর্ডানে খাদ্য সহায়তার জন্য বাংলাদেশ সরকার অর্থ বরাদ্দ করলে দূতাবাস দ্রুততম সময়ে এই খাদ্য বিতরণ কার্যক্রম শুরু করে। প্রকৃত খাদ্যসঙ্কটে থাকা কেউ যেন বাদ না পরে সেই লক্ষ্যে দূতাবাস স্থানীয় বাংলাদেশী প্রতিনিধিদের সম্পৃক্ত করে এই কার্যক্রম পরিচালনা করছে।

    Print Friendly, PDF & Email

    আরও পড়ুন