২৬শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ | ১০ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ |
  • প্রচ্ছদ
  • জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হলো ভারতসহ চার দেশ




  • জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হলো ভারতসহ চার দেশ

    দক্ষিণ এশিয়ার দেশ ভারতসহ আয়ারল্যান্ড, মেক্সিকো ও নরওয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হিসেবে নির্বাচিত হয়েছে। দুই বছর মেয়াদে দশটি দেশ নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হিসেবে নির্বাচিত হয়। তার মধ্যে বুধবার চারটি দেশ নির্বাচিত হয়েছে।

    আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, ১৯৩ সদস্যের সাধারণ অধিবেশনে ভোটাভুটিতে ১৮৪ ভোট পেয়ে দুই বছর মেয়াদে বিশ্ব সংস্থাটির প্রভাবশালী প্লাটফর্মে অবস্থান নিশ্চিত করে ভারত। ভারতের পাশাপাশি নির্বাচিত হয়েছে আয়ারল্যান্ড, মেক্সিকো ও নরওয়ে। ২০২১ সালের জানুয়ারি থেকে ২০২২ সালের শেষ পর্যন্ত অস্থায়ী সদস্য দায়িত্ব পালন করবে এই চার দেশ।

    এদিকে, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের আসন সংখ্যা ১৫টি। এর মধ্যে ভেটো ক্ষমতা সম্পন্ন পাঁচটি দেশ স্থায়ী সদস্য। এগুলো হলো যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, যুক্তরাজ্য ও ফ্রান্স। বাকি দশটি আসন রয়েছে অস্থায়ী সদস্য দেশগুলোর জন্য। ঘুরিয়ে-ফিরিয়ে বিশ্বের বিভিন্ন প্রান্তের দেশগুলোকে দুই বছরের অস্থায়ী সদস্যপদ দেওয়ার জন্য প্রতি বছর নির্বাচন হয় জাতিসংঘের ১৯৩ সদস্যের সাধারণ পরিষদে।
    আগামী দু-বছরের জন্য ভারত ছাড়াও আরো ৯টি দেশ অস্থায়ী সদস্যপদ পাবে। ভারতসহ চারটি দেশ এরই মধ্যে নির্বাচিত হয়েছে। বাকি ছয়টি দেশ নির্বাচিত হবে। বৃহস্পতিবার রাতে আবার ভোট হওয়ার কথা রয়েছে।

    নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হওয়ার জন্য ১০টি দেশকে ভোটাভুটির মাধ্যমে বেছে নেওয়া হয় ৫টি এলাকা থেকে। আফ্রিকা ও এশিয়া, পূর্ব ইউরোপ, লাতিন আমেরিকা, ক্যারিবিয়ান রাষ্ট্র এবং পশ্চিম ইউরোপসহ অন্যান্য দেশ। আফ্রিকা ও এশিয়া থেকে বেছে নেওয়া হয় সর্বাধিক ৫টি দেশ, পূর্ব ইউরোপ থেকে একটি, লাতিন আমেরিকা ও ক্যারিবিয়ান রাষ্ট্রগুলোর এলাকা থেকে ২টি আর পশ্চিম ইউরোপসহ অন্যান্য দেশ থেকে ২টি।

    Print Friendly, PDF & Email

    আরও পড়ুন