২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ |
শিরোনাম
লেবাননে ফের ফ্রি মেডিকেল ক্যাম্প, প্রবাসীদের উপচেপড়া ভির লেবানন আওয়ামী লীগের বর্ধিত সভা অনুষ্ঠিত সিঙ্গাইরে দেয়ালে অঙ্কিত বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি বিকৃতি কালের কণ্ঠ সম্পাদক ইমদাদুল হক মিলনের আজ শুভ জন্মদিন বিএনপির ৪৩ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে মালয়েশিয়ায় ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত যে কারণে হত্যার শিকার শিশু আল-আমীন, রহস্য উদঘাটন সিঙ্গাইর থানার ওসির পিতার মাগফিরাত কামনায় দোয়ার মাহফিল কানাডা প্রবাসী প্রয়াত জয়নুল আবেদীন স্বরণে দোয়ার মাহফিল তিনদিন পর সিঙ্গাইরে নিখোঁজ শিশুর বস্তাবন্দি লাশ উদ্ধার মজিবুর রহমান মোল্যার মাগফিরাত কামনায় দোয়া ও মিলাদ মাহফিল
জনশক্তি রিপোর্ট:

জাতীয় দাবায় ৯ বছরের বালকের রেকর্ড

সবচেয়ে কম বয়সে অংশ জাতীয় দাবায় অংশ নিয়ে গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমানকে রুখে দিয়েছেন মনন রেজা নীড়। জিয়া-মননের ম্যাচ হয়েছে ড্র।

অল্পের জন্য মননের কাছ থেকে হার এড়িয়েছে গ্রান্ডমাস্টার জিয়া। ড্র’টি হয়েছে ৫৩ চালের মাথায়। জাতীয় দাবায় সর্বোচ্চ ১৪ বার শিরোপা জিতেছেন জিয়া।

চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে ষষ্ঠ হয়ে জাতীয় পর্যায়ে খেলার সুযোগ পেয়েছেন শিশু মনন। সেখানে তিনি হারিয়ে দিয়েছিলেন দুবারের সাবেক জাতীয় চ্যাম্পিয়ন, ফিদে মাস্টার রেজাউল হক ও সাবেক জাতীয় দলের ফিদে মাস্টার সাইফউদ্দিন লাভলুকে। এর আগে এত কম বয়সে জাতীয় দাবার চূড়ান্ত পর্বে সুযোগ পায়নি আর কেউ।

মননের আগে উপমহাদেশের প্রথম গ্রান্ডমাস্টার নিয়াজ মোর্শেদ সবচেয়ে কম বয়সে অংশ নিয়েছিলেন জাতীয় দাবায়। তখন তার বয়স ছিলো ১০ বছর।

আরও পড়ুন