৩০শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | ১৫ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ |
  • প্রচ্ছদ
  • ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল না হওয়া পর্যন্ত আন্দোলন: সাংবাদিক নেতারা




  • ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল না হওয়া পর্যন্ত আন্দোলন: সাংবাদিক নেতারা

    জনশক্তি : জাতীয় সংসদে সদ্য পাস হওয়া ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন সাংবাদিক নেতারা। বৃহস্পতিবার (২৭ সেপ্টেম্বর) রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক অবস্থান কর্মসূচি থেকে এ ঘোষণা দেওয়া হয়।

    বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন আয়োজিত ওই অবস্থান কর্মসূচিতে জাতীয় প্রেস ক্লাবের সাবেক সভাপতি শওকত মাহমুদ, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক মহাসচিব এম এ আজিজ, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি কাদের গণি চৌধুরী, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি শহীদুল ইসলাম, জাতীয় প্রেস ক্লাবের যুগ্ম সম্পাদক ও ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাবেক সাধারণ সম্পাদক ইলিয়াস খান, ফটো সাংবাদিক ইউনিয়নের সভাপতি গোলাম মোস্তফাসহ অন্যরা বক্তব্য রাখেন।

    জাতীয় প্রেস ক্লাবের সাবেক সভাপতি ও বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা শওকত মাহমুদ বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনে সাংবাদিকরা অনিরাপদ হয়ে যাবে। গণমাধ্যমকে চাপে রাখতে সরকার যে অপকৌশল প্রণয়ন করেছে তা অবিলম্বে বাতিল করতে হবে। এ আইনের মাধ্যমে সরকার সাংবাদিকদের নিরাপত্তাহীনতার দিকে ঠেলে দিয়েছে। নির্বাচনের আগে কেন এই কালো আইন জাতি জানতে চায়।

    ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি শহীদুল ইসলাম বলেন, ‘পঁচাত্তরে দেখেছি, ১৯৯৬ সাল থেকে ১/১১ পর্যন্ত আমরা দেখেছি সরকার পরিবর্তনের সঙ্গে সঙ্গে আইনও পরিবর্তন হয়। সাংবাদিকদের নিরাপত্তার নামে সাংবাদিকতা বিরোধী এই কালো আইন আমরা মানিনা।’

    এ আইনের মাধ্যমে সরকার নিজেদের অপকর্মসহ গুম-খুন ঢাকার কৌশল নিয়েছে এমন মন্তব্য করে তিনি বলেন, ‘গণমাধ্যম যেনো সরকারের অপকর্ম তুলে ধরতে না পারে, সেজন্যে স্বৈরাচার সরকার এই কালো আইন তৈরি করেছে। আমরা এই আইন বাতিল না হওয়া পর্যন্ত রাজপথে আন্দোলন-সংগ্রাম চালিয়ে যাব।’

    জাতীয় প্রেস ক্লাবের যুগ্ম সম্পাদক ও ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাবেক সাধারণ সম্পাদক ইলিয়াস খান বলেন, জাতীয় সংসদে সদ্য পাস হওয়া ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে কেবল সাংবাদিকরাই নয় সাধারণ জনগণও শঙ্কিত। মানুষের বাক-স্বাধীনতা আর মৌলিক অধিকার কেড়ে নেওয়ার এ নীলনকশা আমরা মানিনা। অবিলম্বে এই ফ্যাসিস্ট আইন বাতিল করার দাবি জানান তিনি।

    ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি কাদের গণি চৌধুরী বলেন, ডিজিটাল নিরাপত্তার নামে ফ্যাসিবাদী সরকার একটি জঙ্গি আইন করেছে। এই অসভ্য আইন বাতিল না হওয়া পর্যন্ত আমরা আমৃত্যু লড়াই চালিয়ে যাবো। যারা এই আইন বাতিল করছেন না,আমরাই তাদেরকে বাতিল করে দেবো বলেও মন্তব্য করেন তিনি।

    বাংলাদেশ ফটো সাংবাদিক ইউনিয়ন সভাপতি গোলাম মোস্তফা বলেন, মাননীয় রাষ্ট্রপতির কাছে বিনীত ভাবে অনুরোধ করছি ডিজিটাল আইনের কালো আইনটি বাতিল করার জন্যে। বাংলাদেশ ফটো সাংবাদিক ইউনিয়ন এই কালো আইন বাতিলের সকল আন্দোলন সংগ্রামে থাকবে বলেও এসময় ঘোষণা দেন এই সাংবাদিক নেতা।

    আরও পড়ুন