২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ |
শিরোনাম
লেবাননে ফের ফ্রি মেডিকেল ক্যাম্প, প্রবাসীদের উপচেপড়া ভির লেবানন আওয়ামী লীগের বর্ধিত সভা অনুষ্ঠিত সিঙ্গাইরে দেয়ালে অঙ্কিত বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি বিকৃতি কালের কণ্ঠ সম্পাদক ইমদাদুল হক মিলনের আজ শুভ জন্মদিন বিএনপির ৪৩ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে মালয়েশিয়ায় ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত যে কারণে হত্যার শিকার শিশু আল-আমীন, রহস্য উদঘাটন সিঙ্গাইর থানার ওসির পিতার মাগফিরাত কামনায় দোয়ার মাহফিল কানাডা প্রবাসী প্রয়াত জয়নুল আবেদীন স্বরণে দোয়ার মাহফিল তিনদিন পর সিঙ্গাইরে নিখোঁজ শিশুর বস্তাবন্দি লাশ উদ্ধার মজিবুর রহমান মোল্যার মাগফিরাত কামনায় দোয়া ও মিলাদ মাহফিল

ডিসির মহানুভবতা: দণ্ডের পরিবর্তে খাদ্যসামগ্রী পেল অটোরিকশা চালকরা

মোবারক হোসেন:

করোনাভাইরাস প্রতিরোধে ঈদুল আযহার পর শুক্রবার (২৩ জুলাই) থেকে সারাদেশে শুরু হয়েছে ১৪ দিনের কঠোর লকডাউন। ৫ আগস্ট পর্যন্ত দুই সপ্তাহব্যাপী কঠোর লকডাউন কার্যকর করতে তৎপর মানিকগঞ্জের সিঙ্গাইর উপজেলা ও থানা প্রশাসন। লকডাউনের প্রথম দিন শুক্রবার বিধিনিষেধ উপেক্ষা করে যাত্রী পরিবহনের অপরাধে পাঁচটি অটোরিকশা আটক করা হয়। পরে জেলা প্রশাসক আব্দুল লতিফের মহানুভবতা ও তার নির্দেশে আটক অটোরিকশার চালকদের অর্থদণ্ডের পরিবর্তে খাদ্রসামগ্রী প্রদান করে ছেড়ে দেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রুনা লায়লা।

উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় সূত্রে জানা গেছে, লকাউনের প্রথম দিন ভোর থেকেই ঢাকাসহ দেশের বিভিন্ন স্থান থেকে সিঙ্গাইর উপজেলা তথা মানিকগঞ্জে প্রবেশ ও বহির্গমন ঠেকাতে হেমায়েতপুর-সিঙ্গাইর-মানিকগঞ্জ সড়কসহ উপজেলার গুরুত্বপূর্ণ স্থানে পুলিশ মোতায়ন করা হয়। লকডাউন বাস্তবায়নে উপজেলার এক প্রান্ত থেকে আরেক প্রান্ত চষে বেড়াচ্ছেন উপজেলা নির্বাহী অফিসার রুনা লায়লা, সহকারি পুলিশ সুপার (সিঙ্গাইর সার্কেল) রেজাউল হক, সহকারি কমিশনার (ভূমি) মেহের নিগার সুলতানা ও থানার পুলিশ পরিদর্শক (ওসি) সফিকুল ইসলাম মোল্লা।

লকডাউনের প্রথম দিন শুক্রবার (২৩ জুলাই) সকাল ১১ টার দিকে সিঙ্গাইর উপজেলার সার্বিক পরিস্থিতি দেখতে আসেন জেলা প্রশাসক আব্দুল লতিফ। এসময় জেলা প্রশাসকের উপস্থিতে হেমায়েতপুর-সিঙ্গাইর=মানিকগঞ্জ সড়ক থেকে সংক্রামক রোগ প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল আইন লঙনের অপরাধে পাঁচটি অটোরিকশা আটক করা হয়।

পরে সন্ধার দিকে জেলা প্রশাসক আব্দুল লতিফের নির্দেশে আটক অটোরিকশার চালকদের জরিমানা না করে উল্টো তাদের খাদ্রসামগ্রী দিয়ে ছেড়ে দেওয়া হয়। খাদ্যসামগ্রীর মধ্যে রয়েছে ১০ কেজি চাল,১ কেজি ডাল, ১ লিটার তেল ও ১ কেজি লবণ।

জেলা প্রশাসক আব্দুল লতিফের এমন মহানুভবতা দেখে বিস্মিত ও খুশি অটোরিকশা চালকরা।

উপজেলা নির্বাহী অফিসার রুনা লায়লা বলেন, লকডাউনের বিধি-নিষেধ কার্যকর করতে কঠোর অবস্থানে উপজেলা প্রশাসন। স্বাস্থ্যবিধি অমান্য করে ব্যবসা প্রতিষ্ঠান খোলা রাখাসহ বিভিন্ন অপরাধে ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনী ব্যবস্থা নেওয়া হচ্ছে। আদায় করা হচ্ছে জরিমানা। লকডাউনের প্রথম দিন শুক্রবার জেলা প্রশাসক আব্দুল লতিফ স্যারের উপস্থিতে বিধিনিষেধ লঙনের অপরাধে পাঁচটি অটোরিকশা আটক করা হয়। পরে স্যারের নির্দেশে চালকদের খাদ্যসামগ্রী দিয়ে অটোরিকশাগুলো ছেড়ে দেওয়া হয়।

এছাড়া সংক্রামক রোগ প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল আইন লঙনের অপরাধে ১৫ ব্যক্তিকে ২০ হাজার ৯শত টাকা জরিমানা ও আদায় করা হয়েছে বলে জানান তিনি।

উপজেলা পরিষদের চেয়ারম্যান মুশফিকুর রহমান খান বলেন, লকডাউনের প্রথম দিন যেসব সিএনজি, অটোরিকশা ও হ্যালো বাইক আটক করা হয়। মাননীয় জেলা প্রশাসক আব্দুল লতিফের মহোদয়ের পরামর্শক্রমে চালকদের জরিমানা না করে তাদের খাদ্যসামগ্রী দিয়ে অটোরিকশাগুলো ছেড়ে দেওয়া হয়। এরজন্য জেলা প্রশাসক আব্দুল লতিফ ও উপজেলা নির্বাহী অফিসার রুনা লায়লার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।

তিনি আরও বলেন, ইউএনও মহোদয় বাড়িতে অসুস্থ স্বামী ও শিশু সন্তান রেখে সিঙ্গাইরবাসীর কল্যাণে সাবক্ষণিক কাজ করছেন। তার এই ত্যাগ ও শ্রমঘাম সিঙ্গাইরবাসীর কাছে স্বরণীয় হয়ে থাকবে।

আরও পড়ুন