২৪শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ | ১১ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ |

ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি

জনশক্তি রিপোর্ট:

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে ইরান। একই সঙ্গে মার্কিন প্রেসিডেন্টকে গ্রেপ্তারে ইন্টারপোলের সহায়তাও চেয়েছে দেশটি।

গত সোমবার (২৯ জুন) আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, গত জানুয়ারিতে ইরানের সমরবিদ জেনারেল কাসেম সোলাইমানিসহ বেশ কয়েকজনকে ড্রোন হামলায় হত্যা করা হয়। ইরাকের বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে করা ওই মার্কিন হামলার কারণেই ডোনাল্ড ট্রাম্পসহ বেশ কয়েকজনের বিরুদ্ধে এ গ্রেপ্তারি পরোয়ানা জারি করল ইরান।

এ বিষয়ে তেহরানের সরকারি কৌঁসুলি আলী আলকাসিমেহর বলেন, বাগদাদে গত ৩ জানুয়ারি করা ড্রোন হামলায় কাসেম সোলাইমানিসহ বেশ কয়েকজন নিহত হন। ওই হামলার জন্য ডোনাল্ড ট্রাম্পসহ ৩০ জনের বেশি ব্যক্তির বিরুদ্ধে হত্যা ও সন্ত্রাসবাদী কর্মকাণ্ডের অভিযোগ আনা হয়েছে।

ডোনাল্ড ট্রাম্প ছাড়া আর কোনো ব্যক্তির নাম তেহরানের দিক থেকে প্রকাশ করা হয়নি। তবে আলী আলকাসিমেহর এটা বলেছেন যে, ডোনাল্ড ট্রাম্পের প্রেসিডেন্সি শেষ হওয়ার পরও এ নিয়ে লড়াই চালিয়ে যাবে ইরান।

ইরান গ্রেপ্তারি পরোয়ানা জারি করেই ক্ষান্ত হয়নি। একই সঙ্গে এ বিষয়ে ইন্টারপোলের সহায়তা চেয়েছে তারা। ইন্টারপোলকে তারা ‘রেড নোটিশ’ জারির অনুরোধ জানিয়েছে। এ বিষয়ে ইন্টারপোলের পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি।

ইরানে মার্কিন প্রতিনিধি ব্রায়ান হুক বিষয়টিকে ‘প্রচারমুখী চমক’ হিসেবে অভিহিত করেছেন। এ সম্পর্কিত এক বিবৃতিতে হুক বলেন, রাজনৈতিক কারণে নেওয়া এ ধরনের কোনো পদক্ষেপে ইন্টারপোল কখনো হস্তক্ষেপ করে না বা রেড নোটিশ জারি করে না। তিনি বলেন, ‘এটি রাজনৈতিক কারণে দেওয়া। এর সঙ্গে জাতীয় নিরাপত্তা, আন্তর্জাতিক শান্তি ও স্থিতিশীলতার কোনো সম্পর্ক নেই। এটি একটি প্রচারমুখী চমক, যাকে কেউ গুরুত্বের সঙ্গে নেবে না।’

আরও পড়ুন