১৬ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ | ২রা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ |

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, অংশ নেবে ৭৩টি দেশের ২২৬টি চলচ্চিত্র

শুরু হতে যাচ্ছে ঊনবিংশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০২১। আগামী ১৬ জানুয়ারি ৯ দিনব্যাপী এই উৎসবের পর্দা ওঠবে। ৭৩টি দেশের ২২৬টি চলচ্চিত্র এ উৎসবে অংশ নেবে। আয়োজক প্রতিষ্ঠান রেইনবো ফিল্ম সোসাইটির পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

আয়োজক সূত্রে জানা যায়, নয় দিনব্যাপী এই উৎসবে বিশ্বের ৭৩টি দেশের ২২৬টি চলচ্চিত্র প্রদর্শিত হবে। এশিয়ান সিনেমা, রেট্রোসপেকটিভ, বাংলাদেশ প্যানারমা, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড, শিশুতোষ চলচ্চিত্র, নারী নির্মাতা, স্বল্পদৈর্ঘ্য ও স্বাধীন চলচ্চিত্র, স্পিরিচুয়াল সিনেমা বিভাগে বিগত বছরে চলচ্চিত্রগুলো প্রদর্শিত হয়ে আসছে। এবার নতুন করে যুক্ত হয়েছে লিজেন্ডারি লিডার্স হু চেঞ্জ দ্য ওয়ার্ল্ড এবং ট্রিবিউট নামে আরো দুটি বিভাগ।

নগরীর কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তন, জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল ও প্রধান মিলনায়তন, অঁলিয়াস ফ্রঁসেস মিলনায়তন, শিল্পকলা একাডেমির চিত্রশালা, নৃত্যশালা মিলনায়তন ও নন্দন মঞ্চে এসব চলচ্চিত্র প্রদর্শিত হবে।

৭৩টি দেশের আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চলচ্চিত্রকার, সমালোচক, সাংবাদিক, বিভিন্ন দেশের দূতাবাসসমূহের কর্মকর্তা, রেইনবো ফিল্ম সোসাইটি এবং অন্যান্য চলচ্চিত্র সংসদের সদস্যসহ দেশের বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব উৎসবে অংশ নিয়ে আগত দর্শকদের সঙ্গে অভিজ্ঞতা বিনিময় করবেন।

এদিকে উৎসব উপলক্ষে আগামীকাল বৃহস্পতিবার দুপুর ১২টায় নগরীর ঢাকা ক্লাবের সুইমিং পুলের সামনে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে। এ সময় আরো বিস্তারিত তথ্য জানানো হবে বলে জানিয়েছে আয়োজক কর্তৃপক্ষ।

১৯৯২ সাল থেকে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের আয়োজন করে আসছে রেইনবো ফিল্ম সোসাইটি। আগামী ২৪ জানুয়ারি এ উৎসবের পর্দা নামবে।

আরও পড়ুন