২১শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ৭ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ |

তাইওয়ানের সংসদের ভেতরে ও বাইরে মারামারি!

জনশক্তি ডেস্ক

তাইওয়ানের সংসদের ভেতরে এবং বাইরে মারামারির ঘটনা ঘটেছে। আজ শুক্রবার (১৭ জুলাই) দেশটির প্রেসিডেন্টের সাই ইং-ওয়েন একজন বিতর্কিত ব্যক্তিকে সংসদে স্বাধীন পর্যবেক্ষক হিসেবে মনোনয়ন ঘোষণা করেন। প্রেসিডেন্টের এই সিদ্ধান্ত মেনে না নিয়ে সংসদের ভেতরে আন্দোলন শুরু করে বিরোধী দল। তাতেই শুরু হয় সংঘর্ষ।

তাইওয়ানের সংখ্যা গরিষ্ঠ রাজনৈতিক দল চাইনিজ ন্যাশনালিস্ট পার্টি এই মনোনয়নের বিরুদ্ধে প্রচারণা শুরু করে। এ সময় প্রেসিডেন্ট সাই ইং এবং তার রাজনৈতিক দল ডেমক্রেটিক প্রোগ্রেসিভ পার্টির বিরুদ্ধে শ্লোগান দিতে থাকে তারা।

দেশটিতে আগামী জানুয়ারিতে নির্বাচন হওয়ার কথা রয়েছে। এমন সময় একজন বিতর্কিত ব্যক্তিকে নিরপেক্ষ পর্যবেক্ষকের দায়িত্বে নিয়োজিত করায় ক্ষোভ দেখা দেয় সংসদের ভেতরে ও বাইরে। এই সংঘর্ষের জেরে সংসদের বাইরেও সংঘর্ষের ঘটনা ঘটেছে।

এই মনোনয়ন নিয়ে শুক্রবার দেশটির সংসদে একটি ভোটাভুটির আয়োজন ছিলো। এই ভোটের বুথ অবরুদ্ধ করে বিরোধী দল। একই সঙ্গে তারা একটি ব্যানার নিয়ে ভোট বাতিলের দাবিতে শ্লোগান দিতে থাকে। সংসদের বাইরে চাইনিজ ন্যাশনালিস্ট পার্টি অন্তত একশ সমর্থক পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ায়। তারা নিরাপত্তা বেষ্টনি ভেঙে সংসদে প্রবেশের চেষ্টা চালায়।

আরও পড়ুন