১৭ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ | ২রা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ |
  • প্রচ্ছদ
  • নির্বাচন পর্যবেক্ষণ করবে ১১৮ দেশীয় সংস্থা: ইসি সচিব
  • নির্বাচন পর্যবেক্ষণ করবে ১১৮ দেশীয় সংস্থা: ইসি সচিব

    জনশক্তি রিপোর্ট: এবার নির্বাচন পর্যবেক্ষণের কাজে নিয়োজিত থাকবে ১১৮টি দেশীয় সংস্থা। তবে একটি সংস্থার নিবন্ধন বাতিল করা হয়েছে। এমনটাই জানালেন নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ।

    ইসি সচিব বলেন, মাঠে থাকবেন সেনাবাহিনী, বিজিবি, কোস্টগার্ড ও আনসার-ভিডিপির সদস্যরা।

    মঙ্গলবার নির্বাচন কমিশন সচিবালয়ে পর্যবেক্ষক সংস্থার প্রতিনিধিদের ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন।

    হেলালুদ্দীন আরও বলেন, পর্যবেক্ষণ যারা করবেন, তাদের কয়েকটি বিষয়ে আপনারা সাবধান বাণী উচ্চারণ করবেন, নির্বাচন কমিশনের কাছ থেকে যেটি পরিচয়পত্র দেয়া হবে, কেন্দ্র পর্যবেক্ষণের সময় সেটি সারাক্ষণ গলায় ঝুলিয়ে রাখতে হবে।

    ‘কারণ যে কোনো সময় যে কোনো ব্যক্তি কেন্দ্রে গেলে বিশেষ করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, গণমাধ্যম, ম্যাজিস্ট্রেট, তারা যদি দেখতে বা জানতে চাইলে যাতে বুঝতে পারেন, আপনি একজন পর্যবেক্ষক।’

    ইসি সচিব আরও জানান, ভুয়া পরিচয়পত্র রোধে অধিকতর সতর্কতা, নিরাপত্তার সঙ্গে এ কার্ডটি তৈরি করা হবে। যাতে এটি নকল করা সম্ভব না হয়।

    তিনি বলেন, পর্যবেক্ষককে কেন্দ্রে গিয়ে প্রথমেই প্রিজাইডিং অফিসারের কাছে পরিচয়পত্র জমা দিতে হবে। তবে মোবাইল ফোন নেয়া যাবে না। একটা কেন্দ্রে মোবাইল ফোন থাকবে শুধুমাত্র দুই জনের কাছে। তারা হলেন, প্রিজাইডিং অফিসার ও পুলিশ ইনচার্জ।

    ‘পর্যবেক্ষকরা কোনো মন্তব্য করতে পারবেন না। কেবল মূর্তির মতো দাঁড়িয়ে পর্যবেক্ষণ করবেন। কেন্দ্রে যত সমস্যা হোক, তিনি কেবল পর্যবেক্ষণ করবেন, পর্যবেক্ষণ শেষে প্রতিবেদন দেবেন।’

    হেলালুদ্দীন বলেন, পর্যবেক্ষণের সময় গোপন কক্ষে যাওয়া যাবে না। কাউকে নির্দেশনাও দেয়া যাবে না। তবে কোনো কেন্দ্রে অনিয়ম হলে নির্বাচন কমিশনকে জানাতে পারবেন পর্যবেক্ষকরা।

    জনশক্তি/এস

    আরও পড়ুন

    [X]