১৬ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ |
শিরোনাম
বেগম খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় দোয়া মাহফিল করেছে মালয়েশিয়া যুবদল ডক্টরেট ডিগ্রি পেলেন কন্ঠশিল্পী মমতাজ সিংগাইরে শয়ন কক্ষ থেকে এক ব্যবসায়ীর লাশ উদ্ধার মানিকগঞ্জে করোনায় আক্রান্তের সংখ্যা ২ হাজার ৭ জন সালথায় সহিংসতায় ৪ হাজার জনকে আসামি করে মামলা করেছে পুলিশ ‘শিশু বক্তা’ মাওলানা রফিকুল ইসলামকে র‌্যাব পরিচয়ে তুলে নেয়ার অভিযোগ! সিঙ্গাইর সদর ইউনিয়ন শ্রমিক লীগের আহ্বায়ক সেলিম ও যুগ্ম-আহ্বায়ক সালাম ফরিদপুরের সালথা উপজেলা পরিষদ ও থানা ঘেরাও, এসিল্যান্ড অফিসে আগুন সিঙ্গাইরে লকডাউন কার্যকরে তৎপর প্রশাসন করোনাভাইরাস প্রতিরোধ ও অপরাধ নির্মূলে তৎপর সিঙ্গাইর থানা পুলিশ

পবিত্র ঈদুল আজহার সম্ভাব্য তারিখ ৩১ জুলাই

জনশক্তি রিপোর্ট:

মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুই ঈদ। চাঁদ দেখার উপর নির্ভরশীল এ ঈদ। যার একটি হলো ১ শাওয়াল পবিত্র ঈদুল ফিতর। আর দ্বিতীয় হলো ১০ জিলহজ কুরবানির ঈদ। যেহেতু আরবি মাস চাঁদ দেখার উপর নির্ভরশীল। তাই চাঁদ দেখা ছাড়া নিশ্চিত করে ঈদের তারিখ বলা যায় না। তবে ১৪৪১ হিজরি সালের ঈদুল আজহা ৩১ জুলাই অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

ঈদুল আজহাও চাঁদ দেখার ওপর নির্ভরশীল। তারপরও জিলকদ মাসের চাঁদের ওপর নির্ভর করে এ কথা নিশ্চিত করেই বলা যায়, যদি চলতি জিলকদ মাস ২৯ দিনে সম্পন্ন হলেই এবারের ঈদুল আজহা অনুষ্ঠিত হবে ৩১ জুলাই। তাছাড়া টাইমঅ্যান্ডডেট ডটকম -এ বাংলাদেশে ৩১ জুলাই শুক্রবার পবিত্র ঈদুল আজহার তারিখ দেখানো হয়েছে।

জাতীয় চাঁদ দেখা কমিটি আগামী ২১ জুলাই মোতাবেক ২৯ জিলকদ রোববার সন্ধ্যায় পবিত্র হজের মাস জিলহজ গণনা শুরু ও পবিত্র ঈদুল আজহার তারিখ নির্ধারণ করতে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে বৈঠক বসবে। সে (২১ জুলাই) দিন সন্ধ্যায় যদি বাংলাদেশের আকাশে জিলহজ মাসের চাঁদ দেখা যায় তবে ২২ জুলাই পবিত্র জিলহজ মাস গণনা শুরু হবে। আর ৩১ জুলাই পালিত হবে পবিত্র ঈদুল আজহা।
আর যদি ২১ জুলাই মোতাবেক ২৯ জিলকদ সন্ধ্যায় পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা না যায় তবে ২৩ জুলাই পবিত্র জিলহজ মাস শুরু হবে এবং ২০২০ সালের ১ আগস্ট যথাযোগ্য মর্যাদায় দেশব্যাপী পবিত্র ঈদুল আজহা পালিত হবে। টাইমঅ্যান্ডডেট ডটকম তাদের সাইটে বাংলাদেশে ২০২০ সালের ঈদুল আজহার তারিখ দেখিয়েছে ৩১ জুলাই শুক্রবার। আর ২০২১ সালের ঈদুল আজহার তারিখ হিসেবে ২০ জুলাই মঙ্গলবার উল্লেখ করেছে।

আরও পড়ুন