১৪ই মে, ২০২১ খ্রিস্টাব্দ | ৩১শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ |

পশু-পাখির মৃতদেহ পুঁতে রাখার নির্দেশ

জনশক্তি ডেস্ক

পশু পাখির মৃতদেহ যত্রতত্র না ফেলে পরিবেশসম্মতভাবে মাটির নিচে পুঁতে রাখার জন্য সিটি কর্পোরেশন, পৌরসভা এবং ইউনিয়ন পরিষদসহ সকল স্থানীয় প্রতিষ্ঠানকে নির্দেশনা দিয়েছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়।

স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন ২০০৯, স্থানীয় সরকার (পৌরসভা) আইন ২০০৯, এবং স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন ২০০৯ অনুযায়ী পশুপাখির মৃতদেহ অপসারণ ও নিয়ন্ত্রণ সংশ্লিষ্ট স্থান অনুষ্ঠানের উপর বর্তায়।

রবিবার স্থানীয় সরকার বিভাগ থেকে এ সংক্রান্ত এক চিঠিতে পশু-পাখির মৃতদেহ যত্রতত্র ফেলে না রেখে তা পরিবেশসম্মতভাবে মাটিতে পুঁতে রাখতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেয়া হয়েছে।

চিঠিতে বলা হয়, অনেক ক্ষেত্রে শহর ও গ্রামাঞ্চলে পশু-পাখির মৃতদেহ যত্রতত্র এমনকি পুকুর, ডোবা, খাল, বিল ও নদীতে পড়ে থাকে বা ফেলে রাখা হয়। এগুলো অন্যান্য পশু-পাখি খেয়ে থাকে এবং মৃত পশু-পাখির দেহের অংশ বিশেষ যত্রতত্র ছড়িয়ে ও ছিটিয়ে পড়ে থাকে। এ সমস্ত মৃতদেহ পচে বিভিন্ন রোগ-জীবাণু সৃষ্টি হয় এবং বাতাসের মাধ্যমে ছড়িয়ে পড়ায় মানুষ রোগাক্রান্ত হয়।

এ ছাড়াও এর ফলে মাটি, পানি ও বায়ু দূষণসহ সার্বিকভাবে পরিবেশ দূষিত হয়, যা জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এ জন্য পশু-পাখির মৃতদেহসমূহ পরিবেশসম্মতভাবে মাটির নিচে পুঁতে রাখা প্রয়োজন।

আরও পড়ুন