২০শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ |
শিরোনাম
মালয়েশিয়ায় বেগম খালেদা জিয়া সুস্থতার জন্য মালয়েশিয়া বিএনপির দোয়া মাহফিল বেগম খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় দোয়া মাহফিল করেছে মালয়েশিয়া যুবদল ডক্টরেট ডিগ্রি পেলেন কন্ঠশিল্পী মমতাজ সিংগাইরে শয়ন কক্ষ থেকে এক ব্যবসায়ীর লাশ উদ্ধার মানিকগঞ্জে করোনায় আক্রান্তের সংখ্যা ২ হাজার ৭ জন সালথায় সহিংসতায় ৪ হাজার জনকে আসামি করে মামলা করেছে পুলিশ ‘শিশু বক্তা’ মাওলানা রফিকুল ইসলামকে র‌্যাব পরিচয়ে তুলে নেয়ার অভিযোগ! সিঙ্গাইর সদর ইউনিয়ন শ্রমিক লীগের আহ্বায়ক সেলিম ও যুগ্ম-আহ্বায়ক সালাম ফরিদপুরের সালথা উপজেলা পরিষদ ও থানা ঘেরাও, এসিল্যান্ড অফিসে আগুন সিঙ্গাইরে লকডাউন কার্যকরে তৎপর প্রশাসন

পোশাক শ্রমিকদের খুঁজ নিলেন জর্ডানের রাষ্ট্রদূত

খোকন মিয়া, জর্ডান: জর্ডানে নিযুক্ত রাষ্ট্রদূত নাহিদা সোবহান ইরবিদের বিভিন্ন পোশাক কারখানার কর্তৃপক্ষের সাথে দেখা করে বাংলাদেশী শ্রমিকদের স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেছেন। জর্ডানের সর্ববৃহৎ পোশাক কারখানা ক্লাসিক ফ্যাশন্স এপ্যারেলস লিমিটেড কর্তৃপক্ষের সাথে আলোচনায় তিনি বাংলাদেশী শ্রমিকদের সার্বিক অবস্থার বিষয়ে অবগত হন এবং যেকোনো পরিস্থিতিতে শ্রমিকদের সহায়তার বিষয়ে দূতাবাস সচেষ্ট বলে জানান।

উল্লখ্য ক্লাসিক ফ্যাশন্স এপ্যারেলস লিমিটেড কারখানায় প্রায় পনের হাজার দক্ষ বাংলাদেশী পোশাক শ্রমিক কর্মরত রয়েছেন।

রাষ্ট্রদূত নাহিদা সোবহান এরপর সেখানকার কয়েকটি ইউনিট ঘুরে দেখেন এবং কর্মরত শ্রমিকদের সাথে কথা বলেন।

একই দিন রাষ্ট্রদূত সেঞ্চুরি মিরাকল এবং বাংলাদেশী মালিকানাধীন প্রতিষ্ঠান গ্যালাক্সি এপ্যারেলস ইন্ডাস্ট্রি লিমিটেড কর্তৃপক্ষের সাথে বৈঠক করেন এবং সেখানে কর্মরত বাংলাদেশী শ্রমিকদের বিষয়ে দূতাবাসের সহযোগিতা অব্যহত থাকবে বলে জানান।

তিনি গ্যালাক্সি এপ্যারেলস কারখানা ঘুরে দেখেন এবং বাংলাদেশী শ্রমিকদের সাথে মতবিনিময়য় করেন। এসময় তাঁর সাথে উপস্থিত ছিলেন দূতাবাসের প্রথম সচিব মোঃ মনিরুজ্জামান এবং প্রথম সচিব মোঃ বশির।

উল্লেখ্য, চলমান বৈশ্বিক পরিস্থিতিতে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে বাংলাদেশী শ্রম বাজার সঙ্কুচিত হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। জর্ডানের পোশাক শিল্পে প্রায় ৪৫ হাজার বাংলাদেশী কর্মরত আছে। এসকল শ্রমিকদের স্বার্থ সংশ্লিষ্ট বিষয় গুলো দূতাবাস পর্যালোচনা করছে এবং তা রক্ষণাবেক্ষণের জন্য কারখানা সমুহের কর্তৃপক্ষের সাথে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করছে। জর্ডানে বাংলাদেশেী দক্ষ শ্রম বাজারের সংকোচন রোধে রাষ্ট্রদূত নাহিদা সোবহান বিভিন্ন মাধ্যমে সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

চলমান কারফিউ অবস্থার মধ্যেই একদিকে দূতাবাস খাদ্য সঙ্কটে থাকা বাংলাদেশীদের জন্য খাদ্য সহায়তা প্রদান করছে এবং অন্য দিকে বিভিন্ন মাধ্যমে বাংলাদেশী শ্রম বাজার সুরক্ষায় কূটনৈতিক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

আরও পড়ুন