২১শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ | ৫ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ |
  • প্রচ্ছদ
  • প্রথম ব্যাচের করোনা ভ্যাকসিন বাজারে ছাড়লো রাশিয়া




  • প্রথম ব্যাচের করোনা ভ্যাকসিন বাজারে ছাড়লো রাশিয়া

    জনশক্তি ডেস্ক রিপোর্ট:

    করোনাভাইরাসের ভ্যাকসিন ‘স্পুৎনিক-৫’ এর প্রথম ব্যাচ জনসাধারণের জন্য বাজারে ছাড়লো রাশিয়া। দেশটির গামায়েলা ন্যাশনাল রিসার্চ সেন্টার অব এডিডেমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি ও দ্য রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের সম্মিলিত প্রচেষ্টায় তৈরি করা হয়েছে এই টিকা।

    রাশিয়ান স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, নিকট ভবিষ্যতে এই টিকা আঞ্চলিকভাবে ছাড়ার পরিকল্পনা রয়েছে তাদের। মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ‘করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে ‘গাম-কোভিড-ভ্যাক’ (স্পুৎনিক-৫) এর প্রথম ব্যাচ বাজারে ছাড়া হয়েছে।’

    রসদ্রাভনাদজোরের গবেষণাগারে প্রয়োজনীয় গুণগত মান পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর এটি সাধারণ নাগরিকের জন্য সরবরাহ করা হয়েছে বলে স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে। গত ১১ আগস্ট প্রথম দেশ হিসেবে করোনার টিকা আবিষ্কারের ঘোষণা দেয় রাশিয়া। যদিও অনেকের দাবি, প্রয়োজনীয় পরীক্ষা ছাড়াই এই টিকা তৈরি হয়েছে।

    মস্কোর মেয়র সার্জে সোবিয়ানিন রোববার আশাবাদ ব্যক্ত করে বলেন, আগামী কয়েক মাসের মধ্যে রাশিয়ার রাজধানীর সব বাসিন্দাদের টিকা প্রয়োগ করা হবে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিবৃতিতে এধরনের ইঙ্গিত পাওয়া গেছে। তারা জানিয়েছে, দেশের বিভিন্ন অঞ্চলে শিগগিরই টিকা সরবরাহ করা হবে।

    জনশক্তি/জস

    Print Friendly, PDF & Email

    আরও পড়ুন