২৮শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | ১৩ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ |
শিরোনাম
পুলিশ বাহিনীকে দুর্নীতি ও মাদকমুক্ত করার পদক্ষেপ সিঙ্গাইরে সাত মামলার পলাতক আসামি ডাকাত রিয়াজুল গ্রেফতার এক দিনে ৪৭ মামলার রায়, হাসিমুখে বাড়ি ফিরলেন ৪৬ দম্পতি নোয়াখালী জেলা রোভারের ত্রি-বার্ষিক কাউন্সিল অনুষ্ঠিত যুবলীগ চেয়ারম্যান শেখ পরশ ও যুক্তরাষ্ট্র যুবলীগের ভার্চুয়াল সভা পৌর নির্বাচন ও দলীয় কাউন্সিলকে সামনে রেখে সিঙ্গাইর উপজেলা আ.লীগের বর্ধিত সভা গৃহকর্মীকে ধর্ষণের পর সাততলা থেকে ফেলে দেওয়া হয় ঢাবি ছাত্রী ধর্ষণ: মজনুর যাবজ্জীবন কারাদণ্ড ঢাকা মহানগর উত্তর আ.লীগের অর্থ সম্পাদক হলেন শিল্পপতি সালাম চৌধুরী টিউশন ফি ছাড়া অন্য খাতে অর্থ নিতে পারবে না স্কুল-কলেজ
  • প্রচ্ছদ
  • ফের জেল জরিমানা ছাড়া দেশে ফেরার সুযোগ, নিবন্ধন অনলাইনে




  • ফের জেল জরিমানা ছাড়া দেশে ফেরার সুযোগ, নিবন্ধন অনলাইনে

    শুধুমাত্র এক বছরের জরিমানা ও বিমান টিকে দিয়ে দ্বিতীয় বারের মত দেশে ফেরার সুযোগ পাচ্ছেন লেবাননে বসবাসরত বৈধ কাগজপত্র বিহীন প্রবাসী বাংলাদেশীরা। আগামী ২ফেব্রুয়ারি রবিবার থেকে ৭ফেব্রুয়ারি শুক্রবার পর্যন্ত চলবে নাম নিবন্ধন।

    গত বছরের সেপ্টেম্বরে এই কর্মসূচী চালু হয়। প্রথম ধাপে ১৫ সেপ্টেম্বর নাম নিবন্ধন শুরু হয়। নভেম্বর ও ডিসেম্বর দ্বিতীয় ও তৃতীয় ধাপে নাম নিবন্ধন করার কথা থাকলেও লেবাননের রাজনৈতিক অস্থিরতা ও অভ্যান্তরীন বিভিন্ন সম্যার কারণে সম্ভব হয়নি।

    পুরুষদের জন্য ২৬৭ মার্কিন ডলার ও মহিলাদের জন্য ২০০ মার্কিন ডলার জরিমানা ও বিমান টিকেট সহ আবেদন ফরম জমা দিতে হবে। শুধুমাত্র এক বছরের জরিমানা ও বিমান টিকেট দিয়ে ফের দেশে ফেরার সুযোগ পাচ্ছেন বৈধ কাগজপত্র বিহীন লেবানন প্রবাসী বাংলাদেশীরা।

    দূতাবাসের প্রবাসীদের উপচেপরা ভীর ঠেকাতে ডিজিটাপ এপয়েনটমেন্টের ব্যবস্থা করেছে বাংলাদেশ দূতাবাস। দেশে ফিরতে ইচ্ছুক প্রবাসীদের http://beirutmission.org/appointment/form লিংকে গিয়ে সিরিয়াল নাম্বারের জন্য আবেদন করতে হবে। এরপর সেই সিরিয়াল অনুযায়ী দূতাবাসে হাজির হয়ে নাম নিবন্ধন করতে হয়ে।

    সিরিয়াল পেতে আপনাকে যা করতে হবে: প্রথমে লিংকটিতে ক্লিক করতে হয়ে। এরপর নামের জায়গায় পাসপোর্টে যেভাবে নাম রয়েছে ঠিক সেভাবে ইংরেজীতে নাম লিখতে হবে। এরপর দ্বিতীয় ঘরে আপনার পাসপোর্টের নাম্বার ইংরেজীতে লিখতে হবে। এরপর আপনার লেবাননের মোবাইল নাম্বার দিতে হবে। সর্বশেষে আপনার ইমেইল দিয়ে সাবমিট করলেই হয়ে গেল। তবে ইমেইল না দিলেও সমস্যা হবে না।

    এরপর অপেক্ষা করতে হবে। আপনার মোবাইলে আপনার সিরিয়াল নাম্বার চলে আসবে। সেই সিরিয়াল নাম্বার নিয়ে দূতাবাসে গেলে আপনি দেশে যেতে নাম নিবন্ধন করতে পারবেন। অন্যথায় দুতাবাস আবেদন গ্রহন করবেনা।

    দূতাবাস থেকে জানান, লেবাননের আইন আনুযায়ী দূতাবাসের মাধ্যমে জেনারেল সিকিউরিটি থেকে ক্লিয়ারেন্স গ্রহন করতে হয়। তাই যারা দেশে যাবার জন্য আবেদন করবেন, ক্লিয়ারেন্স পাবার পর তাদের অবশ্যই দেশে ফেরত যেতে হবে। অন্যথায় লেবাননের জেনারেল সিকিউরিটি তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করবে। সে ক্ষেত্রে দূতাবাসের করনীয় কিছু থাকবেনা।

    আরও পড়ুন