১০ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ | ২৬শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ |
  • প্রচ্ছদ
  • ‘বিএনপি কার্যালয়ে জনসমাগম আচরণবিধি লঙ্ঘন নয়’
  • ‘বিএনপি কার্যালয়ে জনসমাগম আচরণবিধি লঙ্ঘন নয়’

    নয়াপল্টনের বিএনপি কার্যালয়। ফাইল ছবি

    জনশক্তি রিপোর্ট: মনোনয়নপত্র কিনতে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আসায় সৃষ্ট জনসমাগম নির্বাচনী আচরণবিধির লঙ্ঘন নয় বলে মনে করেন নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম।

    মঙ্গলবার (১৩ নভেম্বর) রাতে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

    ইসি কমিশনার রফিকুল ইসলাম বলেন, ‘বিএনপির দলীয় কার্যালয়ে মনোনয়নপত্র নিতে যে লোক আসতেছে তা আচরণবিধি লঙ্ঘনের পর্যায়ে পড়ে না। কারণ সারা বাংলাদেশে প্রতি আসনে তিনজন করে যদি নমিনেশন নিতে আসেন তাহলে ৯০০ জন হন। আর তাদের সঙ্গে যদি আরও দুইজন করে আসেন তাহলে ১৮০০ জন। তাহলে ৯০০ ও ১৮০০ মিলে হয় ২৭০০। ধরি এই তিন হাজার লোক এই কার্যালয়ের সামনে থাকবেন। এটা তো আচরণবিধি লঙ্ঘন করা নয়। আর এটাকে যদি আপনারা লেখেন আচরণবিধি লঙ্ঘন হচ্ছে তাহলে নিজের প্রতি অন্যায় করবেন। নিজের বাস্তবতার প্রতি অন্যায় করবেন, মানুষের প্রতি অন্যায় করবেন, দলের প্রতি অন্যায় করবেন।’

    রফিকুল ইসলাম বলেন, নির্বাচনে অল্পসংখ্যক কেন্দ্রে ইভিএম ব্যবহার করা হবে। তবে সেনাবাহিনীর যে সদস্যরা ইভিএম কেন্দ্র পরিচালনা করবেন, তারা আইনশৃঙ্খলা বাহিনীর মতো কাজ করবেন না।

    উল্লেখ্য মঙ্গলবার (১৩ নভেম্বর) বিকেলে ইসির যুগ্ম সচিব ফরহাদ আহম্মদ খান স্বাক্ষরিত এক চিঠিতে বলা হয়, দলীয় কার্যালয়ে মনোনয়নপত্র সংগ্রহ করার সময় শোডাউন করা আচরণবিধি লঙ্ঘন।’ এ বিষয়ে আইজিপিসহ সংশ্লিষ্টদের প্রয়োজনীয় পদক্ষেপ নিতে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন।

    গত ১০ নভেম্বর ইসি সচিব হেলালউদ্দীন আহমদ সাংবাদিকদের এক প্রশ্নের জবাব বলেন, ‘আমাদের দেশে ভোট মানেই একটা উৎসব। আমাদের যে আচরণ বিধিমালা রয়েছে সেটা কিন্তু প্রচার-প্রচারণা আনুষ্ঠানিকভাবে করা যাবে না। কিন্তু মনোনয়নপত্র নেওয়া ও জমা একটা নির্দিষ্ট এলাকায় হচ্ছে। সুতরাং ওখানে আচরণ বিধিমালা ভঙ্গ হচ্ছে বলে মনে হচ্ছে না।’

    জনশক্তি/এস

    আরও পড়ুন

    [X]