২৪শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ | ৮ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ |
  • প্রচ্ছদ
  • বিরল পেশা মফস্বল সাংবাদিকতা




  • বিরল পেশা মফস্বল সাংবাদিকতা

    মফস্বল সাংবাদিকতা এক বিরল পেশা। বাংলাদেশ ব্যতীত এমন বিচিত্র পেশা পৃবিবীর অন্য কোনো দেশে আছে কিনা আমার জানা নেই। দেশের মফস্বল সাংবাদিকদের না আছে অর্থনৈতিক নিরাপত্তা না আছে ব্যক্তিগত সুরক্ষা। বর্তমান-ভবিষ্যত উভয় কুলই অন্ধকার। একজন রিকশাচালক কিংবা দিনমজুর দিন শেষে পকেট ভর্তি টাকা নিয়ে বাড়িতে ফেরেন। কিন্তু একজন মফস্বল সাংবাদিক জীবনের ঝুঁকি নিয়ে যত ভাল কাজই করুক আর দেশ সেরা সংবাদই লেখুক না কেন আমাদের দেশে তার কাজের পারিশ্রমিকের ব্যবস্থা নাই। কারো থাকলেও তা খুবই নগণ্য। যা দিয়ে সংসার চলা তো দুরের কথা পেশাগত দায়িত্ব পালন করাও কঠিন।

    মফস্বল সাংবাদিকদের নেই কোনো ঈদ, পূজা-পার্বন, এমনকি কোনো উৎসব ভাতাও। অথচ এই মফস্বল সাংবাদিকরাই রোদে পুড়ে, বৃষ্টিতে ভিজে, জীবনের ঝুঁকি নিয়ে কাজ করেন। রাত নেই, দিন নেই, যখন যেখানে যা ঘটছে, দ্রুত ঘটনাস্থলে যান সংবাদ সংগ্রহের জন্য। গণমাধ্যমে তুলে ধরেন গ্রামগঞ্জের  অসহায় সুবিধা বঞ্চিত জনগোষ্ঠীর সুখ-দুঃখের কথা। আবার কখনো জীবননাশ ও হুমকি দমকি উপেক্ষা করে জাতীর সামনে উন্মোচন করেন অসাধু দুর্নীতিবাজ সরকারি কর্মকর্তা, রাজনৈতিক নেতা ও দুষ্টুচক্রের মুখোশ । বিনিময়ে তাদের ভাগ্যে জুটে শুধু লাঞ্চনা-বঞ্চনা আর মামলা-হামলা। বিপদ-আপদ ও দুর্যোগ-মহামারীতে কখনোই সুবিধা বঞ্চিত এসব মফস্বল সাংবাদিকদের খবর নেয়না কেউ। না রাষ্ট্র না প্রতিষ্ঠান। মহান এই পেশাটি এখন টাউট-বাটপার, লম্পট ধান্ধাবাজ, চাটুকার, দালাল ও ভিক্ষাবৃত্তি মনোভাব সম্পন্ন লোকের জন্য প্রযোজ্য। কোনো আত্মমর্যাদা, বিবেকবোধ ও ভাল চিন্তাধারার মানুষের জন্য না। একজন ভাল আত্মমর্যাদা বোধ সম্পন্ন সাংবাদিকের দ্বারা সম্ভব নয়, প্রশাসনের দুনীতিবাজ কর্মকর্তা,  রাজনৈতিক দলের চরিত্রহীন নেতা, লুটেরা ও মাস্তান-গুণ্ডাদের পদলেহন করে গরীব কিংবা নিরহ মানুষের রক্ত চুষা। এমনকি পারেন না প্রতারণা, জালিয়াতি ও সংবাদ প্রকাশের ভয়ভীতি দেখিয়ে  অন্যের টাকা নিজের পকেটস্থ  করতে।

    মোদ্দা কথা হলো-একজন ভাল ও নীতিবান সাংবাদিকের জীবন হলো জলন্ত সিগারেটের মতো: যার শুরু আগুন দিয়ে আর শেষ ছাই দিয়ে। তাই এই পেশায় যারা আসতে চান তারা ভেবেচিন্তে ও জেনেশুনে আসবেন। তা না হলে কিন্তু পস্তাতে হবে।

     

    মোবারক হোসেন. সম্পাদক
    অনলাইন নিউজ পোর্টাল জনশক্তি.নিউজ

    Print Friendly, PDF & Email

    আরও পড়ুন