২৮শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ | ১৩ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ |
শিরোনাম
অটোরিকশা চালকদের খাদ্যসামগ্রী দিয়ে প্রশংসিত ওসি সিঙ্গাইর পৌর এলাকায় ন্যায্য মুল্যে ওএমএস’র চাল ও আটা বিক্রি শুরু লকডাউনে সিঙ্গাইরে কারখানা খোলা রাখায় পঞ্চাশ হাজার টাকা জরিমানা বিধিনিষেধ লঙ্ঘনের দায়ে সিঙ্গাইরে ৫১ জনকে ৫৬৪০০ টাকা জরিমানা এবার ঈদে কোরবানি হয়েছে ৯৭ লাখ পশু, অবিক্রীত ২৮ লাখ ডিসির মহানুভবতা: দণ্ডের পরিবর্তে খাদ্যসামগ্রী পেল অটোরিকশা চালকরা লেবাননে বাংলাদেশী প্রবাসীদের ঈদ আনন্দ মেলা আনন্দঘন পরিবেশে আজকের তরুণ কণ্ঠ’ র বর্ষপূর্তি উদযাপন সিঙ্গাইরে চালককে জবাই করে অটোরিকশা ছিনতাই, গাড়িসহ তিনজন গ্রেফতার বিনামূল্যে মাস্ক বিতরণ সম্প্রীতির মানিকগঞ্জ ফেসবুক গ্রুপের
সিঙ্গাইরে

ব্র্যাকের মানবিধকার ও আইন সচেতনতা বিষয়ক মতনিময় সভা

মোবারক হোসেন:

মোবারক হোসেন:

মানিকগঞ্জের সিঙ্গাইরে মানবাধিকার ও আইন সচেতনতা বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১৪ জুন) দুপুরে উপজেলার জয়মন্টপ ইউনিয়ন পরিষদ কার্যালয়ে এ মতবিনিময় সভা হয়। ইউনিয়ন পরিষদের উদ্যোগ ও ব্র্যাকের মানবাধিকার ও আইন সহায়তা কর্মসূচির আয়োজনে অনুষ্ঠিত সভায় মানবাধিকর লঙ্ঘন, আইন সহায়তা প্রদান, বাল্যবিবাহ প্রতিরোধ, বহুবিবাহ, বিবাহ বিচ্ছেদ, এসিড নিক্ষেপ, ধর্ষণ, নারী ও শিশু পাচার বিষয়ে আলোচনা করা হয়। এতে স্থানীয় জনপ্রতিনিধি, গণমাধ্যমকর্মী এবং সমাজের গণ্যমান্য ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন।

ইউপি চেয়ারম্যান শাহাদাৎ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিষয় ভিত্তিক আলোচনা করেন, ব্র্যাকের মানবাধিকার ও আইন সহায়তা কর্মসূচির ঢাকা বিভাগীয় ব্যবস্থাপক অ্যাডভোকেট বিপুল কুমার সিংহ। উপজেলা আইন সহায়তাকর্মী রত্মা মন্ডলের সার্বিক সহযোগীতায় সভা পরিচালনা করেন জেলা ব্যবস্থাপক মোছাম্মৎ মুসলিমা খাতুন।

এছাড়া এদিন বিকাল তিনটার দিকে সংস্থাটির উপজেলা কার্যালয়ের সভা কক্ষে মানবাধিকার ও আইন সহায়তা কর্মসূচির আওতায় উপকারভোগী আইনী সহায়তা ও সেবা প্রাপ্তদের অংশগ্রহণে ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন, উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রুনা লায়লা।

ব্র্যাক মানবাধিকার ও আইন সহায়তা কর্মসূচির ঢাকা বিভাগীয় ব্যবস্থাপক অ্যাডভোকেট বিপুল কুমার সিংহ ও জেলা ব্যবস্থাপক মোছাম্মৎ মুসলিমা খাতুন তাদের বক্তব্যে বলেন, আইন শিক্ষা ক্লাসের মাধ্যমে ১৯৮৬ সালে ব্র্যাক মানবাধিকার ও আইন সহয়তা কর্মসূচী আত্মপ্রকাশ করে। পরবর্তীতে ১৯৯৮ সালে আইনী সহায়তা নিশ্চিতকরণের উদ্দেশ্যকে সামনে রেখে ব্যাপকভাবে কাজ শুরু করে সংস্থাটি। আমাদের লক্ষ দেশের দুই কোটিরও বেশি অধিকার বঞ্চিত জনগোষ্ঠীর ক্ষমতায়ন, জাতীয় পর্যায়ে আইনের শাসন ও সবার জন্য সমানভাবে ন্যায়বিচার নিশ্চিত করা।

ইউপি চেয়ারম্যান চেয়ারম্যান শাহাদাৎ হোসেন ব্র্যাকের মানবাধিকার ও আইন সহায়তা কর্মসূচির বিভিন্ন কর্মকাণ্ডের ভূয়সী প্রসংসা করে বলেন, ব্র্যাক দেশের গ্রাম অঞ্চলের অসহায় দরিদ্র জনগোষ্ঠীর ভাগ্য উন্নয়নে কাজ করছে। এছাড়া সংস্থাটির মানবাধিকার ও আইন সহায়তা কর্মসূচির আওতায় সমাজের নির্যাতিত নারীদের বিনামুল্যে আইনী সহায়তার পাশাপাশি বাল্যবিবাহ প্রতিরোধ, বহুবিবাহ, বিবাহ বিচ্ছেদ, এসিড নিক্ষেপ, ধর্ষণ, নারী ও শিশু পাচাররোধে কাজ করে সুখী সুন্দর দেশ গঠনে ভুমিকা রাখছে।

এসময় জাতীয় দৈনিক কালের কণ্ঠ পত্রিকার আঞ্চলিক প্রতিনিধি বাংলাদেশ সাংবাদিক সমিতির (বাসস) সিঙ্গাইর উপজেলা শাখার আহ্বায়ক মো: মোবারক হোসেন, ব্র্যাকের আঞ্চলিক ব্যবস্থাপক (প্রগতি) পুলক কুমার সাহা, উপজেলা এরিয়া ম্যানেজার (দাবি) আবিদ হোসেন, জয়মন্টপ ইউপি সচিব মো: নুরুজ্জামান, সংরক্ষিত মহিলা আসনের সদস্য রুবিয়া আক্তার, খালেদা আক্তার, ঝর্ণা আক্তার, মজিবুর রহমান, আব্দুস সালাম, সুনিল চন্দ্র, মো: শহিদুল্লাহ, কহিনুর হোসেন, মো: পাবেল মিয়া, মো: তারিকুল ইসলাম, মো: সোহরাব কাজী ও ব্র্যাকের ঢাকার প্রধান কার্যালয়ের কমিউনিকেশন টিমসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

আরও পড়ুন