২১শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ৭ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ |

ব্র্যাকের সামাজিক ক্ষমতায়ন কর্মসূচির দুটি ছাগল পেল অসহায় এক নারী

জনশক্তি রিপোর্ট:

ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচির দুটি ছাগল পেল মানিকগঞ্জের সিঙ্গাইরের স্বামী কর্তৃক নির্যাতিত লাকী আক্তার নামে এক নারী। তার বাড়ি উপজেলার জয়মন্টপ ইউনিয়নের ছয়ানি গ্রামে। সোমবার (২৮ ডিসেম্বর) বিকাল ৩ টায় আনুষ্ঠানিক ভাবে ওই নারীর হাতে দশ হাজার টাকা মুল্যমানের দুটি ছাগল তুলেদেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রুনা লায়লা।

এউপলক্ষে উপজেলা পরিষদ চত্বরে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচির কর্মসূচি সংগঠক মোঃ শহিদুল ইসলামের পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রুনা লায়লা।

ইউএনও রুনা লায়লা তার বক্তব্যে বলেন, বর্তমান সরকার নারীর ক্ষমতায়নের পাশাপাশি নারী নির্যাতন প্রতিরোধে এবং এই কাজের সাথে জড়িতদের শাস্তির বিষয়ে বদ্ধ পরিকর। নির্যাতিত নারীদের সুরক্ষার কথা চিন্তা করে পুনর্বাসন করে তাদের স্বাভাবিক জীবনে সম্পৃক্ত করা খুবই প্রয়োজন। এভাবে প্রতিটি সংগঠন যদি এগিয়ে আসে তাহলে অসহায় মানুষ সমাজের মূল স্রোত ধারায় মিশতে পারবে। ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচির এই উদ্যোগকে ধন্যবাদ জানান তিনি।

এসময় উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা রওশনারা, সাবেক ভাইস চেয়ারম্যান আনোয়ারা খাতুন, ব্র্যাকের আঞ্চলিক হিসাব ব্যবস্থাপক মোঃ লিয়াকত হোসেন, এলাকা ব্যবস্থাপক (মাইক্রোফাইন্যান্স-দাবি) মোঃ আবিদ হাসান, উপজেলা হিসাব ব্যবস্থাপক রহমত ইল্লাহ, ব্র্যাক মানবাধিকার ও আইন সহায়তা কর্মসূচীর অফিসার রত্না মন্ডল প্রমুখ।

উল্লেখ্য, লাকী আক্তারের বাড়ি উপজেলার জয়মন্টপ ইউনিয়নের ছয়ানি গ্রামে। তিন বছর আগে তার বিয়ে হয়। গর্ভে সন্তান আসলে স্বামী দ্বিতীয় বিয়ে করে নতুন সংসার শুরু করে। লাকি ভরন পোষণ চাইলে মারধর করে তাকে স্বামীর বাড়ী থেকে তারিয়ে দেওয়া হয়। পরে সে বাবার বাড়ীতে আশ্রয় নেন। পারিবারিক শালিসের মাধ্যমে সে পুনরায় স্বামীর সংসারে পাঠানো হয়। কদিন যেতে না যেতেই আবার শুরু হয় কলহ। এক পর্যায়ে তাকে ধারালো কাচি দিয়ে হত্যার চেষ্টায় ব্যর্থ হয়ে বাড়ি থেকে তাড়িয়ে দেয় স্বামী। পরে বাধ্য হয়ে পূণরায় বাবার বাড়িতে চলে আসে লাকী। এরপর থেকে সে বাবার বাড়িতে মানবেতর জীবনযাপন করে আসছে। এই নারীর অসহায়ত্বের কথা ভেবে দুটি ছাগল নিয়ে পাশে দাঁড়ায় ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচি।

আরও পড়ুন