৭ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ২২শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ |
শিরোনাম
সিংগাইরে ফ্রি মেডিকেল ক্যাম্প সিঙ্গাইরে যুবকের মরদেহ উদ্ধার, পরিবারের দাবি হত্যা সিঙ্গাইরে মাছচাষে সক্ষমতা বৃদ্ধি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা সিঙ্গাইরে মেম্বারকে চাপা দেয়া সেই অচেনা ট্রাকের হদিস মেলেনি বাংলাদেশ প্রেসক্লাব অব মালয়েশিয়ার মতবিনিময় সভা অনুষ্ঠিত নবীন আইনজীবীদের বরণ করে নিল মানিকগঞ্জ আইনজীবী সমিতি নান্নুকে নৌকা দেওয়ায় হতাশ হামছাদী ইউনিয়ন আওয়ামী লীগ মালয়েশিয়ায় বিএনপি কর্তৃক বেগম খালেদা জিয়ার সুস্থতা ও বিদেশে চিকিৎসা পাঠানোর জন্য দোয়া মাহফিল সিঙ্গাইরে আত্রাইল বিল পানি ব্যবস্থাপনা সমবায় সমিতির প্রশিক্ষণ কর্মশালা গ্লোবাল ইয়ুথ লিডারশীপ অ্যাওয়ার্ড পেলেন বাংলাদেশী নারী ওলোরা

ভরা মৌসুমে ভারত থেকে পেঁয়াজ আমদানির তোড়জোড়

জনশক্তি ডেস্ক:

https://www.iantfoto.com/2021/12/06/7yy8egpdng8 ভরা মৌসুমে ভারত থেকে পেঁয়াজ আমদানির তোড়জোড় শুরু হয়েছে। শনিবার দেশের প্রত্যেকটি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আসতে শুরু করেছে। ফলে দেশের বাজারে নিত্যপ্রয়োজনীয় পণ্যটি দাম কমতে শুরু করেছে।

সরকারি সংস্থা ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) বলছে, সর্বশেষ এক দিনের ব্যবধানে শনিবার রাজধানীর খুচরা বাজারে প্রতি কেজি দেশি পেঁয়াজ ১০-১৫ টাকা কমে বিক্রি হয়েছে ৩৫ থেকে ৪৫ টাকা। আর আমদানি করা পেঁয়াজ কেজিতে ৫-১০ টাকা কমে বিক্রি হয়েছে ২৫ থেকে ৩৫ টাকা। বিশ্লেষকরা বলছেন, পণ্যটি বছরের সব সময় আমদানি হয়, তবে এ সময় এটা কৃষকের জন্য সুখবর নয়।

https://www.john-kirk.co.uk/?p=wc6wqfeiw এদিকে যুগান্তরের দিনাজপুর প্রতিনিধি একরাম তালুকদার জানান, গত ২৮ ডিসেম্বর ভারত নিষেধাজ্ঞা প্রত্যাহারের পর সাড়ে তিন মাস বন্ধ থাকার পর দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে ভারতের পেঁয়াজ। দেশটি থেকে শনিবার প্রথম পেঁয়াজবাহী ট্রাক বাংলাদেশের বাজারে এসেছে।

যুগান্তরের শিবগঞ্জ প্রতিনিধি জানান, শনিবার সোনামসজিদ স্থলবন্দর দিয়ে ৭টি ট্রাক দেশের বাজারে ঢুকেছে। এই ট্রাকে ১৫০ টন পেঁয়াজ ছিল। স্থলবন্দরের সহকারী কমিশনার (কাস্টমস) মমিনুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

এদিকে হিলি স্থলবন্দরের আমদানি-রফতানিকারক গ্রুপের সভাপতি হারুন-উর রশীদ হারুন জানান, প্রথম চালানটির আমদানি মূল্য পড়েছে প্রতি কেজি প্রায় ২০ টাকা।

সাতক্ষীরা প্রতিনিধি জানান, শনিবার ভোমরা স্থলবন্দর দিয়ে ভারতীয় পেঁয়াজ আসতে শুরু করেছে। ভোমরা কাস্টমস সূত্র জানায়, ইতোমধ্যে ভোমরার বিপরীতে ভারতের ঘোজাডাঙা বন্দরে ২৫ ট্রাকেরও বেশি পেঁয়াজ বাংলাদেশে প্রবেশের অপেক্ষায় রয়েছে।

আরও পড়ুন