৮ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ | ২৪শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ |
  • প্রচ্ছদ
  • ভোটের মাঠে কাস্তে নিয়ে মাঠে সিপিবির দুই নেতা
  • ভোটের মাঠে কাস্তে নিয়ে মাঠে সিপিবির দুই নেতা

    জনশক্তি রিপোর্ট : গাজীপুরে ভোটের মাঠে নেমেছেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) দুই নেতা। দেশের সবচেয়ে পুরনো এই রাজনৈতিক দলটির দুই নেতা কাস্তা মার্কা নিয়ে নির্বাচনে অংশগ্রহণের মধ্য দিয়ে মানুষের কাছাকাছি যাবার লক্ষ্য নিয়েছেন। তারা সামর্থ্য অনুযায়ী জোর লড়াইয়ের প্রস্তুতি নেওয়ার কথাও জানিয়েছেন।

    গত ১৯ নভেম্বর গাজীপুরে তিন নেতা গাজীপুরের তিনটি আসন থেকে নির্বাচন কমিশনের মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন। তিন নেতা হলেন- গাজীপুর-১ (কালিয়াকৈর, ১-১৮ নং ওয়ার্ড) আসনে মো. হানিফ মাহমুদ, গাজীপুর-২ (৩৫টি ওয়ার্ড) জিয়াউল কবীর খোকন, গাজীপুর-৪ (কাপাসিয়া) মানবেন্দ্র দেব। এর মধ্যে টাকার অভাবে মনোনয়ন জমা দিতে পারেননি হানিফ। বাকিরা মনোনয়নপত্র জমা দিয়েছেন। তাদের মনোনয়ন বৈধও ঘোষণা করেছে নির্বাচন কমিশন।

    গাজীপুরের ৫টি আসনের মধ্যে সিপিবি কেন্দ্রীয়ভাবে এই দুটি আসনে নির্বাচন করার সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছেন মানবেন্দ্র দেব। তবে সিপিবির নেতৃত্বাধীন বাম গণতান্ত্রিক জোটের আর কোনোও প্রার্থী এ আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন না গাজীপুরে।

    তরুণ বামপন্থী রাজনীতিক মানবেন্দ্র দেব ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র অধিকারের বিভিন্ন আন্দোলনে ভূমিকা রেখে ২০০৭ সালে সেনা নিয়ন্ত্রিত তত্ত্বাবধায়ক সরকারের বিরুদ্ধে ছাত্র বিক্ষোভের ঘটনায় কারাবন্দি হয়েছিলেন। পরে তিনি ছাত্র ইউনিয়নের সভাপতি নির্বাচিত হন।

    অন্যদিকে জিয়াউল কবির খোকন গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের জেলা সভাপতি পদে আছেন। গাজীপুরের শ্রমিক রাজনীতিতে গ্রহণযোগ্যতা আছে এই নেতার।

    ভোটে লড়তে সাংগঠনিক শক্তি জোরদার করার উপর গুরুত্ব দিচ্ছেন দুই নেতাই। সেজন্য নিজ নির্বাচনী এলাকায় সিপিবি ও এর গণসংগঠনগুলোর শাখা কমিটিগুলোকে ইতোমধ্যে সক্রিয় করা হয়েছে বলে জানিয়েছেন তারা।

    জিয়াউল কবির খোকন জানান, শক্তি অনুযায়ী আমরা নির্বাচনটাকে শোষিত-গরীব মানুষের জন্য লড়াই হিসেবে বিবেচনা করেই ভোটের মাঠে নামার প্রস্তুতি নিচ্ছি। পার্টির শুভাকাঙক্ষী ও সাবেক-নেতাকর্মী সবাইকে নির্বাচনের মাঠে সক্রিয় করার চেষ্টা করছি। তালিকা করা হয়েছে। সবার সঙ্গে ধারাবাহিকভাবে বসে আমাদের করণীয় নির্ধারণ করবো।

    মানবেন্দ্র দেব বলেন, কাপাসিয়াতে ঐতিহাসিকভাবে একটা অসাম্প্রদায়িক পরিবেশ বিরাজমান। আমাদের প্রতীকটা মানুষের কাছে নিয়ে যেতে হবে। একইভাবে মানুষের কাছে আমাদের বক্তব্যটা পৌঁছানোর জন্যই আমরা নির্বাচনে যাচ্ছি।

    জাতীয় সংসদ নির্বাচনের মনোনয়নপত্র বাছাই শেষে গাজীপুর জেলার ৫টি আসনে মোট ৪৯টি মনোনয়নপত্রের মধ্যে নানা কারণে ১০টি বাতিল করা হয়েছে। আর বৈধ প্রার্থী হিসেবে ঘোষণা করা হয়েছে ৩৯ জনকে।

    আরও পড়ুন

    [X]