১৬ই মে, ২০২১ খ্রিস্টাব্দ | ২রা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ |

মানবিক সহায়তা নিয়ে বাংলাদেশের বিমান লেবাননে

জসিম উদ্দীন সরকার, লেবানন:

গত ৪ আগষ্ট বৈরুত বিষ্ফোরণে ক্ষতিগ্রস্থদের সাহায্যার্থে ৯টন জরুরী খাদ্য সামগ্রী, ২টন ঔষধ ও ঔষধ সামগ্রী সহ বাংলাদেশ বিমানের একটি পরিবহন বিমান লেবানন পৌছে। ১০ আগষ্ট সোমবার সকাল ৭ টায় বাংলাদেশ নৌবাহীনির ৪ উচ্চ পর্যায়ের কর্মকর্তা, বাংলাদেশ সেনা বাহীনির একজন কর্মকর্তা ও বাংলাদেশ বিমান বাহীনির ১২জন ক্রুসহ জাহাজটি বৈরুতের রফিক হারিরি বিমান বন্ধরে অবতরণ করে।

লেবাননে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল মোঃ জাহাঙগীর আল মুস্তাহিদুর রহমান, পিএসসি লেবানন সরকারের মনোনীত স্থানীয় প্রতিনিধির নিকট বাংলাদেশ সরকারের উক্ত সহায়তা সামগ্রি হস্তান্তর করেন। এসময় লেবাননের প্রতিরক্ষা মন্ত্রনালয়ের কর্মকর্তাবৃন্দ, ইউনিফিলের কর্মকর্তাবৃন্দ ও বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত ৪ আগষ্ট ২০২০ তারিখে আনুমানিক ৬টার দিকে রাজধানী বৈরুতের সমুদ্রবন্দরে দুইটি শক্তিশালী বিষ্ফোরণ ঘটে। এতে বৈরুতসহ ১০ কিলমিটারের এর অধীক পরিসীমায় ব্যাপক ক্ষতি সাধিত হয়। উক্ত বিষ্ফোরণে প্রায় ১৬০জন নিহত হয়, ৬০০০এর অধিক লোক আহত হয় এবং গৃহহারা হয় ৩লক্ষাধিক লোক।

লেবাননের জলসীমায় ইউনিফিলের অধীনে পাহারারত বাংলাদেশ নৌবাহীনির যুদ্ধজাহাজ বিএনএস বিজয় উক্ত বিষ্ফোরণে আংশিকভাবে ক্ষয়ক্ষতি হয় এবং উক্ত জাহাজের ২১জন কর্মকর্তা ও নাবিক আহত হয়। এছাড়া উক্ত বিষ্ফোরণে ৫জন বাংলাদেশী নাগরিক নিহত হয় ও ১০০জনেরও বেশী আহত হয়। লেবাননের এ দুঃসময়ে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার বাংলাদেশের জনগণের পক্ষে লেবাননের জনগণের জন্য মানবিক সহায়তা পাঠায়।

আরও পড়ুন