৫ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ | ২০শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ |
শিরোনাম
দলীয় কোন্দলেই ছাত্রলীগ নেতা মিরু খুন: তিনজন গ্রেফতার নবনির্বাচিত মেয়রের সাথে সিঙ্গাইর পৌর কর্মকর্তা-কর্মচারীদের শুভেচ্ছা বিনিময় ইউপি নির্বাচনে বিদ্রোহী প্রার্থীদের ছাড় দিচ্ছে আওয়ামী লীগ অভিবাসীদের কর্মসংস্থান নিশ্চিতে বিডি প্রেসক্লাব অব মালয়েশিয়ার ভার্চুয়াল আলোচনা নিজ দলের সন্ত্রাসীদের হাতে সিঙ্গাইর উপজেলা ছাত্রলীগ সম্পাদক মিরু খুন মাহবুবুর রহমানের আত্মার মাগফেরাত কামনায় মালয়েশিয়া যুবদলের দোয়া মাহফিল আজ দৈনিক কালের কণ্ঠের সাংবাদিক মোবারক হোসেনের জন্মদিন লেবাননে অনলাইন পোর্টাল “প্রবাস দর্পণ”এর ৫ম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন ঐক্যবদ্ধ লেবানন বিএনপি সিঙ্গাইর পৌর নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী বাশার জয়ী

ম্যাক্রোঁর সাথে বৈঠক করতে চলতি সপ্তাহে ফ্রান্স যাচ্ছেন হারিরি

জনশক্তি রিপোর্ট

লেবাননের মনোনীত প্রধানমন্ত্রী সাদ হারিরি এসপ্তাহে ফ্রান্স সফর করবেন। সেখানে তিনি দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ সহ ফ্রান্সের উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে লেবাননের মন্ত্রীসভা গঠন ও লেবানন পূনর্গঠন প্রসংগে আলোচনা করবেন বলে জানা গেছে। তিনি দীর্ঘ প্রায় এক মাসেরও বেশী সময় সফরে রয়েছে, এখন তিনি দুবাই অবস্থান করেছেন।

জানা যায়, সাদ হারিরি লেবাননের বর্তমান সংকটময় পরিস্থিতি থেকে উত্তলোনের লক্ষে মধ্যপ্রাচ্যের মিত্র দেশ গুলোর সাথে যোগাযোগ ও আলোচনা চালিয়ে যাচ্ছেন। ইতিমধ্যে তিনি মিশর ও তুরস্ক সফর করেছেন। বর্তমানে তিনি দুবাই আছেন। দুবাই থেকে লেবানন ফেরার কথা থাকলেও তিনি সিদ্ধান্ত নিয়েছেন ফ্রান্স সফর করেই লেবানন ফিরবেন।

সাদ হারিরির দল ফিউচার মুভমেন্ট এর বরাতে জানা যায়, তাদের দলীয় প্রধান ও প্রধানমন্ত্রী মনোনীত সাদ হারিরি এখন দুবাই রয়েছেন। সেখান থেকে তিনি ফ্রান্স সফর করবেন। ফ্রান্সে তিনি দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ সহ উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে আলোচনা করবেন।

ফিউচার মুভমেন্টের এক জৈষ্ঠ নেতা জানান, ফ্রান্স সফরে সাদ হারিরি ইমানুয়েল ম্যাক্রোঁর কাছে লেবাননের সকল বিষয় তুলে ধরবেন। তিনি নিরপেক্ষ ১৮ সদস্যের মন্ত্রীসভা গঠন করতে গিয়ে কিভাবে বাধার সম্মুখীন হয়েছেন, সে বিষয়েও ম্যাক্রোঁর কাছে তুলে ধরবেন।

আগামী ১৪ ফেব্রুয়ারি লেবাননের সাবেক প্রধানমন্ত্রী রফিক হারিরির ১৬তম মৃতু বার্ষিকীর আগে সাদ হারিরি লেবানন ফিরে আসবেন। ২০০৫ সালের একটি আত্মঘাতী বোমা হামলায় ততকালীন প্রধানমন্ত্রী ও সাদ হারিরির পিতা রফিক হারিরি নিহত হন।

তিনি আরো জানান, সাদ হারিরি আগামী রবিবার টেলিভিশিনে জাতির উদ্দেশ্যে ভাষণ দিবেন এবং দীর্ঘ সফরের মূল উদ্দেশ্য তুলে ধরবেন।

এছাড়া সাদ হারিরি সফর শেষে লেবানন ফিরে আসার পর প্রেসিডেন্ট মিশেল আউনের সাথে যোগাযোগ বৃদ্ধি করবেন এবং মন্ত্রীসভা গঠনের সম্ভব্য বৈঠক উপর জোর দিবেন বলেও জানা যায়।

আরও পড়ুন