২৫শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ১১ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ |
শিরোনাম
লকডাউন বাস্তবায়নে কঠোর অবস্থানে সিঙ্গাইর উপজেলা প্রশাসন দায়িত্ব গ্রহণ করলেন মানিকগঞ্জ নবাগত জেলা প্রশাসক আব্দুল লতিফ করোনার নতুন ভ্যারিয়েন্ট ‘ডেল্টা প্লাস’নিয়ে কেন এত শঙ্কা গোটা বিশ্বের? রাশিয়াকে উড়িয়ে নকআউট পর্ব নিশ্চিত করলো ডেনমার্ক সিঙ্গাইরে শিক্ষার্থীদের উপবৃত্তির টাকা আত্মসাৎ, নগদ এজেন্ট মালিককে অর্থদণ্ড প্রথম দিনে নাম নিবন্ধন করেছে ১৯৪জন পাসপোর্ট নাম্বার বিহীন লেবানন প্রবাসী সিঙ্গাইরে ট্রাকচাঁপায় মটরসাইকেল চালকের মৃত্যু একদিন নয়, প্রতিদিন হোক বাবা দিবস ব্র্যাকের মানবিধকার ও আইন সচেতনতা বিষয়ক মতনিময় সভা পরীমনির বাসা যেন মদের বার, প্রতিদিনই বসে আসর

ম্যাক্রোঁর সাথে বৈঠক করতে চলতি সপ্তাহে ফ্রান্স যাচ্ছেন হারিরি

জনশক্তি রিপোর্ট

লেবাননের মনোনীত প্রধানমন্ত্রী সাদ হারিরি এসপ্তাহে ফ্রান্স সফর করবেন। সেখানে তিনি দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ সহ ফ্রান্সের উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে লেবাননের মন্ত্রীসভা গঠন ও লেবানন পূনর্গঠন প্রসংগে আলোচনা করবেন বলে জানা গেছে। তিনি দীর্ঘ প্রায় এক মাসেরও বেশী সময় সফরে রয়েছে, এখন তিনি দুবাই অবস্থান করেছেন।

জানা যায়, সাদ হারিরি লেবাননের বর্তমান সংকটময় পরিস্থিতি থেকে উত্তলোনের লক্ষে মধ্যপ্রাচ্যের মিত্র দেশ গুলোর সাথে যোগাযোগ ও আলোচনা চালিয়ে যাচ্ছেন। ইতিমধ্যে তিনি মিশর ও তুরস্ক সফর করেছেন। বর্তমানে তিনি দুবাই আছেন। দুবাই থেকে লেবানন ফেরার কথা থাকলেও তিনি সিদ্ধান্ত নিয়েছেন ফ্রান্স সফর করেই লেবানন ফিরবেন।

সাদ হারিরির দল ফিউচার মুভমেন্ট এর বরাতে জানা যায়, তাদের দলীয় প্রধান ও প্রধানমন্ত্রী মনোনীত সাদ হারিরি এখন দুবাই রয়েছেন। সেখান থেকে তিনি ফ্রান্স সফর করবেন। ফ্রান্সে তিনি দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ সহ উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে আলোচনা করবেন।

ফিউচার মুভমেন্টের এক জৈষ্ঠ নেতা জানান, ফ্রান্স সফরে সাদ হারিরি ইমানুয়েল ম্যাক্রোঁর কাছে লেবাননের সকল বিষয় তুলে ধরবেন। তিনি নিরপেক্ষ ১৮ সদস্যের মন্ত্রীসভা গঠন করতে গিয়ে কিভাবে বাধার সম্মুখীন হয়েছেন, সে বিষয়েও ম্যাক্রোঁর কাছে তুলে ধরবেন।

আগামী ১৪ ফেব্রুয়ারি লেবাননের সাবেক প্রধানমন্ত্রী রফিক হারিরির ১৬তম মৃতু বার্ষিকীর আগে সাদ হারিরি লেবানন ফিরে আসবেন। ২০০৫ সালের একটি আত্মঘাতী বোমা হামলায় ততকালীন প্রধানমন্ত্রী ও সাদ হারিরির পিতা রফিক হারিরি নিহত হন।

তিনি আরো জানান, সাদ হারিরি আগামী রবিবার টেলিভিশিনে জাতির উদ্দেশ্যে ভাষণ দিবেন এবং দীর্ঘ সফরের মূল উদ্দেশ্য তুলে ধরবেন।

এছাড়া সাদ হারিরি সফর শেষে লেবানন ফিরে আসার পর প্রেসিডেন্ট মিশেল আউনের সাথে যোগাযোগ বৃদ্ধি করবেন এবং মন্ত্রীসভা গঠনের সম্ভব্য বৈঠক উপর জোর দিবেন বলেও জানা যায়।

আরও পড়ুন