৭ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ | ২২শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ |
শিরোনাম
ছাত্রলীগ নেতা মিরুর খুনীদের ফাঁসির দাবীতে শোক র‌্যালী দলীয় কোন্দলেই ছাত্রলীগ নেতা মিরু খুন: তিনজন গ্রেফতার নবনির্বাচিত মেয়রের সাথে সিঙ্গাইর পৌর কর্মকর্তা-কর্মচারীদের শুভেচ্ছা বিনিময় ইউপি নির্বাচনে বিদ্রোহী প্রার্থীদের ছাড় দিচ্ছে আওয়ামী লীগ অভিবাসীদের কর্মসংস্থান নিশ্চিতে বিডি প্রেসক্লাব অব মালয়েশিয়ার ভার্চুয়াল আলোচনা নিজ দলের সন্ত্রাসীদের হাতে সিঙ্গাইর উপজেলা ছাত্রলীগ সম্পাদক মিরু খুন মাহবুবুর রহমানের আত্মার মাগফেরাত কামনায় মালয়েশিয়া যুবদলের দোয়া মাহফিল আজ দৈনিক কালের কণ্ঠের সাংবাদিক মোবারক হোসেনের জন্মদিন লেবাননে অনলাইন পোর্টাল “প্রবাস দর্পণ”এর ৫ম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন ঐক্যবদ্ধ লেবানন বিএনপি

লেবাননের দূতাবাসে বিনামুল্য চিকিৎসা সেবা, প্রবাসীদের উপচেপড়া ভিড়

লেবাননের বাংলাদেশ দূতাবাস‌ ও লেবাননের জলসীমানায় অবস্থিত নৌবাহিনীর জাহাজ বিজয়ের যৌথ উদ্যোগে লেবানন প্রবাসীদের জন্য বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ প্রদান করা হয়। স্থীয় সময় সকাল নয়টা থেকে সন্ধা ৬টা পর্যন্ত বিরতিহীন ভাবে চলে এই কার্যক্রম। নৌবাহীনির দুইজন ডাক্টার চার শতকেরও অধীক প্রবাসীর বিভিন্ন রোগের চিকিৎসা সেবা দেন ও তাদের হাতে ঔষধ তুলে দেন।

২৯ ডিসেম্বর রবিবার দূতাবাস প্রঙ্গণে সকাল নয়টায় ১২তম মেডিকেল ক্যাম্পের উদ্বোধন করেন লেবাননে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার ও নৌবাহীনির সদস্য বৃন্দ। এসময় প্রবাসী বাংলাদেশীদের ভির জমে যায়। লেবাননের প্রত্যন্ত অঞ্চল থেকে ছুটে আসে প্রবাসীরা। চিকিৎসা সেবা কার্যক্রম বেলা ২টা পর্যন্ত চলার কথা থাকলেও অনুমানের চেয়ে উপস্থিতির সংখ্যা বেশী হলে সন্ধা ৬টা পর্যন্ত চলে কার্যক্রম। এতে খুশি প্রবাসীরা।

চিকিৎসা নিতে আসা প্রবাসীরা জানালেন তাদের কষ্টের কথা। অধীকাংশ রোগী তারা লেবানিজ ডাক্টার দেখিয়েছেন, কিন্ত ভাষাগত সমস্যার কারণে সঠিক চিকিৎসা নিতে পারেননি। অনেক অসহায় প্রবাসীও রয়েছেন যারা টাকার জন্য ঔষধ ক্রয় করতে পারেন নি। আবার কেউ কেউ চিকিৎসা নিয়ে ব্যর্থ হয়েছে। দূতাবাস ও জাহাজ বিজয়ের এমন আয়োজনে একটু হলেও আশার আলো দেখছেন তারা। অন্তত নিজ ভাষায় রোগের কথা সঠিক ভাবে বুঝাতে পেরেছেন বাংলাদেশী ডাক্টারদের নিকট। বাংলাদেশ দূতাবাস ও জাহাজ বিজয়ের সকল কর্মকর্তাদের প্রতি কৃতজ্ঞ প্রকাশ করেন তারা।

লেবাননে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবদুল মোতালেব সরকার বলেন, প্রবাসী বাংলাদেশীরা লেবাননে বিভিন্ন সমস্যায় জর্জরিত, লেবাননে চিকিৎসা খরচ ব্যয়বহুল হওয়ায় আর্থিক অভাবে কিছু প্রবাসী চিকিৎসা নিতে পারেন না। কেউ কেউ আবার ভাষাগত সমস্যার কারণে লেবানিজ ডাক্টারদের রোগের কথা বুঝিয়ে বলতে না পারায় পাননা সঠিক চিকিৎসা। এসকল বিষয় চিন্তা‌ করেই বাংলাদেশ দূতাবাস, বাংলাদেশ নৌবাহিনী জাহাজ বিজয়ের সহযোগিতায় বিনামূল্যে মেডিকেল ক্যাম্পের আয়োজন করা হয়।

ধারাবাহিক ভাবে চলবে এমন চিকিৎসা সেবা, এমনটি প্রত্যাশা সাধারণ প্রবাসীদের।

আরও পড়ুন