১৫ই মে, ২০২১ খ্রিস্টাব্দ | ১লা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ |

লেবাননে অর্থনৈতিক সহায়তা দিবে কাতার, সরকার গঠনের তাগিদ

জনশক্তি রিপোর্ট

লেবাননে দ্রুত সময়ে সরকার গঠনের উপর তাগিদ দিয়েছেন কাতার। মঙ্গলবার (৯ফেব্রুয়ারি) বৈরুতে সাংবাদিকদের একথা জানান কাতারের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ বিন আব্দুল রহমান আল থানি।

তিনি বলেন, লেবাননের নেতাদের বলা হয়েছে যে, দেশটির অর্থনৈতিক সংকট থেকে মুক্তি জন্য কাতার সরকার সাহায্য করতে প্রস্তুত, তবে এর আগে লেবানন জরুরী ভিত্তিতে সরকার গঠন করতে হবে।

মোহাম্মদ বিন আব্দুল রহমান আল থানি লেবাননের বাদদা রাষ্ট্রপতি ভবন ঘুরে এসে বলেন, সংকটাময় অর্থনীতি থেকে লেবাননে সহযোগীতা করার আগে লেবাননে সরকার প্রয়োজন। কাতার সরকারের এই বার্তা তিনি লেবানিনের উর্ধ্বতন কর্মকর্তাদের পৌছে দিয়েছেন।

তিনি রাষ্ট্রপতি মিশেল আউন, জাতীয় সংসদের স্পীকার নাবিহ বেরি ও তত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী হাসান দিয়াবের সাথে পৃথক বৈঠক করেন।

উল্লেখ্য ১৯৭৫-৯০ সালের গৃহযুদ্ধের চেয়েও ভয়াবহ অর্থনৈতিক সংকটের মধ্যে পরেছে লেবানন। দেশটির মূদ্রার দাম কমেছে ৮৫ শতাংশ। ব্যাংকগুলো শূন্য প্রায়, দেশের প্রায় অর্ধেক জনগোষ্ঠি দরিদ্র সীমার নিচে বাস করছে।

বিদেশি দাতাগোষ্ঠি সব সময় এগিয়ে এসেছেন লেবাননকে উদ্ধার করতে, তবে তাদের একটি শর্তছিল যে আগে সরকার গঠন করতে হবে। কিন্তু লেবাননের রাজনীতিকরা সরকার গঠনে একমত হতে পারেনি বিধায় বার বার সরকার গঠনে ব্যর্থ হয়েছেন। দাতাগোষ্টি এই ব্যর্থার নিন্দা জানিয়েছেন এবং জাতিসংঘও এর উদ্বেগ প্রকাশ করেছেন।

গত ২০০৮ সালে লেবাননে কাতারের হস্তক্ষেপে দীর্ঘ ১৮ মাসের রাজনৈতিক সমস্যার অবসান ঘটে, যা গৃহযোদ্ধের দিকে যাচ্ছিল। এখন এমন কিছু কাতার করতে যাচ্ছে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে কাতার মন্ত্রী জানান, লেবানিজ লিডারদের সব সময় দোহায় স্বাগতম, কিন্তু লেবানন কাতাদের সাথে সুসম্পর্ক ধরে রাখতে পারছেনা।

আরও পড়ুন