২৮শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ | ১২ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ |
  • প্রচ্ছদ
  • লেবাননে পবিত্র ঈদুল আযহা পালিত




  • লেবাননে পবিত্র ঈদুল আযহা পালিত

    জসিম উদ্দীন সরকার, লেবানন: ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে লেবানন সহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে আজ পালিত হচ্ছে ঈদুল আযহা। অন্যান্য দেশের ন্যায় লেবাননে প্রবাসী বাংলাদেশীদের দ্বারা পরিচালিত ছোট বড় প্রায় অন্তত ৩০ টি ঈদের নামাজের জামাত অনুষ্ঠিত হয় ।

    ঈদ মানে খুশি ঈদ মানে আনন্দ, এই দিনে ত্যাগ ও মহিমায় মহিমান্বিত হয়ে মুসলমান সমাজ আল্লাহর রাস্তায় পশু কোরবানি করেন। লেবাননের আইন আল রোম্মানিয়া , হামরা, শৈফাত , জুনি আলফাহাদ, টেলিফিরিক , হাইছিল্লুম , জুবাল স্পোর্টিং ক্লাব মাঠে ,ত্রিপোলি সহ বিভিন্ন স্থানে প্রবাসী বাংলাদেশিদের ঈদের জামাত অনুষ্ঠিত হয় । তবে প্রবাসী বাংলাদেশীদের সবচেয়ে বড় ঈদের জামাত অনুষ্ঠিত হয় বৈরুতের ছালুমীতে ।

    লেবাননে সবচেয়ে বড় ঈদের নামাজের জামাতটি অনুষ্ঠিত হয় বৈরুতে ডাউনটাউনের আল আমিন মসজিদে, যেখানে ঈদের নামাজ আদায় করতে লেবানিজ সহ বিভিন্ন দেশেরে লাখো মুসল্লি জরো হয়। লেবাননে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকারসহ হাজারো প্রবাসী বাংলাদেশীরা ঔ মসজিদে নামাজ আদায় করেন।

    নামাজ শেষে বিশ্ব মুসলিম উম্মাহর জন্য ও প্রিয় বাংলাদেশের সুখ-শান্তি সমৃদ্ধি কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। এবং সকল ভেদাভেদ ভুলে গিয়ে একে অন্যের সঙ্গে ঈদের শুভেচ্ছা ও কুশল বিনিময় করেন।

    রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার লেবানন ও সাইপ্রাস প্রবাসীদের সহ বিশ্বের শান্তি প্রিয় সকল ধর্মপ্রান মুসলমান্দের ঈদের শুছেচ্ছা জানান। ঈদ সবার জন্য বয়ে আনুক অনাবিল শান্তি, তিনি এই কামনা করেন।

    Print Friendly, PDF & Email

    আরও পড়ুন