১৫ই মে, ২০২১ খ্রিস্টাব্দ | ১লা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ |

লেবাননে প্রবাসী অধিকার পরিষদের ইফতার মাহফিল

জনশক্তি রিপোর্ট:

বাংলাদেশে প্রবাসী অধিকার পরিষদ লেবানন শাখার উদ্যোগে পবিত্র মাহে রমজান উপলক্ষে দোয়া ও ইফতার  মাহফিল আয়জোন করা হয়। বৈরুতের হাজমিয়া এলাকায় সংগঠনটির নিজস্ব কার্যালয়ে আয়োজিত মাহফিলে প্রবাসীদের মঙ্গল কামনায় বিশেষ দোয়া করা হয়।

অন্যদিকে ইফতারের পূর্বে সংক্ষিপ্ত আলোচনা সভা করা হয়। বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদ লেবানন শাখার ভারপ্রাপ্ত সভাপতি সামির হোসেনের সভাপতিত্বে উপস্থিত ছিলেন, যুগ্মসাধারণ সম্পাদক রাকিব খান, সাংগঠনিক সম্পাদক রবিউল ইসলাম রুবেল, অর্থ বিষয় সম্পাদক রেজাউল করিম, দপ্তর সম্পাদক শামীম হোসেন, সহ-সভাপতি কামাল হোসেন, ফিরোজ ডাকুয়া, যুগ্ম সাধারণ সম্পাদক, আবদুল মজিদ, শ্রম অধিবেশন সম্পাদক দিলদার মিজি, সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক ফোরকান।

আরো উপস্থিত ছিলেন, আজিজুল হাকিম, রাশেদুল ইসলাম, বেলাল আহমেদ, জসিম সিকদার, হাবিব রহমান অপূর্ব, ফারুক আহমেদ, শরীফ আহমেদ, আনোয়ার হোসেন পান্না, মান্নান। এছাড়াও লেবানন শ্রমিক ইউনিয়ন, বৃহত্তর ঢাকা প্রবাসী ঐক্য ফোরাম, বন্ধুমহল সংগঠন লেবানন, বরিশাল সামাজিক সংগঠন লেবানন, বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির নেতাকর্মী সহ লেবাননের বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলোয়াত করা হয়  এবং নাতে রাসুল পরিবেশন করা হয়। ইফতারের আগ মূহুর্তে মিলাদ ও মুনাজেতের মাধ্যমে লেবানন সহ সকল দেশের প্রবাসী বাংলাদেশী ও মুসলিম উম্মার শান্তি কামনায় দোয়া করা হয় এবং বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদের প্রতিষ্ঠাতা ভিপি নুরুল হক নুর ও সভাপতি সাধারণ সম্পাদক সহ সারা বিশ্বের সহযোদ্ধাদের জন্য দোয়া করা হয়।

এসো এক হই অধিকারের কথা কই, এই স্লোগানকে সামনে রেখে আলোচনা সভা শুরু হয়। সভায় বাংলাদেশ ঐক্য বন্ধু মহল লেবানন, বাংলাদেশ আহলে সুন্নাত ওয়াল জামাত লেবানন ও  বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদ লেবানন শাখার নেতৃবৃন্দ বলেন, লেবাননের  হিম ঘরে অনেক রেমিট্যান্স যুদ্ধাদের লাশ পরে আছে, হিম ঘরে পরে থাকা লাশ টাকার জন্য তাদের পরিবাবের কাছে পৌছাতে পারে না।

তারা বাংলাদেশ সরকারের কাছে দাবি জানান, হিম ঘরে পরে থাকা লাশ যেন লেবাননের বাংলাদেশ দূতাবাসের সহযোগীতায় সরকারী খরচে দেশে ফিরিয়ে নেওয়ার ব্যাবস্তা করা হয়। এছাড়া দেশে ফিরতে ইচ্ছুক অবৈধ কাগজ পত্র বিহীন প্রবাসীদেরকেও সরকারী খরচে দেশে ফিরিয়ে নেওয়া দাবি জানান।

আরও পড়ুন