১লা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | ১৬ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ |
  • প্রচ্ছদ
  • লেবাননে ফটোকপি দিয়ে পাসপোর্ট প্রদান কার্যক্রম শুরু




  • লেবাননে ফটোকপি দিয়ে পাসপোর্ট প্রদান কার্যক্রম শুরু

    মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) এর ফটোকপি দিয়ে নতুন পাসপোর্ট প্রদান কার্যক্রম শুরু হয়েছে। ৩০ ডিসেম্বর রবিবার স্থানীয় সময় সকাল ৯ঘটিকায় কার্যক্রমের আনুষ্ঠানিকতা উদ্বোধন করেন লেবাননে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার। পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত প্রতিদিন অফিস চলাকালীন সকাল ৯টা দুপুর ১২টা পর্যন্ত চলবে এই আবেদন গ্রহন।

    এর আগে সাংবাদ সম্মেলনের মাধ্যমে দুতাবাস থেকে পাসপোর্ট নবায়নের ঘোষণা আসলে লেবাননে আনাচে কানাচে খবরটি পৌছে পৌছে যায়। যদিও দূতাবাস থেকে অনুরুধ করা হয়েছিল দুতাবাসে হাজার হাজার লোকের ভির না জমাতে। এরপরও হাজারেরো অধীক প্রবাসী পাসপোর্ট নবায়নের আবেদনের জন্য আসেন। এতে দূতাবাসকে পরিস্থিতি সামাল দিতে অনেকটা হিমশিম খেতে হয়।

    পরিস্থিতি সামাল দিতে আগামী দিন থেকে এপয়েন্টমেন্টের ব্যবস্থা করেছেন বলে জানান রাষ্ট্রদূত। তিনি বলেন, দূতাবাস প্রতিদিন ২০০জন প্রবাসীর আবেদন গ্রহন করতে পারবে। অনেক দুর দুরান্ত থেকে এসে শত শত প্রবাসী ভির জমালে সবার আবেদন গ্রহন করা সম্ভব হবেনা। তাই আগে থেকেই দূতাবাসের হটলাইনে কল করে সিরিয়াল নাম্বার নিতে হবে। সিরিয়াল নাম্বার ব্যতিত কারো আবেদন গ্রহন করা হবেনা।

    কর্মসূচী বন্ধ হয়ে যেতে পারে, প্রবাসীদের এম শংকা না করতে বলেন রাষ্ট্রদূত। তিনি বলেন, এই সুযোগ কয়েক মাস ধরে চলবে। পরে আসলে হয়তো পাসপোর্ট পাবনেনা এমটি ভাবার কোন কারণ নেই। নিয়ম অনুযায়ী সবাইকে পাসপোর্ট দেয়া হবে। তাই সকলকে ধৈর্য্য ধরে এপয়েন্টমেন্টের মাধ্যমে সিরিয়াল নাম্বার সংগ্রহ করে দূতাবাসে আসার অনুরোধ জানান তিনি।

    আরও পড়ুন