১৬ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ |
শিরোনাম
বেগম খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় দোয়া মাহফিল করেছে মালয়েশিয়া যুবদল ডক্টরেট ডিগ্রি পেলেন কন্ঠশিল্পী মমতাজ সিংগাইরে শয়ন কক্ষ থেকে এক ব্যবসায়ীর লাশ উদ্ধার মানিকগঞ্জে করোনায় আক্রান্তের সংখ্যা ২ হাজার ৭ জন সালথায় সহিংসতায় ৪ হাজার জনকে আসামি করে মামলা করেছে পুলিশ ‘শিশু বক্তা’ মাওলানা রফিকুল ইসলামকে র‌্যাব পরিচয়ে তুলে নেয়ার অভিযোগ! সিঙ্গাইর সদর ইউনিয়ন শ্রমিক লীগের আহ্বায়ক সেলিম ও যুগ্ম-আহ্বায়ক সালাম ফরিদপুরের সালথা উপজেলা পরিষদ ও থানা ঘেরাও, এসিল্যান্ড অফিসে আগুন সিঙ্গাইরে লকডাউন কার্যকরে তৎপর প্রশাসন করোনাভাইরাস প্রতিরোধ ও অপরাধ নির্মূলে তৎপর সিঙ্গাইর থানা পুলিশ

লেবাননে বকেয়া বেতনের দাবিতে আন্দোলন, পুলিশের সাথে সংঘর্ষ

  • জনশক্তি রিপোর্ট: বকেয়া বেতন ও বেতন ডলারে আদায়ের দাবিতে গত মঙ্গলবার লেবাননের রোড ক্লিনার কম্পানী রামকু কম্পানীতে কর্মরত বাংলাদেশী কর্মীরা রাস্তায় নামলে তাদের প্রতিহত করতে রামকু কর্তৃপক্ষ পুলিশ খবর দিলে পুলিশের সাথে বাংলাদেশী কর্মীদের ধাওয়া ও পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এতে ক্ষিপ্ত বাংলাদেশী কর্মীরা রামকুর অফিস ভাংচুর করে। পুলিশ এক বাংলাদেশীকে গ্রেপ্তার করেছে বলে জানা গেছে।

জানা যায়, গত প্রায় ৭ মাস ধরে রামকু কম্পানী বাংলাদেশী কর্মীদের লেবানিজ পাউন্ডে পেতন পরিশোধ করে আসছে, কিন্তু চুক্তি অনুযায়ী তাদের আমেরিকান ডলারে বেতন পরিশোধ করার কথা। লেবাননে ডলারের দাম বাড়ায় দেশে টাকা পাঠাতে বিপাকে পরে তারা। অন্য দিকে গত ৩ মাস যাবত কোন কর্মীর বেতন পরিশোধ করছেনা কম্পানীটি।

বেতন ভাতা আদায়ের দাবিতে মঙ্গলবার কর্মীরা বাংলা, ইংরেজী ও আরাবী ভাষায় নথি জমা দেয়। কিন্তু তাদের ইনচার্জ সেই নথিপত্র না দেখেই ডাস্টবিনে ফেলে দিলে ঘটে বিপত্তি। ‌ইনচার্জের সাথে কথা কাটাকাটির একপর্যায়ে বাংলাদেশীরা উত্তেজিত হয়ে পরলে রামকু কর্তৃপক্ষ পুলিশ খবর দেয়। বাংলাদেশীদের সংখ্যা শতাধীক দেখে লেবানন পুলিশ দল বেধে তাদের কথা না শুনেই তাদের উপর চড়াও হলে পুলিশের সাথে ধাওপা পাল্টা ধাওয়া ঘটে।

ঘটনার এক পর্যায়ে বিক্ষুদ্ধ শ্রমিকরা রামকুর অফিস ভাংচুর করে। ওই ঘটনায় একজন বাংলাদেশীকে গ্রেপ্তার করা হয়েছে।

দূতাবাসের চার্জ দ্যা অ্যাফেয়ার্স আব্দুল্লাহ আল মামুন এর সাথে মুঠোফোনে যোগাযোগ হলে তিনি জানান, বিষয়টি আমরা অবগত রয়েছি, আজ বৃস্পতিবার বিষয়টি নিয়ে লেবাননে শ্রমন্ত্রনালয় ও রামকু কর্তৃপক্ষের সাথে বসার কথা ছিল, কিন্তু রামকুর উকিল আজ না আসতে পারায় আগামীকাল শুক্রবার ফের বসার দিন ধার্য্য করা হয়েছে।

এছাড়া আগামীকাল শুক্রবার দূতাবাসের একটি দল রামকু পরিদর্শনে যাবেন বলেও জানান আব্দুল্লাহ আল মামুন।

এবিষয়ে লেবাননের শ্রমিক সংগঠন ফেনাসলের সভাপতি আব্দুল্লাহ ক্রেস্ট জানান, ঘটনাটি অত্যন্ত নিন্দনীয়। বাংলাদেশী কর্মীরা সুন্দর ভাবে তাদের সমস্যার কথা কাগজে লিখে তাদের কম্পানীকে দিতে চাচ্ছিল। কিন্ত দায়িত্ব প্রাপ্ত ইনসার্জ সেটিকে ডাষ্টবিনে ফেলে দিবে কেন। এতে শ্রমিকরা উত্তেজিত হবে সাভাবিক।

আব্দুল্লাহ কেষ্ট আশাবাদী রামকু শীঘ্রই এই সমস্যার সমাধান করবে এবং গ্রেপ্তারকৃত কর্মীকে ছাড়িয়ে আনবেন।

আরও পড়ুন