১৭ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ | ৩রা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ |

লেবাননে বাংলাদেশীদের ঈদ উদযাপন

জসিম উদ্দীন সরকার, লেবানন:

বছর ঘুরে এলো পবিত্র ঈদ, কিন্তু প্রতিবছরের ন্যায় এবার ঈদে নেই অন্যরকম আনন্দ। মধ্যপ্রাচ্যের দেশ লেবাননেও পালিত হয়েছে পবিত্র ঈদুল আজহা।

লেবাননের জাতীয় মসজিদ সহ সকল মসজিদের পাশাপাশি বিভিন্ন স্থানে প্রবাসী বাংলাদেশীদের আয়োজনে ঈদের নামাজ অনুষ্ঠিত হয়। তবে করোনা ভাইরাস প্রাদূর্ভাবের কারনে প্রতিটি ঈদগাহে উপস্থিতির সংখ্যা ছিল কিছুটা কম।

লেবাননের শৈফাতে বাংলাদেশীদের দ্বারা পরিচালিত শৈফাত ইসলামী সংগঠন ও আল মুশাহীদ ইসলামী সংগঠনের উদ্যোগে পৃথক দুইটা ইদগাহে প্রবাসী বাংলাদেশীদের উপস্থিতি ছিল চোখে পড়ার মত।

শৈফাতে একটি মাঠে শৈফাত ইসলামী সংগঠনের উদ্যোগে পবিত্র ঈদুল আজহার নামাজের জামাত অনুষ্ঠিত হয়। শৈফাতের স্থানীয় ও দূরদূরান্ত থেকে আগত প্রবাসী বাংলাদেশীরা সেখানে নামাজ আদায় করেন। ইমামের দায়িত্ব পালন করেন মাওলানা মো. ইসহাক।

স্বার্বিক সহযোগীতা করেন শৈফাত ইসলামী সংগঠনের সভাপতি শরিফ আহমেদ, হারুনুর রশিদ, মো. ইব্রাহিম, সাইফুল ইসলাম, মোঃ হানিফ, ফারুক মিয়া, রিফাত হোসেন, আনোয়ার মোল্লা, মো. নাছের, সেহাব উদ্দীন, মনির হোসেন সহ স্থানীয় এলাকাবাসী।

তবে করোনা ভাইরাসের প্রাদূর্ভাবের কারণে তুলনা মূলক ভাবে কম সংখ্যক মুসল্লি উপস্থিতি ছিলেন বলে জানান আয়োজন কমিটি।

অন্যদিকে আল মোশাহিদ ইসলামী সমাজ কল্যাণ সংঘটন শৈফাতের উদ্যোগে পবিত্র ঈদুল আজহার নামাজের জামাত অনুষ্ঠিত হয়। করোনা ভাইরাসের প্রাদূর্ভাবের কারণে মুসল্লিদের উপস্থিতির সংখ্যা কিছুটা কম হলেও উপস্থিতি ছিল চোখে পড়ার মত।

আলমগীর চৌকদার, আব্দুল করিম মজুমদার, আনোয়ার চৌকদার, সুজাত মিয়া, ইব্রাহিম মজুমদার, ফারুক আহমেদ, জুয়েল, আবির, সুহাগ, মাসুদ, ময়না মিয়া, জামাল, সুহেল, শিপন, তরিকুল ইসলাম, সাদ্দাম হোসেন স্বার্বিক সহযোগীতায় ইমামের দায়িত্ব পালন করেন হাফেজ মকবুল মিয়া ও দোয়া পরিচালনা করেন কাওসার আলম।

নামাজ শেষে ঈদ উপলক্ষে তবারক বিতরণ করা হয়।

আরও পড়ুন