২৮শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ | ১২ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ |
  • প্রচ্ছদ
  • লেবাননে মধ্যবর্তী নির্বাচনের দাবি আন্দোলনরত জনগনের




  • সরকার বিরোধী আন্দোলনের এক বছর পূর্তি উদযাপন!

    লেবাননে মধ্যবর্তী নির্বাচনের দাবি আন্দোলনরত জনগনের

    জনশক্তি রিপোর্ট:

    লেবাননে কর বৃদ্ধি করাকে কেন্দ্র করে গত বছরের ১৭ অক্টোবর বিক্ষোভে নামে জনগন। পরে তা সরকার বিরোধী আন্দোলনে রূপ নেয়। বিক্ষোভ ও আন্দোলনে তোপের মুখে তৎকালীন প্রধানমন্ত্রী সাদ হারিরি পদত্যাগ করেন।

    যদিও আন্দোলনকারীদের দাবী ছিল সংসদ ভেঙ্গে দিয়ে মধ্যবর্তী নির্বাচনের মাধ্যমে নতুন ভাবে সরকার গঠনের। কিন্ত প্রধানমন্ত্রী সাদ হারিরি পদত্যাগ করলেও বাকীরা স্ব- স্বপদে বহাল থাকেন। এরপর সকল সংসদের স্বমর্থনে গঠন করা হয় নতুন প্রধানমন্ত্রী।

    নতুন প্রধানমন্ত্রীর দায়িত্বে আসেন বহুল আলোচিত হাসান দিয়াব। তিন মাসের মধ্যে পুনর্গঠন করবেন লেবানন, এমন প্রতিশ্রুতি দিয়ে তিনি দায়িত্ব গ্রহন করলেও জনগন তাকে মেনে নেয়না। অব্যাহত থাকে আন্দোলন। প্রতিশ্রুতির তিনমাস পেরোনোর আগেই শুরু হয় মহামারী করোনা ভাইরাসের প্রকোপ। নতুন চেলেঞ্জ মোকাবেলা করতে শুরু করেন তিনি।

    এরমধ্যে ফের ৪ আগষ্ট বৈরুত বন্দরে ঘটে যায় ইতিহাসের ভয়াবহ বিস্ফোরণ। করোনা ভাইরাস উপেক্ষা করে বিস্ফোরণের পর ফের রাস্তায় নামে লেবাননের জনগণ, অবশেষে কোন উপায় খুজে না পেয়ে প্রধানমন্ত্রী হাসান দিয়াবও পদত্যাগ করেন। যদিও অনেকটা বাধ্য হয়েই তাকে পদত্যাগ করতে হয় বলে জানা যায়। বর্তমানে হাসান দিয়াব তত্ত্বাবধায়ক সরকারের প্রধান দায়িত্বে আছেন।

    হাসান দিয়াবের পদত্যাগের পর ফ্রান্সের রাষ্ট্রপ্রধানের ইংগিতে জার্মানিতে নিযুক্ত লেবাননের সাবেক রাষ্ট্রদূত মোস্তফা আদিবকে প্রধানমন্ত্রী করা হয়। যাকে শুভেচ্ছা জানাতে সয়ং ফ্রান্সের রাষ্ট্রপতি ইমানুল ম্যাক্রন ছুটে আসেন লেবাননে। তিনি লেবাননকে পুনর্গঠনে স্বার্বিক সহযোগীতার আশ্বাস দেন। ইমানুল ম্যাক্রন জানান, আগামী ডিসেম্বরের মধ্যে লেবাননের একটি শক্তিশালী ও জবাবদিহিতা মূলক সরকার গঠন হলেই তিনি কেবল সহযোগীতা করবেন। এছাড়া তিনি কোন সহযোগীতা করবেন না বলে সাফ জানিয়ে দেন। সরকার গঠনে সাবেক প্রধানমন্ত্রী সাদ হারিরিও মোস্তফা আদিবকে সম্পূর্ণ সহযোগিতা করবেন বলে আশ্বাস দেন। কিন্তু মোস্তফা আদিব ক্ষমতা গ্রহনের একমাসের মাথায় সরকার গঠনে ব্যর্থ হলে তিনি তার দায়িত্ব থেকে অব্যাহতি নেন।

    মোস্তাফা আদিব অব্যাহতি নেয়ার পর ফের আলোচনার কেন্দ্র বিন্দুতে পরিনত হন সাদ হারিরি, স্থানীয় বেসরকারী টেলিভিশনে দেয়া এক স্বাক্ষাতকারে তিনিও প্রধানমন্ত্রী হতে মত প্রকাশ করেন। তবে লেবাননের রাজনৈতিক বিরোধে এখন বিষয়টি ঝুলে রয়েছে।

    এবিষয়ে রাষ্ট্রপতি মিশেল আউন আহবানে গত ১৫অক্টোবর বৃহস্পতিবার এক সংসদীয় সভা হবার কথা থাকলেও রাজনৈতিক সমাঝোতা না হওয়ায় তা পিছিয়ে আগামী ২৩ তারিখের ফের সভার আহবায়ন করেছে রাষ্ট্রপতি।

    এরমধ্যে গতকাল ১৭ আক্টোবর সরকার বিরোধী আন্দোলনের এক বছর পূর্তি উপলক্ষে ও বৈরুত পোর্টে আহত নিহতদের স্বরণে মশাল জালিয়ে মিছিল বের করা হয়। যা লেবাননের প্রধান শহর বৈরুতের বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে পোর্টে গিয়ে শেষ হয়। পরে সেখানে আন্দোলকারীরা অবস্থান নিয়ে সরকার বিরোধী বিভিন্ন শ্লোগান দিতে থাকে।

    আন্দোলনকারীদের একটাই দাবি, এখন তারা মধ্যবর্তী নির্বাচন চান।

    Print Friendly, PDF & Email

    আরও পড়ুন