২০শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ |
শিরোনাম
মালয়েশিয়ায় বেগম খালেদা জিয়া সুস্থতার জন্য মালয়েশিয়া বিএনপির দোয়া মাহফিল বেগম খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় দোয়া মাহফিল করেছে মালয়েশিয়া যুবদল ডক্টরেট ডিগ্রি পেলেন কন্ঠশিল্পী মমতাজ সিংগাইরে শয়ন কক্ষ থেকে এক ব্যবসায়ীর লাশ উদ্ধার মানিকগঞ্জে করোনায় আক্রান্তের সংখ্যা ২ হাজার ৭ জন সালথায় সহিংসতায় ৪ হাজার জনকে আসামি করে মামলা করেছে পুলিশ ‘শিশু বক্তা’ মাওলানা রফিকুল ইসলামকে র‌্যাব পরিচয়ে তুলে নেয়ার অভিযোগ! সিঙ্গাইর সদর ইউনিয়ন শ্রমিক লীগের আহ্বায়ক সেলিম ও যুগ্ম-আহ্বায়ক সালাম ফরিদপুরের সালথা উপজেলা পরিষদ ও থানা ঘেরাও, এসিল্যান্ড অফিসে আগুন সিঙ্গাইরে লকডাউন কার্যকরে তৎপর প্রশাসন

লেবাননে লকডাউনে আকামার মেয়াদ উত্তীর্ন হলেও জরিমানা ছাড়া নবায়ন হবে

বিশ্বের অন্যান্য দেশের মত লেবাননেও করোনাভাইরাস (কোভিড-১৯) এর হামলা চলছে লকডাউন। গত ১৬ মার্চ থেকে প্রথম দফায় লকডাউনের মেয়াদকাল ২৯ মার্চ পর্যন্ত করা হয়। এতে পরিস্থিতি সাভাবিক না হলে, ফের দুই দফায় ২৬ এপ্রিল পর্যন্ত ঘোষণা করেন লেবানন সরকার। লকডাউনের কারণে লেবাননের শ্রমমন্ত্রনালয় ও জেনারেল সিকিউরিটির কার্যক্রম বন্ধ থাকায় আকামার মেয়াদ উত্তীর্ণ হয়ে যাচ্ছে হাজারো প্রবাসীর।

আকামার মেয়াদ উত্তীর্ণ হওয়ায় উদ্বিগ্ন হয়ে পড়েছে বাংলাদেশী কর্মী সহ অন্যান্য দেশের লেবানন প্রবাসীরা।

গত ১১ মার্চ থেকে যাদের আকামা মেয়াদ উত্তীর্য়ণ হয়েছে, এবং করোনা পরিস্থিতিতে যাদের আকামার মেয়াদ উত্তীর্ণ হবে, তাদের আকামা নবায়নের ক্ষেত্রে কোন সমস্যা হবেনা, করোনা পরিস্থিতি সাভাবিক হলে কোন রকম জরিমানা ও পুলিশি হয়রানি ছাড়াই আকামা নবায়ন করতে পারবেন লেবানন প্রবাসীরা। এবিষয়ে এক বিজ্ঞাপন প্রকাশ করেছে লেবাননের জেনারেল সিকিউরিটি।

লেবাননের বাংলাদেশ দূতাবাসও বিষয়টি নিশ্চিত করেছেন এবং দূতাবাসের ফেসবুক পেজে এ সংক্রান্ত নোটিশও প্রকাশ করেছেন।

এবিষয়ে দূতাবাসের চার্জ দ্যা অ্যাফেয়ার্স আব্দুল্লাহ আল মামুন জানান, করোনা পরিস্থিতিতে যাদের আকামার মেয়াদ উত্তীর্ন হয়েগেছে। এবং যারা পাসপোর্ট নবায়ন করতে দিয়ে করোনা পরিস্থিতিতে পাসপোর্ট হাতে এখনো পাননি। অথচ পাসপোর্টের নবায়ন না করতে পেরে আকামা করতে পারছেননা, সে সকল প্রবাসীরাও পরিস্থিতি সাভাবিক হলে পাসপোর্ট নবায়নের পর জরিমানা ছাড়া আকামা করতে পারবেন।

তিনি আরো বলেন, ছুটিতে দেশে ফিরে যারা আটকা পরেছেন, করোনার কারণে লেবানন ফিরতে পারেননি অথচ আকামার মেয়াদ উত্তীর্ন হয়েছে, তাদের লেবানন আসতে সমস্যা হবেনা। তাদের ভিসার মেয়াদ বাড়ানো হবে বলেও জানান চার্জ দ্যা অ্যাফেয়ার্স।

আরও পড়ুন