২৬শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ | ১২ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ |

লেবাননে ৯ দিন ব্যাপি বাংলাদেশের আলোকচিত্র পদর্শনি

জসিম উদ্দীন সরকার, লেবানন: লেবাননের সবচেয়ে নামকরা আর্ট গ্যালারী ‘ভিলা আউদি’-তে পদর্শিত হচ্ছে বাংলাদেশের উপর প্রফেসর বাসাম লাহুদের একক আলোকচিত্র প্রদর্শনী ‘Bangladesh- The Joy Of Life’

এই আয়োজন করে বাংলাদেশকে বিদেশীদের মাঝে তুলে ধরেছেন লেবাননে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার । তিনি রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব নেওয়ার পর বাংলাদেশকে লেবাননের উচ্চস্তরে নিয়ে গেছেন । সবার কাছে পরিচয় করিয়েছেন বাংলাদেশকে অন্যভাবে । বাংলাদেশ যে কতটা উন্নত হওয়ার পথে, বাংলাদেশের সৌন্দর্য্য যে বিশ্ব পর্যটকদের আগ্রহের কারণ হতে পারে সে চেষ্টাই করেছেন সব সময় তিনি । তারই অংশ হিসেবে গত ২১ মার্চ থেকে শুরু হয়েছে ৯ দিন ব্যাপি ছবির মাধ্যমে বাংলাদেশকে পরিচয় করানো ।

উদ্বোধনী পর্বে উপস্থিত ছিলেন লেবাননের সাবেক রাষ্ট্রপতি মিশেল স্লেইমান ও প্রধানমন্ত্রীর প্রতিনিধি এবং সাবেক মন্ত্রী আম্মার হৌরি ,উচ্চপর্যায়ের কর্মকর্তা, ২০ দেশের রাষ্ট্রদূতসহ অনেকে ।

রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকারের স্পন্সরশীপে বাংলাদেশকে ভালোবেসে, বাংলাদেশকে আপন মনে করে লেবাননের অন্যতম প্রথম সারির বিশ্ববিদ্যালয়ের প্রফেসর বাসাম লাহুদ ১০ দিনের জন্য গিয়েছিলেন বাংলাদেশে । বাংলাদেশে গিয়ে নিজের ক্যামেরাতে তুলেছেন ছবি । ছবির সংখ্যা হাজারের উপরে । ঠিক এমনই বাছাই করা ৫০টি ছবি নিয়ে লেবাননের রাজধানী বৈরুতের সুপরিচিত এলাকা আশরাফিয়ার ভিলা আউডিতে শুরু হয় ৯দিন ব্যাপি এই একক চিত্র প্রদর্শনী ।

বাংলাদেশ সম্পর্কে মিঃ বাসাম লাহুদ বলেন, বাংলাদেশে গিয়ে তিনি দেখেছেন দেশটি কত সূন্দর, দেশটির প্রতি তার চমৎকার অভিজ্ঞতা জন্ম হয়েছে। তিনি বাংলাদেশে জনগনের প্রসংশা করে বলেন, বাংলাদেশের জনগনের জন্য তিনি গর্বিত।

লেবানিস এই নাগড়িক নিজেও দুএকটা বাংলা শিখেছেন এবং বাংলাদেশে অবস্থান কালীন সময় নিজেকে বাংলাদেশী মনে করতেন বলেও জানান তিনি।

মিঃ বাসাম লাহুদ দেশের বিভিন্ন জেলায় ভ্রমন করেছেন কখনো রেল পথে, কখনো নৌপথে, কখনো আকাশ পথে। তিনি উঠেছেন টকটকি, বডবডিতে, এমকি রিক্সা চেপেও গিয়েছেন দেশে বিভিন্ন স্থানে। তিনি দেশের প্রতিটি অঞ্চল থেকে ছবি তুলেছেন বলেও জানান।

আরও পড়ুন