২৫শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ১১ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ |
শিরোনাম
লকডাউন বাস্তবায়নে কঠোর অবস্থানে সিঙ্গাইর উপজেলা প্রশাসন দায়িত্ব গ্রহণ করলেন মানিকগঞ্জ নবাগত জেলা প্রশাসক আব্দুল লতিফ করোনার নতুন ভ্যারিয়েন্ট ‘ডেল্টা প্লাস’নিয়ে কেন এত শঙ্কা গোটা বিশ্বের? রাশিয়াকে উড়িয়ে নকআউট পর্ব নিশ্চিত করলো ডেনমার্ক সিঙ্গাইরে শিক্ষার্থীদের উপবৃত্তির টাকা আত্মসাৎ, নগদ এজেন্ট মালিককে অর্থদণ্ড প্রথম দিনে নাম নিবন্ধন করেছে ১৯৪জন পাসপোর্ট নাম্বার বিহীন লেবানন প্রবাসী সিঙ্গাইরে ট্রাকচাঁপায় মটরসাইকেল চালকের মৃত্যু একদিন নয়, প্রতিদিন হোক বাবা দিবস ব্র্যাকের মানবিধকার ও আইন সচেতনতা বিষয়ক মতনিময় সভা পরীমনির বাসা যেন মদের বার, প্রতিদিনই বসে আসর

লেবানন থেকে ফিরতে শুরু করেছে অবৈধ প্রবাসীরা

জসিম উদ্দীন সরকার, লেবানন:

লেবানন থেকে ফিরতে শুরু করেছে বৈধ কাগজপত্র বিহীন প্রবাসীরা। গত বছর প্রায় সাড় সাত হাজার প্রবাসী এক বছরের জরিমানা ও বিমান টিকেট দিয়ে বাংলাদেশ দূতাবাসে নাম নিবন্ধন করেন। যা ছিল লেবানন সরকারের অঘোষিত বিশেষ সুযোগ। তাদের মধ্যে দেড় হাজারে মত প্রবাসী দেশে ফিরতে পারলেও করোনা ভাইরাসে কারণে বিমান বন্দর বন্ধ হয়ে যাওয়ার ফিরতে পারেনি বাকিরা।

অন্য দিকে বিভিন্ন অপরাধে সাজা শেষ করে লেবাননের জেনারেল সিকিউরিটি আওতায় বন্দি ছিল ৮৫ জন প্রবাসী। তাদেও করোনা প্রাদূর্ভাবের কারণে দেশে পাঠানো সম্ভব হয়নি। তাদের মধ্য থেকে ৬৪ জন প্রবাসী বাংলাদেশীকে দেশে পাঠানো মধ্য দিয়ে দেশে প্রেরণের কর্মসূচী ফের শুরু হল।

রবিবার (২ আগষ্ট) ৬৪জনকে নিয়ে কাতার এয়ারলাইন্সের একটি ফ্লাইট বৈরুত থেকে ঢাকার উদ্দেশ্যে রওনা দিয়েছে। সোমবার (৩ আগষ্ট) বেলা আড়াইটার দিকে হযরত শাহ জালাল বিমান বিন্দরে অবতরণের কথা রয়েছে।

রোববার (২ আগষ্ট) লেবানন সময় বেলা ১টা ১৫মিনিটে বৈরুতের রফিক হারিরি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ফ্লাইটটি ছেড়ে যায়।

জেল খানায় থাকা বাকিদের ও কারিতাশের আওতাধীন থাকা ৪ জনকে ৩ আগষ্ট দেশে পাঠানো হবে। ৪ তারিখ থেকে নাম নিবন্ধন করা প্রবাসীরা দেশে ফিরবেন বলে দূতাবাস সূত্রে জানা গেছে। তাদের বিমান টিকেট প্রস্তুত বলেও সূত্রটি নিশ্চিত করেছে।

আরও পড়ুন