১৪ই মে, ২০২১ খ্রিস্টাব্দ | ৩১শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ |

শোক আর শ্রদ্ধায় সিঙ্গাইর ও হরিরামপুরে বঙ্গবন্ধুকে স্মরণ

জনশক্তি রিপোর্ট

বুকে কালো ব্যাজ, হৃদয়ে বিনম্র শ্রদ্ধা ও কণ্ঠে দণ্ডপ্রাপ্ত পলাতক ঘাতকদের ফাঁসি কার্যকরের দৃপ্ত শপথ নিয়ে মানিকগঞ্জের সিঙ্গাইর ও হরিরামপুর উপজেলায় শনিবার (১৫ আগষ্ট) যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫ তম শাহাদাৎবার্ষিকী ও জাতীয় শোক দিবস। এদিন শহর ও অজপাড়াগাঁয়ে বঙ্গবন্ধুর ভাষণ প্রচার, মসজিদ, মন্দির ও শিক্ষালয়ে প্রার্থনা আর কালোর আবহে শোকার্ত হয়ে ওঠে সিঙ্গাইর ও হরিরামপুর উপজেলার প্রত্যন্ত অঞ্চল। সূর্যোদয়ের সাথে সাথে দুটি উপজেলার সব সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত করা হয়। উপজেলা প্রশাসন, ক্ষমতাসীন দল ও সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান পৃথক পৃথক ভাবে আয়োজন করে নানা অনুষ্ঠানের। কর্মসূচির মধ্যে ছিল শোক র‌্যালী, আলোচনাসভা, চিত্রাঙ্গন প্রতিযোগীতা, পুরুস্কার বিতরণ, কাঙ্গালীভোজ, মিলাদ ও দোয়ার মাহফিল।

এদিন সকালে স্থানীয় এমপি কন্ঠশিল্পী মমতাজ বেগম, উপজেলা পরিষদ চেয়ারম্যান মুশফিকুর রহমান খান হান্নান, পৌর মেয়র অ্যাডভোকেট খোরশেদ আলম ভূইয়া জয়, ইউএনও রুনা লায়লা, সহকারি কমিশনার (ভূমি) মেহের নিগার সুলতানা, থানার পুলিশ পরিদর্শক (ওসি) রকিবুজ্জামান, ওসি তদন্ত আবুল কালাম, উপজেলা ভাইস-চেয়ারম্যান ইঞ্জিনিয়ার রবিউল আলম উজ্জল, মহিলা ভাইস-চেয়ারম্যান শারমিন আক্তার, উপজেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক আব্দুল মাজেদ খান, সিঙ্গাইর সরকারি কলেজ, পাইলট উচ্চবিদ্যালয়, বালিকা উচ্চবিদ্যালয় ও বিভিন্ন পেশাজীবি সংগঠনের নেতৃবৃন্দ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পঞ্জলী অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন।

পরে উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা পরিষদ মিলনায়তনে ইউএনও রুনা লায়লার সভাপতিত্বে শোকসভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন, স্থানীয় সংসদ সদস্য কন্ঠশিল্পী মমতাজ বেগম এমপি। শোকসভায় আরও বক্তব্যদেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান মুশফিকুর রহমান খান হান্নান, সহকারি কমিশনার(ভূমি) মেহের নিগার সুলতানা, পুলিশ পরিদর্শক (ওসি) রকিবুজ্জামান, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আব্দুল মাজেদ খান, যুগ্ম সাধারণ সম্পাদক শহিদুর রহমান ও উপজেলা ভাইস চেয়ারম্যান ইঞ্জিনিয়ার রবিউল আলম উজ্জল প্রমুখ।

শ্রদ্ধা নিবেদন ও  শোকসভায় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সায়েদুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক আব্দুল বারেক খান, উবায়েদুল হক, মহিলা ভাইস চেয়ারম্যান শারমিন আক্তার, জেলা পরিষদ সদস্য আব্দুল আলীম, অ্যাডভোকেট কহিনুর ইসলাম সানী, স্বেচ্ছাসেবকলীগ সভাপতি ওবাইদুর রহমান, যুবলীগ সভাপতি তমেজ উদ্দিন, আওয়ামী লীগ সমর্থিত উপজেলার অধিকাংশ ইউপি চেয়ারম্যানসহ উপজেলা আওয়ামীলীগ ও তার অঙ্গসংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।

আলোচনাসভা শেষে যুব উন্নয়ন অফিসের উদ্যোগে যুব ঋণের চেক বিতরণ করা হয়।

অপরদিকে সকালে হরিরামপুর উপজেলা প্রশাসন, থানা পুলিশ, আনসার ভিডিপি, আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পাঞ্জলী অর্পণ করে শ্রদ্ধা জ্ঞাপন করেন। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে ইউএনও সাবিনা ইয়াসমিনের সভাপতিত্বে শোকসভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান দেওয়ান সাইদুর রহমান, মহিলা ভাইস চেয়ারম্যান বেগম সাজেদা চৌধুরী, উপজেলা আওয়ামী লীগ সভাপতি গোলজার হোসেন বাচ্চু, সাধারণ সম্পাদক দেওয়ান আব্দুর রব প্রমুখ।

আলোচনা সভা শেষে ছয়জন জন কিডনি, ক্যান্সার, লিভার সিরোসিস, প্যারালাইজড ও থ্যালাসেমিয়া রোগীর প্রত্যেককে ৫০ হাজার টাকার চেক ও ১৫০ জন অসহায়কে নগদ ১০ হাজার করে টাকা প্রদান করা হয়

এছাড়াও সিঙ্গাইর ও হরিরামপুর উপজেলার বিভিন্ন স্থানে সরকারী-বেসরকারী প্রতিষ্ঠান যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করে।

আরও পড়ুন