২১শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ৭ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ |

সিঙ্গাইরে বিদেশ ফেরত অভিবাসীদের সহায়তা শীর্ষক কর্মশালা

মোবারক হোসেন:

বিদেশ ফেরত অভিবাসীদের সহায়তা নিশ্চিতকরণ ও সচেতনতার লক্ষ্যে মানিকগঞ্জের সিঙ্গাইরে এক অ্যাডভোকেসি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। জাতিসংঘের অভিবাসন সংস্থা, আইওএম ও ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম প্রত্যাশার যৌথ উদ্যোগে সোমবার (১৬ ফেব্রুয়ারি) উপজেলা মিলনায়তনে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় প্রবাশ ফেরত ও বিদেশগামী অভিবাসীদের আইন, ভাষা ও সম্পর্কিত বিভিন্ন বিষয়ে সচেতন করার ওপর গুরুত্ব অারোপ করা হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুনা লায়লার সভাপতিত্বে কর্মশালায় বক্তব্যদেন, মানিকগঞ্জ জেলা জনশক্তি ও কর্মসংস্থান অধিদপ্তরের সহকারী পরিচালক শেখ মোস্তাফিজুর রহমান, কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের (টিটিসি) অধ্যক্ষ নূর অতএব আহম্মেদ, উপজেলা পরিষদের মহিলা ভাইস-চেয়ারম্যান শারমিন আক্তার, মাইগ্রেশন ফোরাম ও বিজনেস এ্যাডভাইজরি কমিটির সভাপতি আনোয়ারা খাতুন, সোনালী ব্যাংক সিঙ্গাইর শাখার ব্যবস্থাপক জিলফিকুর আলী, কর্মসংস্থান ব্যাংকের ব্যবস্থাপক মো: নাসিরুল হক, উপজেলা প্রাণী সম্পদ অফিসার ডা: ফারুক আহম্মেদ, জাতিসংঘের অভিবাসন সংস্থা, আইওএম এর প্রজেক্ট এসিস্ট্যান্ট অমল বিশ্বাস, লায়লা তাসমিয়া ও ব্র্যাকের ডেপুটি ম্যানেজার তরিকুল ইসলাম প্রমুখ বক্তব্য রাখেন।

কর্মশালায় বক্তারা বলেন, প্রবাশীরা রেমিটেন্স পাঠিয়ে দেশের অর্থনীতির চাকাকে সচল রাখছে। সরকারী বেসরকারী প্রতিষ্ঠানসহ সংশ্লিষ্ট সকল সংস্থাকে বিদেশ-ফেরত ও বিদেশগামী অভিবাসীদের সহযোগিতায় এগিয়ে আসতে হবে। তারা যেন সহজ শর্তে ও স্বল্প সুদে ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠান থেকে লোন নিতে পারে। ঋণ গ্রহণের ক্ষেত্রে পলিসি সংশোধন ও শর্তাবলি শিথিল করা প্রয়োজন।

বক্তারা আরও বলেন, বিদেশে যাওয়ার প্রক্রিয়া সম্পর্কে জনসাধারণের মাঝে সচেতনতা গড়ে তুলতে হবে। বিদেশগামীদের অভিবাসী আইন এবং সংস্কৃতি, ভাষা কারিগরি শিক্ষায় প্রশিক্ষিণ দিতে হবে। বিদেশে গিয়ে তারা যেন প্রতারণার শিকার ও বিপদগ্রস্থ না হন।

কর্মশালায় সাইপ্রাস ফেরত উপজেলার একজন অভিবাসীকে অর্থনৈতিক পুনরেকত্রীকরণের উদ্দেশ্য ইন-কাইন্ড সাপোর্ট হিসেবে ১ লক্ষ টাকার চেক প্রদান করা হয়।

এসময় সিঙ্গাইর বালিকা উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক আতাউর রহমান, উপজেলা সববায় অফিসার আখিনুর ইয়াসমিন, ব্র্যাকের প্যারা কাউন্সিলর মাসুদা বেগম, তামান্না আক্তার, মাহমুদুল হাসান ও ফিল্ড অর্গানাইজার মো: মোকাররম হোসেনসহ স্থানীয় জনপ্রতিনিধি, ব্যাংক কর্মকর্তা, ক্ষুদ্র ঋণ প্রদানকারী প্রতিষ্ঠানের কর্মকর্তা, সুশীল সমাজ, সাংবাদিক, শিক্ষক, বিদেশ-ফেরত অভিবাসী ও তাদের পরিবারের সদস্যসহ সমাজের নানা শ্রেণী পেশার মানুষ উপস্থিত ছিলেন।

আরও পড়ুন