২০শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ |
শিরোনাম
মালয়েশিয়ায় বেগম খালেদা জিয়া সুস্থতার জন্য মালয়েশিয়া বিএনপির দোয়া মাহফিল বেগম খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় দোয়া মাহফিল করেছে মালয়েশিয়া যুবদল ডক্টরেট ডিগ্রি পেলেন কন্ঠশিল্পী মমতাজ সিংগাইরে শয়ন কক্ষ থেকে এক ব্যবসায়ীর লাশ উদ্ধার মানিকগঞ্জে করোনায় আক্রান্তের সংখ্যা ২ হাজার ৭ জন সালথায় সহিংসতায় ৪ হাজার জনকে আসামি করে মামলা করেছে পুলিশ ‘শিশু বক্তা’ মাওলানা রফিকুল ইসলামকে র‌্যাব পরিচয়ে তুলে নেয়ার অভিযোগ! সিঙ্গাইর সদর ইউনিয়ন শ্রমিক লীগের আহ্বায়ক সেলিম ও যুগ্ম-আহ্বায়ক সালাম ফরিদপুরের সালথা উপজেলা পরিষদ ও থানা ঘেরাও, এসিল্যান্ড অফিসে আগুন সিঙ্গাইরে লকডাউন কার্যকরে তৎপর প্রশাসন
জনশক্তি রিপোর্ট:

সুন্দরবন উপকূলে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় বুলবুল

পশ্চিমবঙ্গে দুর্বল হয়ে বাংলাদেশের সুন্দরবন উপকূলে অতিক্রম করবে ঘূর্ণিঝড় বুলবুল। এরইমধ্যে, ভারত-বাংলাদেশ সীমান্তে সুন্দরবন এলাকায় আঘাত হানতে শুরু করেছে ঝড়টি।

ঝড়টি উপকূল অতিক্রম করতে ভোররাত হয়ে যাবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। ঘূর্ণিঝড়টি ভোররাতে খুলনা-বরিশাল উপকূল অতিক্রম করবে। ঘূর্ণিঝড়ের কেন্দ্রে ঘন্টায় ১০০ থেকে ১২০ কিলোমিটার গতিবেগে বাতাস অতিবাহিত হতে পারে। নিম্নাঞ্চলে জোয়োরের কারণে জলোচ্ছ্বাস হতে পারে। শনিবার রাত ১১টায়, ব্রিফিংয়ে আবহাওয়া অধিদপ্তরের ব্রিফিংয়ে এই কথা জানিয়েছেন উপ-পরিচালক আয়েশা খাতুন।

ঝড়ের কারণে মোংলা ও পায়রা সমুদ্র বন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত জারি করা হয়েছে। চট্টগ্রাম বন্দরে ৯ নম্বর মহাবিপদ সংকেত ও কক্সবাজারে ৪ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। সবাইকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছে প্রশাসন। আগামীকাল বুলবুলের প্রভাব কেটে যাবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এদিকে, ঘূর্ণিঝড় বুলবুল মোকাবিলা ও দুর্যোগ পরবর্তী সব রকমের সহযোগিতায় প্রস্তুত রয়েছে উপকূলবর্তী সেনাবাহিনীর সব পদাতিক ডিভিশন। এরইমধ্যে, সাতক্ষীরায় মোতায়েন করা হয়েছে সেনাবাহিনী। দুর্ঘটনা এড়াতে শিমুলিয়া-কাঁঠালবাড়ি, দৌলতদিয়া-পাটুরিয়া, বরিশাল, পটুয়াখালী, বরগুনা ও চাঁদপুরের অভ্যন্তরীণ ও দূরপাল্লার নৌচলাচল বন্ধ রয়েছে। ঘূর্ণিঝড়ের প্রভাবে সকাল ছয়টা পর্যন্ত চট্টগ্রামের শাহ আমানত বিমানবন্দর বন্ধ রাখা হয়েছে।

এদিকে, ভারতের পশ্চিমবঙ্গে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় বুলবুল। এর প্রভাবে, কলকাতায় এবং ওড়িশায় দুইজনের মৃত্যু হয়েছে। বুলবুল পশ্চিমবঙ্গে তিনঘণ্টা ধরে তাণ্ডব চালাবে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া বিভাগ।

প্রবল ঝড়ে কলকাতা ও আশেপাশের এলাকায় প্রবল ঝোড়ো বৃষ্টি হচ্ছে। এছাড়া সাগরদ্বীপ, পশ্চিম মেদিনীপুরের খেজুরি, নন্দীগ্রাম, নয়াচরসহ রামনগর এলাকায় বেশকিছু ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। রবিবার ভোর ৬টা পর্যন্ত কলকাতার নেতাজি সুভাষচন্দ্র বসু বিমানবন্দর বন্ধ রাখা হয়েছে। আগে থেকে না জানানোয় বিমানবন্দরে আটকে পড়ে অসংখ্য যাত্রী। পরে, তাদের বাড়ি ফিরতে ১০টি বাসের ব্যবস্থা করে রাজ্যের পরিবহণ বিভাগ। এছাড়া, হাওড়া ও শিয়ালদহতে বাতিল করা হয়েছে বেশ কয়েকটি ট্রেন চলাচল।

আরও পড়ুন