১৪ই মে, ২০২১ খ্রিস্টাব্দ | ৩১শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ |

স্বাস্থ্য অধিদপ্তরের ২৮ কর্মকর্তাকে একসাথে বদলি

জনশক্তি ডেস্ক

স্বাস্থ্য অধিদপ্তরে নতুন মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম দায়িত্ব নেওয়ার পর একসাথে ২৮ কর্মকর্তাকে বদলি করা হয়েছে। মঙ্গলবার (২৮ জুলাই) তারা নতুন কর্মস্থলে যোগ দেবেন। এই কর্মকর্তাদের আটজন স্বাস্থ্য অধিদপ্তরে, ১৯ জন বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারের গ্রিড হাসপাতালে এবং একজন বরগুনা সিভিল সার্জন কার্যালয়ে কর্মরত ছিলেন। রবিবার (২৬ জুলাই) স্বাস্থ্য অধিদপ্তরের প্রশাসন শাখা বদলির নোটিশ জারি করেছে।

বদলি হওয়া ২৮ চিকিৎসক হলেন—সহকারী সার্জন ডা. দীপক দেবনাথ, ডা. পাবনা ধর, ডা. মো. আবু সাঈদ, ডা. কৌশিক আহমেদ, মো. নাজিবুল হক, মাহমুদুল করিম, মোমেনা বেগম জনি, আনিকা নাওয়ার হক, মারিয়া সিরাজ, মোস্তাফিজুর রহমান, রোখসানা ফেরদৌস, মো. মাইনুল হোসেন, মো. ওয়াজেদুল ইসলাম, মো. মিনহাজ উদ্দিন, ফাতেমা খানম শাখী, মো. তাওফিক আলম সিদ্দিকী, শারমিন আক্তার নিতু, মো. নিয়াজ রহমান, মো. মারুফ রহমান খান, মো. পাভেল রহমান, জাহিদা আবেদীন, গাজী সাকের শিব্বীর, মো. শাকিলুর রহমান, ফারিয়া ইসলাম, মীর মো. কামরুজ্জামান, চম্পা বড়াই, মোছা. সানজিদা আবেদীন, মো. আরিফুল ইসলাম।

২৮ চিকিৎসকে বদলি প্রসঙ্গে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বলেন, স্বাস্থ্য অধিদপ্তর শুধু নবম থেকে ষষ্ঠ গ্রেডের কর্মকর্তাদের বদলি করে থাকে। রাজধানীর বিভিন্ন হাসপাতালে রোগী কম থাকায় চিকিৎসকদের যথেষ্ট ব্যবহার করা যাচ্ছিল না। তাই চিকিৎসকদের যথেষ্ট ব্যবহারের জন্য বদলি/ পদায়ন করা হয়েছে। এটা দুর্নীতির বিষয়ে না। এটা শাস্তিমূলক কোন কাজ নয়। আমাদের রুটিন মাফিক কাজ।

একসাথে ২৮ চিকিৎসককে বদলি প্রসঙ্গে তিনি বলেন, একসাথে দেওয়ার কারণ হলো কয়েকদিন মহাপরিচালক ছিলেন না। ফাইলগুলো জমে একসঙ্গে হয়েছিল। এটি একদিনের কাজ নয়, ধারাবাহিকভাবে কয়েক দিনের কাজ। যেহেতু একদিনে স্বাক্ষর করেছেন তাই একসঙ্গে অনেক হয়ে গেছে।

স্বাস্থ্য অধিদপ্তর নবনিযুক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম বলেন, একটি বদলির প্রক্রিয়া, এটা আসলে অনেকদিন থেকে হয়। এই বদলির প্রক্রিয়া অনেকদিন আগেই শুরু হয়েছিল। এই অর্ডারটা আজকে হয়েছে। এটা স্বাভাবিক একটি বদলির প্রক্রিয়া। এরকম মেডিকেল অফিসারদের বদলি প্রতিদিনই হচ্ছে।

তিনি বলেন, এটা আজকে হয়েছে এদিকে যেহেতু আমি জয়েন করেছি। সেটা হয়তো সে জন্যেই রিফ্লেক্টর হয়েছে। একজনকে তো হুট করে বদলি করা যায় না। তার একটা ফাইল আছে। তার একটা কর্মপরিধি আছে। সেগুলো দেখেশুনে যাচাই-বাছাই করে বদলি করা হয়।

আরও পড়ুন